রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

টি-২০তে বদলে যাওয়া সাকিব

ক্রীড়া প্রতিবেদক

টি-২০তে বদলে যাওয়া সাকিব

স্ট্রাইক রেট ২০০’র (১৯৬.৪২) কাছাকাছি। গড় ৯১.৬৬। বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের দুই পর্ব শেষে সর্বোচ্চ রানের মালিক-২৭৫ রান। ৫ ম্যাচে ব্যাটিং করে তিনটি হাফ সেঞ্চুরি। টি-২০ ক্রিকেটে অবিশ্বাস্য ফর্মে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

এর আগে কখনোই সাকিবকে টি-২০ ক্রিকেটে এতটা ভয়ংকর রূপে দেখা যায়নি। বাইশগজে যাচ্ছেন, আর গিয়েই ধুন্ধুমার ব্যাটিং শুরু করছেন। কে বল করছেন, বল স্পিন না কি পেস -যেন কোনো কিছুতেই তার যায় আসে না। উইকেটে সেট হওয়ার জন্য এক বলও তিনি ডট দিতে নারাজ।

আগে দেখা যেত, সাকিব উইকেটে যাওয়ার পর সেট হওয়ার জন্য কিছুটা সময় নেন। কিন্তু এই সাকিব সম্পূর্ণ আলাদা। বাইশগজে প্রথম বল থেকেই মারতে শুরু করেন। কী দারুণ তার ব্যাটিং।

এ পর্যন্ত সাকিবের দল ফরচুন বরিশাল ৬ ম্যাচ খেলেছে। কিন্তু সাকিব ব্যাটিং করেছেন ৫ ম্যাচে। সব মিলে ১৪০ বল মোকাবিলা করেছেন। মজার বিষয় হচ্ছে, এরমধ্যে ৩০টি বাউন্ডারি এবং ১৫টি ছক্কা। এর আগে কখনোই তাকে এত বেশি উড়িয়ে মারতেও দেখা যায়নি।

এক ম্যাচে আগে একটুর জন্য তার সেঞ্চুরি হয়নি। ওই ম্যাচে রংপুর রাইডার্সের বিরুদ্ধে তিনি ৮৯ রানের অপরাজিত ইনিংস খেলেছেন। কিন্তু শেষ দিকে যেভাবে ছক্কা হাঁকাচ্ছিলেন, মনে হচ্ছিল সেঞ্চুরির জন্য আর মাত্র দুটি বল হলেই চলতো। ইনিংস শেষ হয়ে যাওয়ায় টি-২০তে সেঞ্চুরির দেখা পাননি। তবে টি-২০তে সেটিই ছিল সাকিবের ক্যারিয়ারে সেরা ইনিংস।

সাকিবের ক্যারিশমায় তার দলও ছুটছে বিদ্যুৎ গতিতে। অধিনায়ক হিসেবে এখন পর্যন্ত দারুণ সফল। বিপিএলের এই আসরে ফরচুন বরিশাল কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিল তারা ‘ম্যাচ বাই ম্যাচ’ অধিনায়ক করবে। তাই প্রথম ম্যাচে নেতৃত্বে দেখা যায় মেহেদী হাসান মিরাজ। কিন্তু ওই ম্যাচে হেরে যায় বরিশাল। এরপর ফ্র্যাঞ্চাইজি দলটি তাদের সিদ্ধান্ত বদলে ফেলে। সাকিবকে পুরো টুর্নামেন্টের জন্য ক্যাপ্টেন বানায়। এরপর টানা পাঁচ ম্যাচে সাকিবের নেতৃত্বে জিতে বরিশাল এখন পয়েন্টে সিলেটের সঙ্গে যৌথভাবে শীর্ষে।

এবারের আসরে সাকিবের বদলে যাওয়ার পেছনে বড় কারণ হতে পারে গুরু নাজমুল আবেদীন ফাহিম। বিশ্বসেরা অলরাউন্ডারের কথাতেই তার গুরুকে কোচ বানায় ফ্র্যাঞ্চাইজি। ফাহিমের পরিকল্পনা এবং সাকিবের আগুনে পারফম্যান্সে একের পর এক ম্যাচ জিতে যাচ্ছে বরিশাল।

এর আগে ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ক্যারিশম্যাটিক ব্যাটিং করেছিলেন তিনি। তবে এবারের বিপিএলে নাকি ২০১৯ বিশ্বকাপের চেয়েও বেশি ফর্মে সাকিব- মিডিয়ায় এমনটাই দাবি করেছেন নাজমুল আবেদীন ফাহিম। তিনি বলেছেন, ‘সাকিব খুবই স্মার্ট। ও সব সময়ই খুঁজতে থাকে, কোথায় গেলে আরেকটু ভালো হওয়া যায়। আমার কেন জানি মনে হচ্ছে, আমি ওর ব্যাটিং যতদিন দেখছি, ও বোধহয় নিজের ব্যাটিংয়ের চূড়ায় আছে। ২০১৯ বিশ্বকাপের কথা স্মরণ রেখেই আমি বলছি। ও এত সহজে ব্যাটিং করছে, সেটা ভাবাই যায় না।’

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর