বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

‘পোস্টার বয়’দের কোয়ার্টার ফাইনাল

আসিফ ইকবাল

‘পোস্টার বয়’দের কোয়ার্টার ফাইনাল

লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার, কিলিয়ান এমবাপ্পে, লুকা মডরিচ, হ্যারি কেইন-বিশ্বকাপ শুরুর আগেই নজরে ছিলেন ফুটবলপ্রেমীদের। ছয়জনই তারকা ফুটবলার। আবার নিজ নিজ দলের প্রাণভোমরা। ‘পোস্টার বয়’। এদের ছন্দময় ফুটবলের উপর নির্ভর করছে দলগুলোর বিশ্বকাপ ট্রফি জয়। শেষ হয়েছে বিশ্বকাপের গ্রুপ পর্ব। বিদায় নিয়েছে ১৬ দল। নকআউট পর্ব শেষে এখন ৮ দলের কোয়ার্টার ফাইনালের অপেক্ষায়। সেমিফাইনালে উঠার লড়াইয়ে টিকে আছেন ফুটবলের পাঁচ ‘পোস্টার বয়’। কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবেন দুই ‘পোস্টার বয়’ কেইন-এমবাপ্পে এবং নেইমার-মডরিচ। ফাইনাল ছাড়া দুই বিশ্বসেরা ফুটবলার মেসি ও রোনালদোর মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই। 

মেসি বিশ্বকাপ খেলছেন ২০০৬ সাল থেকে। এবার পঞ্চমবার খেলছেন। আগের চার আসরে সেরা সাফল্য ২০১৪ সালের ফাইনাল। জার্মানির কাছে হেরে রানার্স আপ হয়েছিলেন। চলতি বিশ্বকাপ শুরু করেছিলেন সৌদি আরবের কাছে হেরে। পরের ম্যাচগুলো স্বপ্নের ফুটবল খেলে জায়গা করে নেন কোয়ার্টার ফাইনালে। মেসি এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলে গোল করেছেন ৩টি। আগামীকাল বাংলাদেশ সময় রাত ১টায় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। একই দিন বাংলাদেশ সময় রাত ৯টায় ব্রাজিলের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। মুখোমুখি হবেন নেইমার ও মডরিচ। সেমিফাইনালে নেইমার ও মেসির মুখোমুখি হওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এজন্য কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ও আর্জেন্টিনাকে জিততেই হবে। ইনজুরির জন্য গ্রুপপর্বের দুটি ম্যাচ খেলেননি নেইমার। নকআউট পর্বে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে একটি গোল করেন।

১০ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৯টায় মুখোমুখি হবে দুই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ও ফ্রান্স। এমবাপ্পের ফ্রান্স বর্তমান চ্যাম্পিয়ন। ১৯৯৮ সালেও চ্যাম্পিয়ন হয়েছিল ফরাসিরা। ইংল্যান্ড শিরোপা জিতেছিল ১৯৬৬ সালে। গ্রিজম্যান, অলিভার জিরদ থাকার পরও ফ্রান্সের সবচেয়ে বড় তারকা এমবাপ্পে। এখন পর্যন্ত ৪ ম্যাচে গোল করেছেন ৫টি। গোল্ডেন বুট জয়ের রেসে সবার চেয়ে এগিয়ে এমবাপ্পে। রাশিয়া বিশ্বকাপে গোল্ডেন বুট জিতেছিলেন কেইন। করেছিলেন ৬ গোল। এবার গ্রুপপর্বে একটি গোলও করতে পারেনি। নকআউট পর্বে একটি গোল করেন কেইন। ‘সিআর সেভেন’ রোনালদোর বয়স ৩৭। আগের সেই ধার নেই। তারপরও পর্তুগালের অন্যতম ভরসা তিনি। যদিও নকআউট পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে বড় জয়ের ম্যাচে বদলি খেলোয়াড় হিসেবে খেলেন রোনালদো। যদিও একটি গোল করেছিলেন। কিন্তু সেটা ছিল অফসাইড। টানা পাঁচ বিশ্বকাপে খেলেছেন রোনালদো। চলতি আসরে এখন পর্যন্ত গোল করেছেন একটি।

সর্বশেষ খবর