২৪ জুন, ২০২১ ১৪:২১

বিতর্কের মুখে ব্রাজিলের যে গোল, দেখুন ভিডিও

অনলাইন ডেস্ক

বিতর্কের মুখে ব্রাজিলের যে গোল, দেখুন ভিডিও

কোপা আমেরিকায় আরও একটি জয় পেল ব্রাজিল। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে ‘বি’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে কলম্বিয়ার মুখোমুখি হয় নেইমাররা। প্রথমার্ধে পিছিয়ে পড়েও অন্তিম মুহূর্তে নেইমার কর্নার কিক থেকে গোল করেন কাসেমিরো। এতে ২-১ ব্যবধানে জয় পায় ব্রাজিল। তবে ব্রাজিলের করা প্রথম গোল নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।

মূলত ব্রাজিল-কলম্বিয়া ম্যাচে দায়িত্ব পালন করা আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানার কারণেই এই বিতর্ক। আর্জেন্টাইন এই রেফারিকে দেখা গেলো স্বাগতিক ব্রাজিলকেই সুবিধা পাইয়ে দিতে। বিতর্কিত গোলটা এসেছে রেফারির কারণেই। দেখা যায়, ম্যাচের ৬৬ মিনিটে বাঁ-দিক থেকে ভেসে আসা রেনান লোদির ক্রস থেকে দুরন্ত হেডে গোল করে ব্রাজিলকে সমতায় ফেরান রর্বাতো ফিরমিনো। তবে তার আগে বলের গতি পরিবর্তন হয় রেফারির গায়ে বল লেগে।

নেইমারের ক্রস গিয়ে লাগে রেফারির গায়ে। সেখান থেকে বলটা লুকাস পাকুয়েতার পায়ে গেলে তিনি ঠেলে দেন রেনান লোদির কাছে। সেখান থেকেই ক্রস করেন লোদি, মাথার ছোঁয়ায় সেটি কলম্বিয়ার জালে জড়িয়ে দেন ফিরমিনো।

কিন্তু নিয়ম ছিল, রেফারির গায়ে বল লাগার পর খেলা থামিয়ে ড্রপ বলের মাধ্যমে আবার শুরু করা। কিন্তু নেস্তর পিতানো এমনটা করেননি। কলম্বিয়ার ফুটবলারদের ক্ষণিকের দ্বিধাই কাল হয়ে দাঁড়ায়। গোলে বল জড়িয়ে ম্যাচে সমতা ফেরান ফিরমিনো।

কলম্বিয়া ফুটবলারদের তুমুল প্রতিবাদেও কাজ হয়নি। অবশেষে সেই ধাক্কার পর দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে ব্রাজিলের হয়ে জয়সূচক গোলটি করেন ক্যাসেমিরো। ম্যাচের শেষেও নিয়মবিরুদ্ধ এই সিদ্ধান্ত নিয়ে স্বাভাবিকভাবেই বিতর্ক চলছে।

এর আগে, ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিল ৩-০ গোলে হারিয়েছিল ভেনেজুয়েলাকে। পরের ম্যাচে পেরুকে উড়িয়ে দিয়েছিল ৪-০ গোলে। প্রথম দুই ম্যাচ জিতে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সেলেকাওরা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর