শনিবার, ২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
নক্ষত্র পতন

যে তারকাদের দেখা যাবে না কাতার বিশ্বকাপে

কাতার বিশ্বকাপের বাছাই পর্ব প্রায় শেষ দিকে। কন্টিনেন্টাল প্লে-অফ এবং উয়েফা অঞ্চলের একটি প্লে-অফ লড়াই বাকি। স্বাগতিক কাতারসহ ২৯টি দল চূড়ান্ত পর্বের টিকিট পেয়ে গেছে। বাছাই পর্ব খেলে এবারেও অনেক তারকাই বাদ পড়েছেন। বর্তমান সেরা তারকাদের মধ্যে মোহাম্মদ সালাহ, জ্লাতান ইব্রাহিমোভিচ, আলেক্সিস সানচেজ, ডোনারুম্মাদের মতো তারকাদের দেখা যাবে না কাতার বিশ্বকাপে।

মোহাম্মদ সালাহ

মোহাম্মদ সালাহ, মিসর

মিসরের এ তারকা ফুটবলার লিভারপুল ভক্তদের কাছে সেরা তারকার মর্যাদা পান। তাকে ঘিরে গানও রচনা করেছেন তারা। সেই গান পথে-ঘাটে-মাঠে সারাক্ষণই কোরাস করে গাইতে থাকেন লিভারপুলভক্তরা। কিন্তু মিসরীয় এ তারকা এবার জাতীয় দলকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে তুলতে পারেননি। আফ্রিকান অঞ্চলের প্লে-অফ রাউন্ডে সেনেগালের কাছে হেরে বিদায় নিয়েছে মিসর।

 

আরলিং হলান্ড

আরলিং হলান্ড, নরওয়ে

সময়ের অন্যতম সেরা তরুণ তারকা নরওয়ের আরলিং হলান্ড। বুরুসিয়া ডর্টমুন্ডের এ স্ট্রাইকারকে নিয়ে বড় বড় ক্লাবগুলোর মধ্যে টানাটানি চলছে। কিন্তু তিনি বিশ্বকাপে অংশই নিতে পারছেন না। উয়েফা অঞ্চলের বাছাইপর্বে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে নরওয়ে। জি-গ্রুপে তারা তৃতীয় হয়েছে পয়েন্ট তালিকায়। নরওয়ে এর আগে তিনবার বিশ্বকাপ খেলেছে (১৯৩৮, ১৯৯৪ ও ১৯৯৮)। এর মধ্যে দুবার শেষ ষোলোতে খেলেছে তারা।

 

রিয়াদ মাহরিজ, আলজেরিয়া

ম্যানচেস্টার সিটির সেরা তারকাদের একজন রিয়াদ মাহরিজ। কাতার বিশ্বকাপে দেখা যাবে না তাকেও। আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বের প্লে-অব রাউন্ডে তার দল আলজেরিয়া হেরে গেছে ক্যামেরুনের কাছে। দুই লেগের লড়াইয়ে দুই দলের গোল ব্যবধান ছিল ২-২।

 

আলেক্সিস সানচেজ

আলেক্সিস সানচেজ, চিলি

একসময় লিওনেল মেসির সতীর্থ ছিলেন চিলির তারকা আলেক্সিস সানচেজ। এরপর আর্সেনাল ও ম্যানইউ হয়ে বর্তমানে আছেন ইন্টার মিলানে। দুবার কোপা আমেরিকাজয়ী তারকাকেও এবার দেখা যাবে না

বিশ্বকাপে। ল্যাটিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে বিদায় নিয়েছে চিলি। ১৮ ম্যাচে ১৯ পয়েন্ট সংগ্রহ করে সাতে থেকে বাদ পড়েছে তারা। ল্যাটিন অঞ্চল থেকে বাদ পড়েছে কলম্বিয়াও।

ইব্রাহিমোভিচ

ইব্রাহিমোভিচ, সুইডেন

সুইডিশ তারকা জ্লাতান ইব্রাহিমোভিচকে সময়ের সেরা ফুটবলারদের একজন হিসেবে ধরা হয়। পৃথিবীর নানান লিগে তিনি দাপটের সঙ্গে খেলেছেন। গোলের সংখ্যায় তিনি অনেকটা ওপরের দিকেই আছেন (মোট গোল ৫৫৯)। ইব্রাহিমোভিচকেও দেখা যাবে না বিশ্বকাপে। তার দল উয়েফা অঞ্চলের প্লে-অফ ফাইনালে হেরেছে পোল্যান্ডের কাছে।

 

ডোনারুমা

ডোনারুমা, ইতালি

ইতালির গোলরক্ষক ডোনারুমা তারকাখ্যাতি পেয়েছেন গত ইউরো কাপে। ইতালিকে দীর্ঘদিন পর ইউরো কাপের শিরোপা উপহার দেওয়ার পেছনে এ গোলরক্ষকের ভূমিকা ছিল অনেক। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন ইউরো কাপে। কিন্তু বিশ্বকাপে খেলার সুযোগই পাচ্ছেন না। উয়েফা অঞ্চলের প্লে-অফ সেমিফাইনালে নর্থ মেসিডোনিয়ার কাছে হেরে বিদায় নিয়েছে ইতালি। কাতার বিশ্বকাপে ইতালি না থাকায় দেখা যাবে না কিয়েল্লিনি ও ভেরাত্তিকেও।

সর্বশেষ খবর