বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

চার বছরে ১৫০ ম্যাচ টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক

চার বছরে ১৫০ ম্যাচ টাইগারদের

সর্বশেষ সভায় আগামী ৪ বছরের ফিউটার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) চূড়ান্ত করেছিল আইসিসি। গতকাল ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এফটিপি ঘোষণা করেছে ক্রিকেটের শাসক সংস্থাটি। নতুন সূচিতে আগামী চার বছর ব্যস্ত সময় পার করবেন বাংলাদেশের ক্রিকেটাররা। নতুন সূচিতে টাইগাররা সব মিলিয়ে ১৫০টি বাইলেটারাল আন্তর্জাতিক ম্যাচ খেলবে। এর মধ্যে টেস্ট ৩৪, ওয়ানডে ৫৯ ও টি-২০ ৫৯টি। চার বছরের সূচিতে ১২টি টেস্ট খেলুড়ে দেশ সব মিলিয়ে বাইলেটারাল আন্তর্জাতিক খেলবে ৭৭৭টি। যাতে রয়েছে টেস্ট ১৭৩, ওয়ানডে ২৮১ ও টি-২০ ৩২৩টি। গত এফটিপিতে মোট খেলা ছিল ৬৯৪টি।

চার বছরের নতুন সূচিতে সবচেয়ে বেশি বাইলেটারাল আন্তর্জাতিক ম্যাচ খেলবে বাংলাদেশ। সর্বমোট ১৫০টি বাইলেটার ম্যাচ খেলবে টাইগাররা। এরপর যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ ১৪৭, ইংল্যান্ড ১৪২, ভারত ১৪১, নিউজিল্যান্ড ১৩৫, অস্ট্রেলিয়া ১৩২, শ্রীলঙ্কা ১৩১, পাকিস্তান ১৩০, আফগানিস্তান ১২৩, দক্ষিণ আফ্রিকা ১১৩, আয়ারল্যান্ড ১১০ ও জিম্বাবুয়ে ১০৯টি ম্যাচ খেলবে। সবচেয়ে বেশি বাইলেটারাল টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ ৭৩। এরপর খেলবে ভারত ৬১, বাংলাদেশ ও আফগানিস্তান ৫৭টি, পাকিস্তান ৫৬, শ্রীলঙ্কা ৫৪, ইংল্যান্ড ৫১, অস্ট্রেলিয়া ৪৯, আয়ারল্যান্ড ৪৭, দক্ষিণ আফ্রিকা ৪৬ ও জিম্বাবুয়ে ৪৫ ম্যাচ। ওয়ানডেতে সবচেয়ে বাইলেটেরাল আন্তর্জাতিক ওয়ানডে খেলবে বাংলাদেশ। ৫৯টি ওয়ানডে খেলবে টাইগাররা। শ্রীলঙ্কা ৫২, আয়ারল্যান্ড ৫১, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ৪৮টি, পাকিস্তান ৪৭, নিউজিল্যান্ড ৪৬, আফগানিস্তান ৪৫, জিম্বাবুয়ে ৪৪, অস্ট্রেলিয়া ৪৩, ভারত ৪২ ও দক্ষিণ আফ্রিকা ৩৯ ম্যাচ খেলবে। নতুন সূচিতে সবচেয়ে বেশি বাইলেটারাল টেস্ট খেলবে ইংল্যান্ড ৪৩, অস্ট্রেলিয়া ৪০, ভারত ৩৮, বাংলাদেশ ৩৪, নিউজিল্যান্ড ৩২, দক্ষিণ আফ্রিকা ২৮, পাকিস্তান ২৭, ওয়েস্ট ইন্ডিজ ২৬, শ্রীলঙ্কা ২৫, আফগানিস্তান ৩১, জিম্বাবুয়ে ২০ ও আয়ারল্যান্ড ১২টি টেস্ট খেলবে। 

