শিরোনাম
প্রকাশ : ২ ডিসেম্বর, ২০২০ ০৮:৪২
আপডেট : ২ ডিসেম্বর, ২০২০ ১২:০৬
প্রিন্ট করুন printer

ভারতের চাপে সিরিজের সূচি বদল, দাবি অস্ট্রেলীয় মিডিয়ার

অনলাইন ডেস্ক

ভারতের চাপে সিরিজের সূচি বদল, দাবি অস্ট্রেলীয় মিডিয়ার

অস্ট্রেলিয়ার ক্রিকেটের সম্প্রচারকারী মিডিয়া প্রতিষ্ঠান সেভেন ওয়েস্ট মিডিয়ার সাথে ক্রিকেট অস্ট্রেলিয়ার সম্পর্ক দিনকে দিন খারাপই হচ্ছে। এবার তারা দাবি করছে, ভারতীয় বোর্ডের চাপেই চলতি সিরিজের সূচি বদলে গেছে। এর পেছনে অতিমারির কোনো কারণ নেই। এই নিয়ে আইনের দ্বারস্থও হয়েছে চ্যানেলটি।

অস্ট্রেলীয় প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, ভারতীয় বোর্ড এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে যে গোপন ই-মেইল চালাচালি হয়েছে, তা দেখতে চেয়ে আদালতে হলফনামা পেশ করেছে চ্যানেলটি। তাদের লক্ষ্য এটা প্রমাণ করে দেওয়া যে, ভারতীয় বোর্ডের চাপেই সূচির বদল ঘটেছে। প্রমাণ করতে পারলে ক্রিকেট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগ আনতে পারবে চ্যানেল সেভেন।

অস্ট্রেলীয় বোর্ডের চিফ এক্সিকিউটিভ অফিসার নিক হকলে অবশ্য এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। ভারতীয় বোর্ডকে ধন্যবাদ দিয়ে তিনি বলেছেন, ‘আমরা কোনো রকম চুক্তিভঙ্গ করিনি। ভারতীয় ক্রিকেট বোর্ডের সাহায্যে আমরা একটা দারুণ সিরিজ সবাইকে উপহার দিতে পারছি।’

চ্যানেল সেভেনের অভিযোগ, ভারতীয় বোর্ডকে রীতিমতো ভয় পায় ক্রিকেট অস্ট্রেলিয়া। যে কারণে তাদের দাবি মেনেই সাদা বলের ক্রিকেট টেস্ট ম্যাচের আগে দেওয়া হয়েছে।

ভারত-অস্ট্রেলিয়া সীমিত ওভারের সিরিজ দেখানো হচ্ছে অন্য একটি চ্যানেলে। আবার টেস্ট সিরিজ দেখানো হবে চ্যানেল সেভেনে। তাই তারা চেয়েছিল, এমনভাবে সূচি হোক, যাতে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের পরে সাদা বলের সিরিজ হয়। কিন্তু ভারতীয় বোর্ডের চাপেই নাকি তা হয়নি।

আবার নভেম্বরে অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তানের যে টেস্ট ম্যাচ হওয়ার কথা ছিল, তাও পিছিয়ে গেছে। ফলে ১৭ ডিসেম্বরের (ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট শুরুর দিন) আগে চ্যানেল সেভেনের হাতে কোনো পুরুষদের আন্তর্জাতিক ম্যাচ নেই। যা নিয়েই তাদের আপত্তি। চুক্তিভঙ্গের অভিযোগ প্রমাণ হলে ক্রিকেট অস্ট্রেলিয়াকে বড় অঙ্কের ক্ষতিপূরণ দিতে হবে।

২০১৮ সালে ছয় বছরের জন্য ৪৫ কোটি ডলার দিয়ে অস্ট্রেলিয়ার ক্রিকেটের সম্প্রচারস্বত্ব কিনে নেয় সেভেন ওয়েস্ট মিডিয়া। তবে চলতে থাকা ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের স্বত্ব কিনে নিয়েছে ফক্সটেল, আর সেভেন মিডিয়ার স্বত্ব শুধু টেস্ট সিরিজে।

টেস্ট সিরিজটাই আগে শুরু হওয়ার কথা ছিল। অ্যাডিলেডে অনুষ্ঠিত হতে যাওয়া দিনরাতের টেস্ট দিয়ে এবারের ‘অস্ট্রেলীয় গ্রীষ্ম’ শুরু হবে, এমনটা মনে করা হলেও পরে হয়নি। সূচি পরিবর্তন করে সীমিত ওভারের ম্যাচগুলো আগে নিয়ে আসা হয়। আর এতেই চটেছে সেভেন মিডিয়া কোম্পানি।

সূত্র : আনন্দবাজার

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য