শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৪ জুলাই, ২০২১ ০১:৩০

‘বর্ণবাদীরা ইংল্যান্ডের সমর্থক নয়’

ক্রীড়া ডেস্ক

Google News

ইউরো কাপের ফাইনালে ইতালির কাছে ইংল্যান্ড হেরেছে টাইব্রেকারে। ইংল্যান্ডের পক্ষে তিনটি পেনাল্টি মিস করেছেন মার্কাস র‌্যাশফোর্ড, জ্যাডন স্যানচো ও বুকায়ো সাকা। এ তিনজনের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করছেন সমর্থকরা। এতে ভীষণ খেপেছেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন।

ইউরো কাপে দুর্দান্ত ফুটবল খেলা হ্যারি কেইন বলেন, সমর্থন ও সহমর্মিতা তাদের প্রাপ্য। ফাইনালের পর থেকে যে বর্ণবাদী আচরণের শিকার হচ্ছেন তা মোটেও তাদের প্রাপ্য নয়। পাশাপাশি তিনি বলেন, ‘যারা বর্ণবাদী আচরণ করে তারা ইংল্যান্ডের সমর্থক হতে পারে না। আমরা তোমাদের চাই না।’

ইংলিশ সমর্থকরা কেবল বর্ণবাদী আচরণ করেই থেমে থাকেননি, তারা ইতালিয়ান সমর্থকদের মারধরও করেছেন ফাইনালের পর। তা ছাড়া ম্যাচ চলাকালে জোরপূর্বক স্টেডিয়ামে প্রবেশ করেছেন। এসব ঘটনার খুঁটিনাটি পৌঁছে গেছে ইউরোপিয়ান ফুটবল কর্তৃপক্ষ উয়েফার হাতে। এবার তদন্ত কমিটি গঠন করেছে উয়েফা। এসব ঘটনা প্রমাণিত হলে বড় ধরনের শাস্তির মুখে পড়তে পারে ইংল্যান্ড। এর আগেই ৩০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে ইংল্যান্ডকে। কারণ ইংলিশ সমর্থকরা ডেনমার্কের বিপক্ষে ম্যাচে ড্যানিশ গোলরক্ষক ক্যাসপার স্কিমাইকেলের মুখে লেজার লাইট নিক্ষেপ করেছিলেন।

ইংলিশ সমর্থকদের বিরুদ্ধে অভিযোগ, তারা ফাইনাল ম্যাচে ইতালির জাতীয় সংগীত বাজানোর সময় ‘বু-উ’ শব্দ উচ্চারণ করে ইতালিয়ানদের অসম্মান করেছেন।