মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা

কর্মমুখী ও সৃজনশীল প্রজন্ম গড়াই আমাদের লক্ষ্য

ডিজাইন বিশেষায়িত সৃজনশীল বিশ্ববিদ্যালয় শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি। শিক্ষার নানা বিষয় নিয়ে উপাচার্য মুখোমুখি হয়েছেন বাংলাদেশ প্রতিদিনের

 

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির যাত্রা

প্রথাগত ডিগ্রি কালচার তথা সনদসর্বস্ব শিক্ষাধারা থেকে বেরিয়ে এসে কর্মমুখী উচ্চশিক্ষা বিস্তারের লক্ষ্যে বীর মুক্তিযোদ্ধা মরহুম মো. ইমামুল কবীর শান্ত ২০০৩ সালে প্রতিষ্ঠা করেন দেশের প্রথম ডিজাইন বিশেষায়িত সৃজনশীল বিশ্ববিদ্যালয় ‘শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’। কর্মমুখী ও সৃজনশীল প্রজন্ম গড়ার লক্ষ্যে সূচনালগ্ন থেকেই ফ্যাকাল্টি অব ডিজাইন অ্যান্ড টেকনোলজি, ফ্যাকাল্টি অব ফাইন অ্যান্ড পারফর্মিং আর্টস এবং ফ্যাকাল্টি অব ম্যানেজমেন্ট অ্যান্ড জেনারেল স্ট্যাডিজ- এ তিন অনুষদের অধীনে বিভিন্ন শিক্ষাকার্যক্রম পরিচালনা করে আসছে এ বিশ্ববিদ্যালয়।

 

বিশ্ববিদ্যালয়ের বিশেষত্ব

উচ্চশিক্ষা পর্যায়ে এ বিশ্ববিদ্যালয়ে এমন কিছু বিভাগ রয়েছে যা দেশের কোনো বিশ্ববিদ্যালয়ে নেই। চারুকলা, নৃত্য ও সংগীত তথা সাংস্কৃতিক শিক্ষা, গার্মেন্টস সেক্টরের দক্ষ কারিগর তৈরির শিক্ষাসহ ফ্যাশন ডিজাইন ও গ্রাফিক ডিজাইন, ইন্টেরিয়র আর্কিটেক্ট সম্পর্কিত বিভিন্ন বিষয় রয়েছে এখানে। তৎকালীন সময়ে অনেকে যা চিন্তাও করতে পারেনি।

 

বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস

উত্তরা ১৭ নম্বর সেক্টরের কোলাহলমুক্ত নিরিবিলি পরিবেশে গড়ে তোলা হয়েছে এই সুপরিসর দৃষ্টিনন্দন ক্যাম্পাস। রাজধানীর উত্তরায় ২০০৩ সালে এটি প্রতিষ্ঠার পর থেকেই শুরু ক্যাম্পাসের স্বপ্ন বুনন। ২০ জুলাই ২০১৭-এ ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা হয় নির্মাণ কার্যক্রমের। ২০২০-এর শেষ নাগাদ ক্যাম্পাস নির্মাণ শেষ হয়েছে। ৩.৭ বিঘা জমির ওপর গড়ে তোলা হয়েছে ১০ তলা সুরম্য ভবন।

 

ক্যাম্পাসে শিক্ষার্থীদের জন্য সুযোগসুবিধা

র‌্যাম্প মডেলদের দৃষ্টিনন্দন র‌্যাম্প স্টেজ, পোর্টফোলিও প্রদর্শনীর বিশাল গ্যালারি ও অ্যাপারেল ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ম্যানেজমেন্ট টেকনোলজির প্যাটার্ন গ্যালারি, অডিটোরিয়ামসহ আধুনিক সব সুবিধা বিদ্যমান এ বিশ্ববিদ্যালয়ে। বিশাল লাইব্রেরি, ওয়াইফাইসমৃদ্ধ ক্যাম্পাস, হাইটেক মাল্টিমিডিয়া ক্লাসরুম, ই-লাইব্রেরি, অত্যাধুনিক ল্যাবসহ শিক্ষাসহায়ক যাবতীয় সুবিধা আছে এখানে।

 

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার খরচ প্রসঙ্গ

এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যয় অত্যন্ত সীমিত তথা সাশ্রয়ী। টিউশন ফি মাসিক কিস্তিতে প্রদানের সুযোগসহ দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য মেধাক্রমানুসারে ওয়েভার ও বৃত্তি সুবিধা রয়েছে। এ বিশ্ববিদ্যালয় অত্যন্ত কম টিউশন ফি নিয়ে থাকে, যা কিস্তিতে পরিশোধযোগ্য এবং আছে বিভিন্ন ক্যাটাগরির স্কলারশিপের ব্যবস্থা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর