২১ জানুয়ারি, ২০২২ ১৫:২৭

হোঁচট খেলেন সাকিব, পিপলস ব্যাংকের আবেদন বা‌তিল

অনলাইন ডেস্ক

হোঁচট খেলেন সাকিব, পিপলস ব্যাংকের আবেদন বা‌তিল

সাকিব আল হাসান।

বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে বাংলাদেশ ব্যাংকের অনুমতি পায়নি প্রস্তাবিত পিপলস ব্যাংক। লেটার অব ইনটেন্ডের (এলওআই) শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় পিপলস ব্যাংকের আবেদন বা‌তিল করে‌ছে বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক। প্রস্তাবিত এই ব্যাংকটির উদ্যোক্তা পরিচালক হতে চেয়েছিলেন বিশ্ব সেরা ক্রিকেটার সাকিব আল হাসান।

বৃহস্পতিবার (২০ জানুয়া‌রি) বাংলাদেশ ব্যাংকের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হ‌য়।  বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, প্রস্তাবিত ব্যাংকটির এলওআইয়ের মেয়াদ ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ছিল। নির্ধারিত সময়ে যেহেতু তারা শর্ত পূরণ করতে পারেনি তাই তাদের সময় বাড়ানোর আবেদন বাতিল করা হয়েছে।

কোম্পানি গঠনের সময়সীমা বাড়ানোর ব্যাপারে আলোচনা করতে প্রস্তাবিত ব্যাংকটির চেয়ারম্যান আবুল কাশেমের সঙ্গে সাকিব আল হাসান গত ২১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে আলোচনা করতে গিয়েছিলেন। বিষয়টি নিয়ে তখন দেশের অর্থনীতি ও ক্রীড়াঙ্গনে আলোচনা তৈরি হয়েছিল।

মো. সিরাজুল ইসলাম আরও বলেন, প্রস্তাবিত ব্যাংকটির ২৩ জন শেয়ারহোল্ডারের তালিকা জমা পড়েছে। অনুমোদন পাওয়ার জন্য এটা যথেষ্ট নয়। সাকিব আল হাসান ব্যাংকটির পরিচালক হতে মূলধন হিসেবে ৪০ কোটি টাকা দিয়েছেন। শেয়ারহোল্ডারদের তালিকায় সাবিক ছাড়াও তার মা শিরিন আক্তারের নাম রয়েছে।

জানা গেছে, প্রস্তাবিত ব্যাংক‌টির এলওআইয়ের মেয়াদ ২০২১ সা‌লের ডি‌সেম্বর পর্যন্ত ছিল। নির্ধা‌রিত সম‌য়ে তারা শর্ত পূরণ কর‌তে না পারায় সময় বাড়া‌নোর আবেদন বা‌তিল করা হ‌য়ে‌ছে। ত‌বে এ আবেদনের বিষয়ে পরবর্তী সময়ে কী সিদ্ধান্ত হবে, তা এখন বলা যাচ্ছে না।

২০১৯ সালের ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় বেঙ্গল কমার্শিয়াল, সিটিজেনস ও পিপলস নামে নতুন তিনটি ব্যাংকের অনুমোদন দেয়া হয়। এরমধ্যে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক চলতি বছরের মার্চে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেছে। আর চূড়ান্ত লাইসেন্স পাওয়ার পর কার্যক্রম শুরুর প্রস্তুতি নিচ্ছে সিটিজেনস ব্যাংক। তবে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও অনিশ্চয়তায় রয়েছে পিপলস ব্যাংক।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর