শিরোনাম
প্রকাশ : ৩০ নভেম্বর, ২০২০ ১০:৪৪
প্রিন্ট করুন printer

মেসিকে হলুদ কার্ড: বুক ভরা কষ্ট নিয়ে যা বললেন রেফারি

অনলাইন ডেস্ক

মেসিকে হলুদ কার্ড: বুক ভরা কষ্ট নিয়ে যা বললেন রেফারি

বর্তমান ফুটবলের অন্যতম মহাতারকা আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি হলুদ কার্ড পেলেন তার গুরু আরেক মহাতারকা ও আর্জেন্টাইন সুপারস্টার সদ্য প্রয়াত দিয়েগো ম্যারাডোনাকে গোল উৎসর্গ করতে গিয়ে।

গোল করার পর ম্যারাডোনার স্মৃতির প্রতি সম্মান জানাতে গিয়ে বার্সার জার্সি খুলে ফেলেন লিওনেল মেসি। জার্সি খুলতেই বেরিয়ে আসে লিওয়েলস ওল্ড বয়েজের জার্সি নম্বর ১০, যে জার্সি পরে ক্যারিয়ারের পড়ন্ত বেলায় খেলেছেন ‘ফুটবল ঈশ্বর’ম্যারাডোনা। আর মেসির ক্লাব ক্যারিয়ারও শুরু হয়েছিল ওল্ড বয়েজেই।

এরপর দুই হাত বাড়িয়ে সাবেক গুরুর প্রতি ভালোবাসার চুম্বনও ছুড়ে দেন মেসি। কিন্তু মাঠের রেফারি বিষয়টি আবেগের দৃষ্টিতে দেখেননি। তিনি সঙ্গে সঙ্গে বার্সা অধিনায়ককে হলুদ কার্ড দেখান। 
এতে অবশ্য তার দোষ নেই। কারণ নিয়ম এটাই। কিন্তু এই হলুদ কার্ড দেখিয়ে স্বস্তিতে নেই রেফারি। তিনি নিজেই চান, ফিফা যেন মেসির হলুদ কার্ড প্রত্যাহার করে নেয়।

ঘটনাটি ঘটে রবিবার দিবাগত রাতে স্প্যানিশ লিগে বার্সেলোনা বনাম ওসাসুনার ম্যাচে। ম্যাচটি কাতালানরা জেতে ৪-০ গোলে। দলের হয়ে দুর্দান্ত একটি গোল করেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি। গোলটি করে তা প্রয়াত ম্যারাডোনাক উৎসর্গ করার জন্য বার্সার জার্সি খুলে ভেতরে থাকা ওল্ড বয়েজের জার্সি পরে হাত দুটো উপরে তুলে ধরেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। প্রিয় গুরুকে গোল উৎসর্গ করতে গিয়ে বার্সার জার্সি খোলায় নিয়ম অনুযায়ী হলুদ কার্ড দেখতে হয়েছে মেসিকে।

তবে ম্যাচের রেফারি অ্যান্তোনিও ম্যাতিউ অনুশোচনায় পুড়ছেন মেসিকে হলুদ কার্ড দেখানোর পর থেকে। তিনি আশা প্রকাশ করেন, মেসির সেই হলুদ কার্ড প্রত্যাহার করে নেবে ফিফা।

রেফারি ম্যাতিউ বলেন, “আমি যখন হলুদ কার্ডটি বের করার জন্য পকেটে হাত দিয়েছি, আমার হৃদয়টা ভেঙে গিয়েছিল। আমার মনে হয় ফিফার এই নিয়মটার (জার্সি খুললে হলুদ কার্ড) ব্যতিক্রম নিয়ম তৈরি করা উচিত। যখন কেউ কৃষ্ণাঙ্গ নির্যাতন বিরোধী আন্দোলন (ব্ল্যাক লাইভস মেটার) সমর্থন করে কিংবা কেউ কোনও কিংবদন্তিকে সম্মান জানায়, তখন ফিফার উচিৎ এটি ক্ষমা করে দেওয়া। আমি শুধুমাত্র আমার দায়িত্ব পালন করেছি। নিয়ম ভঙ্গ করায় হৃদয়ভাঙা কষ্ট নিয়েই আমি কার্ডটি দেখাতে বাধ্য হয়েছি। ম্যারাডোনা একজন কিংবদন্তি ফুটবলার ছিলেন। আমি আশা করব লা লিগা অথবা ফিফা মেসির এই হলুদ কার্ডটি প্রত্যাহার করে নেবে।”

এসময় রেফারি মেসির সমর্থকদের প্রতি কার্ড দেখানোর এই বিষয়টি ব্যক্তিগত দৃষ্টিভঙ্গিতে না দেখার অনুরোধ জানান।

গত কয়েকদিন ধরেই পুরো বিশ্বের ক্রীড়াঙ্গন শোকের ছায়ায় আচ্ছাদিত হয়ে আছে। বুধবার (২৫ নভেম্বর) আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা পৃথিবীর মায়া ছেড়ে চলে গেছেন। তার এই চলে যাওয়াটা পুরো ক্রীড়াঙ্গনে মন খারাপের কারণ হয়ে দাঁড়িয়েছে। ইউরোপের প্রায় সব ফুটবল লিগে ম্যাচ শুরুর আগেই এক মিনিট নীরবতা পালন করা হয়।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৩:১৪
প্রিন্ট করুন printer

আবুধাবি টি-টেন লিগ: পুনে ডেভিলসের অধিনায়ক নাসির

অনলাইন ডেস্ক

আবুধাবি টি-টেন লিগ: পুনে ডেভিলসের অধিনায়ক নাসির
নাসির হোসেন

আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে আবুধাবি টি-টেন লিগের চতুর্থ আসর। এই আসরে লিগ ফ্র্যাঞ্চাইজি ‘পুনে ডেভিলস’র অধিনায়কের দায়িত্ব পেলেন বাংলাদেশের ক্রিকেটার নাসির হোসেন। 

নাসির হোসেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে অনিয়মিত হলেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলেন তিনি। এবার সেই নাসিরকেই দলের কাণ্ডারি হিসেবে বেছে নিল ফ্র্যাঞ্চাইজিটি।

অফিসিয়াল টুইটার এবং ফেসবুক বার্তায় নাসিরকে অধিনায়ক করে টি-টেন লিগের স্কোয়াড প্রকাশ করেছে পুনে ডেভিলস। 

পুনে ডেভিলসে নাসিরের নেতৃত্বে খেলবেন ডেভিড মালান, মোহাম্মদ আমিরের বড় তারকা ক্রিকেটাররা। এই দলে আরও আছেন চ্যাডউইক ওয়ালটন এবং দারউইশ রাসুলির মতো পরিচিত ক্রিকেটাররাও।

আসরের প্রথম দিন মাঠে নামছে পুনে। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ডেকান গ্ল্যাডিয়েটর্সের মুখোমুখি হবে নাসিরের দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সোয়া আটটায়।

পুনে ডেভিলস স্কোয়াড

ডেভিড মালান (আইকন), মোহাম্মদ আমির, হার্দুস ভিলজয়েন, চ্যাডউইক ওয়ালটন, টম কোহলার ক্যাডমোর, মনির হোসেন খান, নাসির হোসেন (অধিনায়ক), ডেভন থমাস, কেনার লুইস, আসিফ খান, মোহাম্মদ বুটা, স্যাম উইসনিউস্কি, করণ কেসি, বৃত্ত অরবিন্দ, দারউইশ রাসুলি, মুনিস আনসারি ও আহমেদ রেজা।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১১:০১
প্রিন্ট করুন printer

