বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ইতিহাদে সিটির দাপট

ক্রীড়া ডেস্ক

ইতিহাদে সিটির দাপট

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের প্রথম লেগে ইতিহাদ স্টেডিয়ামে রিয়াল মাদ্রিদকে ৪-৩ গোলে হারিয়েছে ম্যানসিটি। রোমাঞ্চকর ম্যাচে জিতেও স্বস্তিতে নেই পেপ গার্ডিওলার শিষ্যরা। প্রতিপক্ষের মাঠে গুরুত্বপূর্ণ তিনটি গোল পেয়েছে রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠে দ্বিতীয় লেগে ১-০, ২-১ কিংবা ৩-২ ব্যবধানে জিতলেও ফাইনাল খেলবে লস ব্ল্যাঙ্কোসরা। তবে ম্যানসিটির সুযোগ অনেক বেশি। রিয়ালের মাঠে ড্র করলেই টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলবে পেপ গার্ডিওলার দল।

রিয়াল মাদ্রিদের বিপক্ষে নিজেদের মাঠে অনুষ্ঠিত ম্যাচে শুরুতেই ২-০ ব্যবধানে এগিয়ে যায় ম্যানসিটি। কেভিন ডি ব্রুইন (২) ও গ্যাব্রিয়েল জেসুস (১১) গোল করেন। এরপর ফিল ফোডেন (৫৩) ও বার্নার্ডো সিলভাও (৭৪) গোল করেন ম্যানসিটির পক্ষে। তবে করিম বেনজেমার ডাবল (৩৩ ও ৮২) এবং ভিনিসাসের (৫৫) গোলে বড় পরাজয় থেকে বেঁচে যায় রিয়াল মাদ্রিদ। করিম বেনজেমা চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ১৪ গোল করে শীর্ষে অবস্থান করছেন।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে তৃতীয় দল হিসেবে রিয়াল মাদ্রিদকে টানা তিন ম্যাচে হারিয়েছে ম্যানসিটি। এর আগে রিয়াল মাদ্রিদকে টানা চার ম্যাচে হারিয়েছে বায়ার্ন মিউনিখ (২০০০-০২) এবং টানা তিন ম্যাচে হারিয়েছে জুভেন্টাস (২০০৫-০৮)। আরও একটা ইতিহাস গড়েছে ম্যানসিটি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে সবচেয়ে বেশি গোলের ম্যাচ দেখল দর্শকরা। এর আগে বায়ার্ন মিউনিখ ১৯৯৫ সালের এপ্রিলে ডাচ ক্লাব আয়াক্সকে ৫-২ গোলে এবং ২০১৮ সালের এপ্রিলে লিভারপুল ৫-২ গোলে ইতালিয়ান ক্লাব রোমাকে হারিয়েছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ৭ গোলের সেমিফাইনাল ম্যাচ আবারও দেখল ফুটবলপ্রেমীরা।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের প্রথম লেগ জিতে অনেকটাই এগিয়ে থাকল ম্যানসিটি। বিশেষ করে ইতিহাস রিয়াল মাদ্রিদের বিপক্ষে এক্ষেত্রে। এর আগে পাঁচবার সেমিফাইনালের প্রথম লেগে হেরেছে রিয়াল মাদ্রিদ। এই পাঁচবারই তারা ফাইনাল খেলতে ব্যর্থ হয়েছে। ষষ্ঠবারে কী হতে চলেছে? রিয়াল মাদ্রিদ কী নিজেদের খারাপ অতীতকে পেছনে ফেলতে পারবে? নাকি ম্যানসিটি এই সুবিধা নিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলবে চ্যাম্পিয়ন্স লিগে!

ম্যানসিটি কোচ পেপ গার্ডিওলা তার শিষ্যদের নিয়ে দারুণ খুশি। তিনটা গোল হজম করলেও শিষ্যদের খেলায় মুগ্ধ তিনি। রিয়াল মাদ্রিদের মাঠে গিয়ে জিততে দারুণ আত্মবিশ্বাসী গার্ডিওলা। তিনি বলেন, ‘আমরা মাদ্রিদে যাব ম্যাচ জিততেই।’ রিয়াল মাদ্রিদও প্রস্তুতি নিয়ে অপেক্ষায় থাকবে। কোচ কার্লো আনসেলত্তি বলেছেন, ‘সান্তিয়াগো বার্নাব্যুতে আমরা দ্বিতীয় লেগে জিতবই।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর