শিরোনাম
প্রকাশ : শনিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৯ ফেব্রুয়ারি, ২০২১ ২২:২৮

তথ্য আপায় বদলে যাচ্ছে গ্রামীণ নারীর জীবন

মাহবুবুল হক পোলেন, মেহেরপুর প্রতিনিধি

তথ্য আপায় বদলে যাচ্ছে গ্রামীণ নারীর জীবন

মেহেরপুর মুজিবনগরে গ্রামীণ নারীদের জীবন-জীবিকা সম্পর্কে বিভিন্ন তথ্যপ্রদানসহ বাল্যবিবাহ, ফতোয়া, নারী সহিংসতা, জঙ্গিবাদ প্রতিরোধে সচেতন করে আলোর পথ দেখাচ্ছে তথ্য আপা। সেই সঙ্গে প্রযুক্তির সুবিধাকে গ্রামীণ নারীদের হাতের মুঠোয় এনে দিয়েছে ‘তথ্য আপা’র তথ্যকেন্দ্র। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন ‘তথ্য আপা’র তথ্যকেন্দ্রের মাধ্যমে এসব সেবা প্রদান করা হচ্ছে।

মেহেরপুরের মুজিবনগর উপজেলার এখন পাড়ায় পাড়ায় গ্রামীণ নারীদের কাছে সুপরিচিত নাম ‘তথ্য আপা’। তথ্য আপার তথ্যকেন্দ্র থেকে গ্রামীণ নারীরা জানতে পারছেন চাকরির খবর, পরীক্ষার ফল, সরকারি বিভিন্ন সেবা তথ্য। এ ছাড়াও শিক্ষা, কৃষি ও আইন, প্রাথমিক স্বাস্থ্যসেবা, ওজন পরিমাপ ও ডায়াবেটিস পরীক্ষা, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা, ভিজিডি কার্ডসহ বিভিন্ন বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতা করছেন ‘তথ্য আপা’।

রতনপুর গ্রামের শাহিনা আক্তার বলেন, ‘ইন্টারনেটের দুনিয়া আমাদের কাছে অজানা ছিল। এতদিন জানা ছিল না ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন প্রয়োজনীয় তথ্য জানা যাবে। এসব শিখিয়ে দিচ্ছেন ‘তথ্য আপা’র তথ্যকেন্দ্রের কর্মীরা।’ ভবরপাড়া গ্রামের নাসিমা খাতুন বলেন, ‘গ্রামের নারীরা যে কোনো সমস্যা তথ্যকেন্দ্রের তথ্য আপাদের কাছে বলছেন। তথ্য আপারা আমাদের বিভিন্ন সমস্যার সমাধান করে দিচ্ছেন। যেটা তারা পারছেন না সেটা উপজেলার বিভিন্ন দফতরে পাঠিয়ে দিচ্ছেন। সেবা না পাওয়া পর্যন্ত বিষয়টি নিয়ে তারা নিয়মিত পর্যবেক্ষণ করেন।’ মুজিবনগর তথ্যকেন্দ্রের ‘তথ্য আপা’ খন্দকার তানিয়া জানান, তথ্য আপার কর্মীরা উপজেলার বিভিন্ন ইউনিয়নে উঠান বৈঠক করে গ্রামীণ নারীদের জীবন-জীবিকা সম্পর্কিত তথ্যাদি প্রদান করছেন। স্বাস্থ্যগত সমস্যা, বাল্যবিবাহ, ফতোয়া, নারীর বিরুদ্ধে সহিংসতা, জঙ্গিবাদ প্রতিরোধ, চাকরি সংক্রান্ত তথ্য, আইনি সহায়তা বিষয়ে উঠান বৈঠকগুলোতে নারীদের সচেতন করে তোলা হচ্ছে। মুজিবনগর তথ্যকেন্দ্রটি কম্পিউটার, ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর, ইন্টারনেট কানেকশন সমৃদ্ধ একটি স্বয়ংসম্পূর্ণ তথ্যকেন্দ্র। তথ্যসেবা প্রদানের জন্য আরও দুজন সহকারী কর্মকর্তা আছেন কেন্দ্রটিতে। মুজিবনগর তথ্যকেন্দ্র থেকে চার মাসে ২৮ হাজার নারীকে সেবা প্রদান করা হয়েছে। এর মধ্যে তথ্যকেন্দ্রে সেবা গ্রহীতা ৪ হাজার ৫২০ জন, ডোর টু ডোর সেবাগ্রহীতা ১১ হাজার ৮৯০ জন এবং ২৬টি উঠান বৈঠকের সেবা গ্রহীতা ১ হাজার ৩৫০ জন। মুজিবনগরের ইউএনও সুজন সরকার বলেন, উপজেলা প্রশাসনের সার্বিক দিকনির্দেশনা ও মনিটরিংয়ে তথ্যকেন্দ্রের সব কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন হচ্ছে। আমি অনেক উঠান বৈঠকে উপস্থিত থেকে নারীর অধিকার ও বিভিন্ন সামাজিক সমস্যা ও তার সমাধানের বিষয়টি  আলোচনা করে থাকি।


আপনার মন্তব্য