ভারতে পৌঁছাল ইংল্যান্ড ক্রিকেট দল, বিমানবন্দরেই দিতে হলো করোনা টেস্ট

অনলাইন ডেস্ক

ভারতে পৌঁছাল ইংল্যান্ড ক্রিকেট দল, বিমানবন্দরেই দিতে হলো করোনা টেস্ট
সংগৃহীত ছবি

ভারতের বিরুদ্ধে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে এখন ভারতে অবস্থান করছে ইংল্যান্ড ক্রিকেট দল। গতকাল বুধবার (২৭ জানুয়ারী) বিকেলে শ্রীলঙ্কা থেকে চেন্নাই পৌঁছান ইংল্যান্ড ক্রিকেটাররা। বিমানবন্দরে পৌঁছনোর পর কোভিড-১৯ পরীক্ষা দিতে হয়েছে জো রুটদের।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জয় করে ভারতে পা রাখল রুটবাহিনী। দলকে সামনে থেকে নেতৃত্ব দেন ক্যাপ্টেন রুট। গলে দুই টেস্টে সিরিজে প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি এবং দ্বিতীয় টেস্টে ১৮৬ রানের ইনিংস খেলে বুঝিয়ে দিয়েছেন উপমহাদেশে ব্যাট করতে তৈরি হয়েই এসেছেন তিনি। ভারতের চিপকে ক্যারিয়ারের শততম টেস্ট খেলতে নামবেন রুট। ভারতের বিরুদ্ধে চ্যালেঞ্জ নিতে মুখিয়ে রয়েছেন ইংল্যান্ড ক্যাপ্টেন। বিদেশের মাটিতে টানা ৫টি টেস্ট ম্যাচ জিতে ভারতের বিরুদ্ধে খেলতে নামছে ইংল্যান্ড।

চার টেস্টের সিরিজ ছাড়াও পাঁচটি টি-২০ এবং তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ইংল্যান্ড। চেন্নাইয়ে ৫ ফেব্রুয়ারি থেকে টেস্ট সিরিজ শুরু। দ্বিতীয় টেস্ট ম্যাচটিও হবে চিপকে। সিরিজের পরের দু’টি টেস্ট হবে আহমদাবাদে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম মোতেরায়। কোভিড-১৯ এর কারণে চারটি টেস্ট হচ্ছে মাত্র দু’টি ভেন্যুতে।

ইংল্যান্ড সিরিজ দিয়েই ঘরের মাঠে করোনা পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে নামছে ভারত। গত বছর মার্চে শেষবার টিম ইন্ডিয়া ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিল। নভেম্বরে আইপিএলের পর দুবাই থেকে সরাসরি অস্ট্রেলিয়া উড়ে গিযেছিল ভারতীয় ক্রিকেট দল।

আগেই চেন্নাই পৌঁছেছেন ভারতীয় ক্রিকেটাররা। মঙ্গলবার (২৬ জানুয়ারী) রাতে মুম্বাই থেকে চেন্নাই পৌঁছান রোহিত শর্মা ও আজিংকা রাহানে। তাদের সঙ্গে একই বিমানে চেন্নাই পৌঁছেছেন শার্দুল ঠাকুর। বিমানবন্দর থেকে সরাসরি হোটেলে লীলা প্যালেসে পৌঁছান টিম ইন্ডিয়ার এই ক্রিকেটাররা। পরে বিরাট কোহলিসহ দলের বাকি ক্রিকেটাররা চেন্নাই পৌঁছান। হোটেলে ৬ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে ক্রিকেটারদের। তারপর প্র্যাকটিসে নামার সুযোগ পাবেন বিরাটরা।

তামিলনাড়ু ক্রিকেট বোর্ডের এক সদস্য জানিয়েছেন, দুই দলের ক্রিকেটার এবং ম্যাচ অফিসিয়ালরা একই হোটেলে থাকছেন। ৬ দিনের কোয়ারেন্টাইনে থাকার পর ২ ফেব্রুয়ারি থেকে অনুশীলন শুরু করবে দুই দলের ক্রিকেটাররা।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ০৯:০৩
প্রিন্ট করুন printer

ফিরেই গোল করলেন মেসি, কোয়ার্টার ফাইনালে উঠল বার্সা

অনলাইন ডেস্ক

ফিরেই গোল করলেন মেসি, কোয়ার্টার ফাইনালে উঠল বার্সা

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে লাল কার্ড দেখে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন লিওনেল মেসি। নিষেধাজ্ঞা কাটিয়ে বুধবার রাতে রায়ো ভায়োকানোর বিপক্ষে স্প্যানিশ কোপা ডেল রের শেষ ষোলোর ম্যাচে ফেরেন তিনি। ফিরেই গোল পেয়েছেন আর্জেন্টাইন এই সুপারস্টার। আর তার গোলে ভর করে পিছিয়ে পড়েও কোপা ডেল রের কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছে বার্সেলোনা।

এই ম্যাচে অধিনায়ক মেসি ফিরলেও প্রথমার্ধে গোলের দেখা পায়নি তারা। যদিও প্রভাব বিস্তার করে খেলেছে। এমনকি দুই দুইবার বার কাঁপিয়েছে। পাশাপাশি রায়ো ভায়োকানোর গোলরক্ষক স্টোলে দিমিত্রিভিস্কি আঁতোয়ান গ্রিজমানের নিশ্চিত গোল রুখে দিয়েছেন। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

বিরতির পর ফ্রি কিক থেকে মেসির বাঁকানো শট জালে ঢুকতে গিয়ে পোস্টে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। উল্টো ৬৩ মিনিটে গোল হজম করে পিছিয়ে পড়ে বার্সা। এ সময় ভায়োকানোর ফ্রান গার্সিয়া গোল করে এগিয়ে নন দলকে।

তবে বেশিক্ষণ রায়োকে এগিয়ে থাকতে দেয়নি কাতালানরা। ৬৯ মিনিটে পাল্টা আক্রমণে আঁতোয়ান গ্রিজমানের ক্রস থেকে গোল করে সমতা ফেরান মেসি। এরপর ৮০ মিনিটে ব্যবধান হয় ২-১। এ সময় জর্ডি আলবা ও ফ্রাঙ্কি ডি ইয়ং দারুণ বোঝাপোড়ায় গোল করেন। অবশ্য মেসিতে ভর করে ব্যবধান আরও বাড়তে যাচ্ছিল। কিন্তু গোল করতে ব্যর্থ হন তিনি। তবে কোয়ার্টার ফাইনালের টিকিট পেতে আর কোনও গোলের প্রয়োজন হয়নি রোনাল্ড কোম্যানের শিষ্যদের।

শুক্রবার কোয়ার্টার ফাইনালে সেভিয়ার মুখোমুখি হবে ৩০ বারের কোপা ডেল রে চ্যাম্পিয়ন বার্সা। শেষ ষোলোর ম্যাচে সেভিয়া ৩-০ গোলে হারিয়েছে ভ্যালেন্সিয়াকে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ০৮:৩৪
আপডেট : ২৮ জানুয়ারি, ২০২১ ১১:৪৭
প্রিন্ট করুন printer

পেইনের ওপরই আস্থা রাখল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

পেইনের ওপরই আস্থা রাখল অস্ট্রেলিয়া
ফাইল ছবি

ঘরের মাঠে ভারতের কাছে সিরিজ হারের পর ক্যাপ্টেন টিম পেইন সমালোচিত হলেও আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে তার উপরই আস্থা রাখল ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে ভারত সিরিজের দল থেকে বাদ পড়েছেন ম্যাথু ওয়েড। মার্চ-এপ্রিলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। পেইনের হাতেই নেতৃত্বের ব্যাটন রেখে প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজের ১৯ সদস্যের দল ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া। 

ঘরের মাঠে ভারতের কাছে ২-১ সিরিজ হারের পর পেইনের নেতৃত্ব নিয়ে সংশয় দেখা দিয়েছিল। তবে অজি নির্বাচকরা আরও একবার পেইনের উপর আস্থা রাখলেন। প্রধান নির্বাচক ট্রেভর হনস বলেন, পেইন ভারতের বিরুদ্ধে সাত নম্বরে দারুণ ব্যাটিং করেছে। টেস্টে উইকেটকিপিং ও ক্যাপ্টেন্সি নিয়ে আমরা এখনই বড় সিদ্ধান্ত নিতে চায় না।

