শুক্রবার, ১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

রিয়ালকে উড়িয়ে ফাইনালে বার্সা

ক্রীড়া ডেস্ক

রিয়ালকে উড়িয়ে ফাইনালে বার্সা

ক্রিস্টিয়ানো রোনালদো দল ছাড়ার পর সময়টা ভালো যাচ্ছে না স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের। লা-লিগায় একের পর এক পয়েন্ট শিরোপা দৌড় থেকে পিছিয়ে পড়েছে। আগে ম্যাচে বিতর্কিত জয়ে পুরো পয়েন্ট সংগ্রহ করেছে। বুধবার রাতে তারা বার্নাব্যুয়ে ঘরের মাঠে মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সালোনার বিপক্ষে। কোপা দেলরের সেমি ফাইনালের দ্বিতীয় রাউন্ড। ন্যু ক্যাম্পে প্রথম লেগে ১-১ গোলে ড্র করে স্বাগতিক বার্সাকে রুখে দেয় রিয়াল মাদ্রিদ। কিন্তু ঘরের মাঠে ৩-০ গোলে হেরে বিদায় নেয় তারা।

ঘরের মাঠ হলেও রিয়ালের যে সংকটাপন্ন অবস্থা তাতে সুবিধা করতে পারবে কি না এ নিয়ে সংশয় ছিল। লা-লিগায় আগের হ্যাটট্রিক করে লিওলেন মেসি তার ভয়ঙ্কর রূপের কথা জানান দেয়। তবু রিয়াল হুমকি দিয়ে বলেছিল মেসিকে আমরা ভয় পাই না। না, হুমকি আর কাজে লাগেনি। মেসি গোল না পেলেও রিয়ালকে উড়িয়ে কোপাদেলরে টুর্নামেন্টে টানা ষষ্ঠবারের মতো ফাইনালে উঠেছে বার্সা। এখন শুধু অপেক্ষা শিরোপা নির্ধারণী ম্যাচে তারা ভালেন্সিয়া না রিয়াল বেটিসের বিপক্ষে লড়বে। ২৫ মে হবে ফাইনাল। অতিথি দল হয়ে বড় ব্যবধানে জিতলেও প্রথমার্ধে বার্সার নৈপুণ্য চোখে পড়ার মতো ছিল না। বরং তুলনামূলকভাবে রিয়ালই আক্রমণ চালিয়েছিল। বিশেষ করে ভিনিসিউস জুনিয়র বার বার বার্সার রক্ষণভাগ ভেঙে ডি-বক্সে ঢুকে পড়ছিলেন। কিন্তু জালে আর বল পাঠাতে পারেননি। দ্বিতীয়ার্ধে বার্সা তাদের চেনারূপে ফিরে। শুরু থেকেই আক্রমণ করে রিয়ালের রক্ষণভাগের দেওয়াল ভাঙতে থাকে। ৫০ মিনিটেই স্বাগতিক সমর্থকদের হতাশায় ভাসাল উরুগুয়ের ফরোয়ার্ড সুয়ারেজ। বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢোকা ওসমান দেম্বেলের কাটব্যাক থেকে প্রথম ছোঁয়ায় কোনাকুনি শটে জালে বল পাঠিয়ে দলকে এগিয়ে রাখেন সুয়ারেজ। ৬৭ মিনিটে জেরার্ড পিকেকে কাটিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন ভিনিসিউস। দ্বিতীয় দফাও স্প্যানিশ এই ডিফেন্ডার কাটান তরুণ এই ফরোয়ার্ড। সমতা আর ফেরাতে পারেননি।

উল্টো দুই মিনিট পর রাফায়েল ভারানের আত্মঘাতী গোলে রিয়াল ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে। ডান দিক থেকে সুয়ারেজকে লক্ষ্য করে গোল মুখে বাড়ানো বল ঠেকাতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে দেন রাফায়েল। ২ গোলে এগিয়ে আরও উজ্জীবিত হয়ে ওঠে বার্সেলোনা। ৭২ মিনিটে বার্সার জয় নিশ্চিত হয়ে যায় তৃতীয় গোলে। সুয়ারেজকে ডি-বক্সের ভিতর ফাউল করেন কাসেমিরো। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। অনায়াসে জালে বল পাঠান সুয়ারেজ।

সর্বশেষ খবর