নতুন এফটিপিতে বাংলাদেশ দুটি টেস্ট খেলবে অস্ট্রেলিয়ার মাটিতে। টাইগারদের চার বছরের এফটিপি শেষ হবে ২০২৭ সালের মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্ট ম্যাচ সিরিজ দিয়ে। অবশ্য ২০২৬ সালের জুনে ৩টি করে ওয়ানডে ও টি-২০ খেলতে ঢাকায় আসবে অস্ট্রেলিয়া। দেশটিতে টাইগাররা সর্বশেষ টেস্ট খেলেছিল ২০০৩ সালে। ২৪ বছর পর পুনরায় খেলবে। নতুন সাইকেলে ভারতের মাটিতে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। ২০২৪ সালের সেপ্টেম্বরে ভারত সফরে দুটি টেস্ট ছাড়াও ৩টি টি-২০ ম্যাচও খেলবে। ভারতের মাটিতে ২০১৬ ও ২০১৯ সালে দুটি টেস্ট সিরিজ খেলেছিল টাইগাররা। চলতি বছরের ডিসেম্বরে ভারতের বিপক্ষে হোম সিরিজে ২ টেস্ট ও ৩ ওয়ানডে খেলবে। আগামী ৪ বছরে ইংল্যান্ড সফর নেই টাইগারদের। অবশ্য ২০২৩ ও ২০২৭ সালে দেশটি দুবার বাংলাদেশ সফরে আসবে। ২০২৩ সালের মার্চে ৩টি করে ওয়ানডে ও টি-২০ এবং ২০২৭ সালের ফেব্রুয়ারিতে ২টি টেস্ট খেলার সূচি রয়েছে। পাকিস্তানের বিপক্ষে প্রতিবেশী ভারতের মতো হোম অ্যান্ড অ্যাওয়ে সিরিজ খেলবে বাংলাদেশ। ২০২৪ সালের আগস্টে পাকিস্তান সফরে ২ টেস্ট এবং ২০২৫ সালের মে মাসে ৩টি করে ওয়ানডে ও টি-২০ খেলবে টাইগাররা। দুটি অ্যাওয়ে সিরিজ খেলার পর পাকিস্তানকে আতিথেয়তা দেবে ২০২৬ সালের মার্চে। সিরিজে দুই দেশ খেলবে ২ টেস্ট এবং ৩টি করে ওয়ানডে ও টি-২০। আগামী চার বছরে নিউজিল্যান্ডের বিপক্ষে চারটি সিরিজ খেলবে বাংলাদেশ। ২০২৩ সালের সেপ্টেম্বরে হোমে সিরিজে ৩টি ওয়ানডে, একই বছর নভেম্বরে হোমে ২টি টেস্ট খেলার সূচি রয়েছে। ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে ৩টি করে ওয়ানডে ও টি-২০ খেলবে টাইগাররা। ২০২৬ সালের এপ্রিলে বাংলাদেশে খেলবে নিউজিল্যান্ড ৩টি করে ওয়ানডে ও টি-২০।

নতুন সূচিতে জুনে হোমে আফগানিস্তানের বিপক্ষে ২ টেস্ট এবং ৩টি করে ওয়ানডে ও টি-২০ এবং ২০২৪ সালের জুলাইয়ে অ্যাওয়ে সিরিজ টাইগাররা। সিরিজে ২ টেস্ট এবং ৩টি করে ওয়ানডে ও টি-২০ খেলবে। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ২ টেস্ট এবং ৩টি করে ওয়ানডে ও টি-২০ খেলবে। ২০২৫ সালের জুনে শ্রীলঙ্কা সফরে ২ টেস্ট ও ৩টি করে ওয়ানডে ও টি-২০ খেলবে। টাইগাররা ওয়েস্ট ইন্ডিজ যাবে ২০২৪ সালের নভেম্বরে। সফরে ২টি টেস্ট এবং ৩টি করে ওয়ানডে ও টি-২০ খেলবে। ২০২৫ সালের অক্টোবরে ঘরের মাঠে ক্যারিবীয়দের বিপক্ষে খেলবে ৩টি করে ওয়ানডে ও টি-২০। ২০২৬ সালের অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ঘরের মাঠে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। আগামী চার বছরে দক্ষিণ আফ্রিকা ৪টি টেস্ট ও ৩টি ওয়ানডে খেলবে।

নতুন এফটিপি

দেশ     ম্যাচ

বাংলাদেশ         ১৫০

ওয়েস্ট ইন্ডিজ ১৪৭

ইংল্যান্ড            ১৪২

ভারত   ১৪১

নিউজিল্যান্ড     ১৩৫

অস্ট্রেলিয়া        ১৩২

শ্রীলঙ্কা             ১৩১

পাকিস্তান         ১৩০

আফগানিস্তান ১২৩

দক্ষিণ আফ্রিকা            ১১৩

আয়ারল্যান্ড     ১১০

জিম্বাবুয়ে          ১০৯

সর্বশেষ খবর