পেইন নেতৃত্ব ধরে রাখতে পারলেও দক্ষিণ আফ্রিকা সফরের দলে জয়গা ধরে রাখতে ব্যর্থ হয়েছেন ওয়েড। ভারতের বিরুদ্ধে চার টেস্টের সিরিজে খারাপ ফর্মের কারণে ওয়েডকে বাদ দিয়ে অ্যালেক্স ক্যারিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজের দলে রেখেছে অস্ট্রেলিয়া। প্রধান নির্বাচক হনসের মতো পেইনের নেতৃত্বে আস্থা রেখে ক্রিকেট অস্ট্রেলিয়ার ন্যাশানাল টিম চিফ বেন অলিভার বলেন, কোচ ও দলের অনান্যরা টিমকে সমর্থন করেছে। সুতরাং বর্ডার-গাভাস্কর ট্রফির ফলাফলের জন্য ওকে সম্পূর্ণ দোষ দেওয়া যায় না।

সদ্য ভারতের বিরুদ্ধে চার টেস্টের সিরিজের প্রথম ম্যাচে বিরাট কোহলিদের হারিয়ে এগিয়ে গিয়েছিল পেইনের অস্ট্রেলিয়া। কিন্তু সিরিজের বাকি তিনটি টেস্টে কোহলির অনুপস্থিতিতে আজিংকা রাহানের নেতৃত্বে সিরিজ জেতে ভারত। মেলবোর্নে বক্সিং ডে টেস্ট জিতে সিরিজে সমতা ফেরানোর পর সিডনিতে সিরিজের তৃতীয় টেস্ট ড্র করতে সক্ষম হয়েছিল ভারত। আর ব্রিসবেনে সিরিজের শেষ টেস্টে ঐতিহাসিক জয় ছিনিয়ে নিয়ে ২-১ সিরিজ জিতে নেয় ভারত।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার টেস্ট দল: টিম পেইন (ক্যাপ্টেন), প্যাট কামিন্স, শন অ্যাবট, অ্যালেক্স ক্যারি, ক্যামরন গ্রিন, মার্কাস হ্যারিস, জোস হ্যাজেলউড, ট্রেভিস হেড, মোজেস হেনরিক্স, মার্নাস ল্যাবুশানে, নাথান লায়ন, মিচেল নাসের, জেমস প্যাটিনসন, উইল পুকোভস্কি, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্ক স্টেকেটি, মিচেল সোয়েপসন ও ডেভিড ওয়ার্নার৷


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ২২:৩৮
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২১ ২২:৫৮
প্রিন্ট করুন printer

টানা জয়ে শীর্ষে বসুন্ধরা কিংস

অনলাইন ডেস্ক

টানা জয়ে শীর্ষে বসুন্ধরা কিংস

বসুন্ধরা কিংস শেষ পর্যন্ত রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির বিপক্ষে অনায়াস জয় পেল। এর মধ্য দিয়ে অস্কার ব্রুসনের দলটি টানা চার জয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় শীর্ষে উঠল।

আজ বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে৩-০ গোলে জিতেছে ২০১৭-১৮ মৌসুমের এই লিগ চ্যাম্পিয়নরা। বসুন্ধরা কিংস আগের তিন ম্যাচে যথাক্রমে উত্তর বারিধারা, বাংলাদেশ পুলিশ এফসি ও ব্রাদার্স ইউনিয়নকে হারিয়েছিল। চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা।

অন্যদিকে, এ নিয়ে টানা তিন ম্যাচ হারল রহমতগঞ্জ। সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে ড্রয়ের পরের দুই ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্র ও আবাহনী লিমিটেডের বিপক্ষে হেরেছিল রহমতগঞ্জ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর