বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ব্যাটিং ব্যর্থতায় প্রথম ম্যাচে হার

সাকিবের বলে তামিমের ক্যাচ

মেজবাহ্-উল-হক

ব্যাটিং ব্যর্থতায় প্রথম ম্যাচে হার

ছবি : রোহেত রাজীব

সাকিব আল হাসান এবং তামিম ইকবালের ‘কথা না বলা’ নিয়ে অনেক গল্প-কাহিনি রচিত হয়েছে! ইংল্যান্ডের বিরুদ্ধে কঠিন সিরিজের আগে যেন সমর্থকদের ক্রিকেটের আসল ফোকাসও ছিল সেদিকেই। এনিয়ে সোশ্যাল মিডিয়ায় কত্তো আলোচনা। উদ্বেগ-উৎকণ্ঠারও শেষ ছিল না।

সাকিবের বলে ক্যাচ উঠলে কি তামিম ধরবেন? মাঠে তামিমের নেতৃত্ব কি মানবেন সাকিব? বিশ্বসেরা অলরাউন্ডারকে কি সময়মতো বল করতে দেবেন তামিম? এমন হাজারো উদ্ভট প্রশ্ন দেখা যায় শেষ কয়েক দিনের সোশ্যাল মিডিয়ায় ক্রীড়াপ্রেমী অনেকের স্ট্যাটাসে। সব প্রশ্নের উত্তর মিলে গেল গতকাল ইংল্যান্ডের ব্যাটিং ইনিংসের প্রথম ওভারেই।

সাকিবকেই ইনিংসের প্রথম ওভার করার দায়িত্ব দিলেন ক্যাপ্টেন তামিম। আর ওই ওভারের শেষ বলে ঘটল আরও একটি নাটকীয় ঘটনা। সাকিবের বলে বড় শট খেলতে চেয়েছিলেন মারকুটে ইংলিশ ব্যাটসম্যান জেসন রয়। কিন্তু মিড অনে ক্যাচ উঠে যায়। ফিল্ডার তামিম। ক্যাচটি তালুবন্দি করলেন, মিরপুর স্টেডিয়ামে শুরু হলো গর্জন। সাকিবের বলে তামিম ক্যাচটি সত্যি সত্যি যে নিয়েছেন এটি মনে হয় তাদের বিশ্বাসই হচ্ছিল না।

শুধু যে ক্যাচ নিয়েই তামিম চুপচাপ ছিলেন তা কিন্তু নয়! দৌড়ে গিয়ে সাকিবের সঙ্গে ‘হাইফাইভ’ করে সেলিব্রেশনে যোগ দিলেন। ম্যাচে আরও কয়েকবার দেখা যায়, সাকিবের সঙ্গে কথা বলছেন তামিম। ম্যাচ শেষেও তারা হাত মিলিয়েছেন। দুই সিনিয়রের বন্ধুত্বপূর্ণ আচরণ ভক্তদের মনে স্বস্তি ফেরালেও দলকে জয় এনে দিতে পারেনি।

প্রথম ম্যাচেই ইংল্যান্ডের বিরুদ্ধে ৩ উইকেটে হেরে গেল বাংলাদেশ। তবে ব্যাটিং ব্যর্থতার পরও টাইগার বোলারদের লড়াই ছিল চোখে পড়ার মতো। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে মাত্র ২১০ রানের টার্গেট দিয়ে ৭ উইকেট তুলে নেওয়া সহজ কথা নয়। তাইজুল ৩ উইকেট, মিরাজ ২ উইকেট। পেসার তাসকিনের বোলিং ছিল দুর্দান্ত। মাত্র এক উইকেট পেলেও রান দেওয়ার ক্ষেত্রে বেশ কিপটে ছিলেন এই গতি তারকা।

মিরপুরের লো স্কোরিং উইকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের পারফরম্যান্সের গ্রাফটা ছিল আরও বেশি লো। মাত্র ২০৯ রানেই অলআউট। তবে কাল স্বাগতিক বোলারদের সামনে ইংলিশ ব্যাটসম্যানরাও ততটা সুবিধা করতে পারেননি। কিন্তু ডেভিড মালান ছিলেন আলাদা। তিনি একাই অপরাজিত ১১৪ রানের ইনিংস খেলে দলকে পৌঁছে দিলেন জয়ের বন্দরে।

বাংলাদেশের ব্যাটিংয়ে সেই পুরনো রোগ নতুন করে দেখা দিল গতকাল মিরপুরে। ব্যাটসম্যানরা বাইশগজে সেট হওয়ার পরও একের পর এক আউট হয়ে সাজঘরে ফিরে যাচ্ছেন। উইকেটে সেট হওয়ার আগে যে কোনো ব্যাটসম্যান আউট হতে পারেন। একটা ভালো ডেলিভারিতে বিদায় নিতেই পারেন। কিন্তু কোনো ব্যাটসম্যান বাইশগজে সেট হয়ে গেলে তার দায়িত্ব অনেক বেড়ে যায়। সেই দায়িত্বের জায়গায় ততটা পেশাদারিত্ব দেখাতে পারেননি টাইগার ব্যাটসম্যানরা।

ব্যাটিংয়ে হতাশার দিনে একটুখানি আলো জ্বালিয়েছেন নাজমুল হোসেন শান্ত। নিজের ক্যারিয়ারে ১৬ম ওয়ানডেতে এসে পেলেন প্রথম হাফ সেঞ্চুরির দেখা। শান্ত খেলেছেন ৫৮ রানের দারুণ একটি ইনিংস। ৮২ বলের ইনিংসে কোনো ছক্কা নেই, ৪ ছয়টি।

দ্বিতীয় সর্বোচ্চ রান মাহমুদুল্লাহ রিয়াদের ৩১। ড্যাসিং ওপেনার তামিম ইকবালের শুরুটা ছিল দারুণ। কিন্তু ২৩ রানেই ফিরতে হয়। নিজের ইনিংসটা বড় করতে পারেননি টাইগার ক্যাপ্টেন। আরেক সিনিয়র মিস্টার ডিপেন্ডেবল ১৬ রানের বেশি করতেই পারলেন না। অথচ উইকেটে অনেকটা সময় কাটিয়েছেন। আর ভরসার প্রতীক সাকিব তো কাল নিজের স্কোরকে ডাবল ফিগারেই নিয়ে যেতে পারেননি। এ মুহূর্তে ব্যাটিংয়ে সবার ওপরে থাকে যার নাম সেই লিটন দাসও ৭ রানেই ফিরে গেছেন। টপ অর্ডারে সুযোগ না পাওয়া আফিফ হোসেন ও মেহেদী মিরাজের হাতে সুযোগ ছিল লম্বা সময় খেলার। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারেনননি। দুজনেই দুই অঙ্কে যাওয়ার আগে বিদায় নিয়েছেন। সে তুলনায় লেজের ব্যাটসম্যান তাসকিন ও তাইজুল বেশ ভালোই করেছেন। যদিও পুরো ৫০ ওভার শেষ করতে পারেননি। তাসকিন ১৪ এবং ১০ রান করেছেন তাইজুল। আর ব্যাটিং ব্যর্থতাই বাংলাদেশকে ম্যাচ থেকে ছিটকে দিল।

‘সাকিবের বলে তামিমের ক্যাচ’, দুই বন্ধুর ‘হাইফাইভ’, ‘কথোপকথন’ দলে স্বস্তির বারতা এনে দিলেও দলের হারে যেন সবই বিষাদময় হয়ে গেল।

 

সর্বশেষ খবর