Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৯ ০৯:০৯

তৃতীয় টেস্টেও চালকের আসনে ভারত

অনলাইন ডেস্ক

তৃতীয় টেস্টেও চালকের আসনে ভারত
সংগৃহীত ছবি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে রোহিত শর্মা হাকিয়ে নিলেন জীবনের প্রথম ডবল সেঞ্চুরি। তাও আবার ছক্কা মেরে। দ্বিতীয় দিনের খেলা শুরু হওয়ার পর থেকেই বেশ দাপুটে ব্যাটিং শুরু করেন রোহিত। 

গত শনিবার টেস্টের প্রথমদিন তিন অঙ্কের রানে পৌঁছে যান তিনি। গতকাল রবিবার মধ্যাহ্নভোজের বিরতিতে ১৯৯ রানে থামতে হয় রোহিতকে। বিরতির পর দ্বিতীয় ওভারেই ছক্কা হাকিয়ে দ্বিশতরানের গণ্ডি ছুঁয়ে ফেলেন তিনি। কিন্তু তারপর আর বেশিদূর যেতে পারলেন না। ২১২ রানেই শেষ হয়ে যায় রোহিতের ইনিংস। কাগিসো রাবাডাকে মারতে গিয়ে ক্যাচ দিলেন এনগিডিকে। তার ২৫৫ বলের ইনিংসে ছিল ২৮টি চার ও ছয়টি ছয়। 

এদিকে, রোহিতের সঙ্গে উল্টোদিকে দাপুটে ব্যাটিং করেন অজিঙ্কা রাহানে। সকালে ড্রিংকসের আগে সেঞ্চুরির দেখা পান অজিঙ্ক রাহানে। যা তার টেস্ট ক্যারিয়ারের ১১তম শতরান। তার সেঞ্চুরি আসে ১৬৯ বলে। শেষ পর্যন্ত রাহানে করেন ১১৫ রানে। ১৯২ বলের ইনিংসে ছিল ১৭টি চার ও একটি ছয়। তিন বছর পর টেস্টে শতরান পেলেন তিনি। রোহিত-রাহানে জুটি অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে ২৬৭ রান যোগ করেন। যা ভারতকে টেস্টে জাঁকিয়ে বসার জায়গায় বসিয়ে দিল। 
চলতি সিরিজের প্রথম দুই টেস্টে সেভাবে সুযোগ পাননি বড় ইনিংস খেলার। তার মধ্যেও পুণে টেস্টে ৫৯ করেছিলেন। রাঁচীতে তিনি নেমেছিলেন কঠিন পরিস্থিতিতে। ৩৯ রানের মধ্যে মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা ও বিরাট কোহালি ফিরে গিয়েছিলেন। সেখান থেকে রোহিতের সঙ্গে চতুর্থ উইকেটে দলকে উদ্ধার করেন তিনি। শনিবার ৮৩ রানে অপরাজিত ছিলেন তিনি। সকালে আক্রমণাত্মক মেজাজেই শতরানে পৌঁছান রাহানে। 

জেএসসিএ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করা ভারত প্রথম দিনের খেলা শেষ করেছিল ৩ উইকেটে ২২৪ রান তুলে। দ্বিতীয় দিনে তার পর থেকে খেলতে নেমে ভারত ৯ উইকেটে ৪৯৭ রান তুলে তাদের প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দেয়। জবাবে ব্যাট করতে নেমে মন্দ আলোয় দিনের মতো খেলা বন্ধ হওয়ার সময় দক্ষিণ আফ্রিকা ২ উইকেট হারিয়ে ৯ রান তুলেছে।

প্রথম একাদশে বড়সড় রদবদল করেও পরিচিত ছবিটাকে বদলাতে পারল না দক্ষিণ আফ্রিকা। প্রথম দু’টি টেস্টের মতো রাঁচিতেও প্রাথমিক ব্যাটিং বিপর্যয়ে প্রোটিয়ারা। ফলে দ্বিতীয় দিনের শেষেই তৃতীয় টেস্টের রাশ নিজেদের হাতে নিয়ে নেয় টিম ইন্ডিয়া।


বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ  


আপনার মন্তব্য