শিরোনাম
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ২১:২৩

'দুর্দান্ত এই জয় পাকিস্তানের বিপক্ষে কাজে লাগবে'

অনলাইন ডেস্ক

'দুর্দান্ত এই জয় পাকিস্তানের বিপক্ষে কাজে লাগবে'
ফাইল ছবি

মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে ইনিংস ও ১০৬ রানে হারিয়েছে বাংলাদেশ। টানা ৬ টেস্টের ৫টিতে ইনিংস ব্যবধানে পরাজিত মুমিনুল বাহিনীকে খানিকটা স্বস্তি দেবে এমন দাপুটে জয়। অবশেষে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং– তিন বিভাগেই আধিপত্য বিস্তার করে জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত এ জয়ে টেস্টে হারের বৃত্ত থেকে বের হল টাইগাররা। 

এই জয় আগামী এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে সহায়ক হবে বলে মনে করছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘অবশ্যই, একটা জয় থাকলে তো আমার কাছে মনে হয় পুরো দলই আত্মবিশ্বাস ফিরে পায়। আমার কাছে মনে হয় পাকিস্তানে এই জয় কাজে দিবে।’

গত নভেম্বরে ভারত সফর দিয়ে টেস্ট দলের অধিনায়ক হন মুমিনুল। এক বছরের জন্য বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানকে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করে আইসিসি। ফলে ভারত সফর থেকেই দলের নেতৃত্ব পান মুমিনুল। কিন্তু সফরটি সুখকর হয়নি বাংলাদেশের। ভারতের কাছে দু’ম্যাচের সিরিজের দুু’টিতেই ইনিংস ব্যবধানে হারে বাংলাদেশ। এরপর পাকিস্তানের মাটিতেও যাচ্ছেতাইভাবে ম্যাচ হারে বাংলাদেশ। মুমিনুলের নেতৃত্বে তিনটি টেস্টই ইনিংস ব্যবধানে হারে টাইগাররা।

অবশেষে ইনিংস ব্যবধানে হারের পর মুমিনুলের নেতৃত্বে জয়ের মুুখ দেখলো বাংলাদেশ। টানা ছয় টেস্ট হারের পর জিম্বাবুয়ের বিপক্ষে এই জয় যেমনটা স্বস্তির। ঠিকই তেমনি অধিনায়ক হিসেবে টানা তিন টেস্টে ইনিংস ব্যবধানে হারের পর জয় মুমিনুলের জন্য স্বস্তি-ই। তবে এটিকে স্বস্তি বলতে নারাজ মুমিনুল, ‘আসলে স্বস্তি না। দল যেভাবে কাজ করবে, যেমনটা হওয়া উচিত সেভাবে, মানে খেলোয়াড়রা দল হিসেবে কিভাবে কাজ করবে, কিভাবে খেলবে সেই জিনিসটা আমি সবসময় আসলে দেখতে চাইছিলাম। এটা আমি ফিল করতে চাইছিলাম। আমার কাছে মনে হয় যে, প্রথম ইনিংস থেকে আপনারা হয়তো খেয়াল করেছেন। পেস বোলার থেকে শুরু করে স্পিনাররা এমনকি ব্যাটসম্যানরা পর্যন্ত সেভাবে দলের যা দরকার সেভাবে করেছে। এই কারণে আমার কাছে মনে হয় ফলাফলটি এসেছে।’

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য