৭ আগস্ট, ২০২২ ২১:২৩

টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজেও হারল টাইগাররা

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজেও হারল টাইগাররা

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতেও হারল টাইগাররা। পাঁচ উইকেটে জিতে ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করল স্বাগতিকরা। সিকান্দার রাজা ও রেগিস চাকাভার দুদার্ন্ত সেঞ্চুরিতে ১৫ বল হাতেই রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় জিম্বাবুয়ে। এর আগে জিম্বাবুয়ের সাথে টি-টোয়েন্টি সিরিজেও হেরেছে বাংলাদেশ।

রবিবার হারারের স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে নির্ধারিত ওভার শেষে ২৯০ রান সংগ্রহ করে বাংলাদেশ। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৮০ রান করেন মাহমুদুল্লাহ রিয়াদ।

ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করেন দুই ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয়। দলীয় ১১ ওভারে ৭১ রানে সাজঘরে ফেরেন অধিনায়ক তামিম। তিনি ৪৫ বলে ১০ চার আর এক ছক্কায় ৫০ রান করে ফেরেন। তামিম আউট হওয়ার মাত্র ৬ রানের ব্যবধানে রান আউট হয়ে ফেরেন আগের ম্যাচে ৭৩ রান করা ওপেনার এনামুল হক বিজয়। এদিন তিনি ফেরেন ২৫ বলে ২০ রান করে।

তৃতীয় উইকেটে নাজমুল হোসেন শান্তর সঙ্গে ৬৪ বলে ৫০ রানের জুটি গড়ে আউট হন মুশফিকুর রহিম। তিনি ফেরেন ৩১ বলে ২৫ রানে। ২৯.৩ ওভারে দলীয় ১৪৮ রানে আউট হন নাজমুল হোসেন শান্ত। এরপর মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে পঞ্চম উইকেটে ৮২ বলে ৮১ রানের জুটি গড়ে আউট হন আফিফ হোসেন। তিনি সাজঘরে ফেরার আগে ৪১ বলে চারটি বাউন্ডারির সাহায্যে ৪১ রান করেন।

আফিফ আউট হওয়ার পর ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। তিনিও সেই সিকান্দার রাজার স্পিনে বিভ্রান্ত হন। সাজঘরে ফেরার আগে ১২ বলে ১৫ রান করার সুযোগ পান মিরাজ। 

৮ নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে মাত্র ২ বলে ১ রান করে আউট হন পেসার তাসকিন আহমেদ। ৪ বলে ৬ রান করে আউট হন তাইজুল ইসলাম। ইনিংসের শেষ বল পর্যন্ত খেলে ৮৩ বলে ৩টি চার আর ৩টি ছক্কায় দলীয় সর্বোচ্চ ৮০ রান করে অপরাজিত থাকেন রিয়াদ। 

জিম্বাবুয়ের হয়ে ৫৬ রানে ৩ উইকেটে নেন সিকান্দার রাজা।

বাংলাদেশের দেওয়া ২৯০ রানের জবাবে ব্যাটিং নেমে প্রথম ওভারেই হাসান মাহমুদের বলে টি কাইতানো এক রান করে উইকেটের পেছনে মুশফিকের হাতে ক্যাচ তুলে দেন। দলীয় ১৩ রানেও একইভাবে ইনোসেন্ট কাইয়াকে ফিরিয়ে দেন হাসান মাহমুদ।

এরপর ওয়েসলি মাধভিরে উইকেটে এসে থিতু হতে পারেননি। ২ রান করে দলীয় ২৭ রানের মাথায় মেহেদী হাসান মিরাজের বলে এলবিডব্লিউর শিকার হন তিনি। টানা তিন উইকেট পড়লেও অন্যপ্রান্তে অপর ওপেনার তাদিওয়ানাশে মুরুমানি উইকেট আগলে রেখেছিলেন। পরে দলীয় ৪৯ রানের মাথায় তাইজুল ইসলামের বলে আউট হন তিনি। আউট হওয়ার আগে মুরুমানি ৪২ বলে করেন ২৫ রান।

এরপর সিকান্দার রাজা ও রেগিস চাকাভার ব্যাটিং জয়ের ভিত গড়ে দেয়। ৪৯ রানে ৪ উইকেট পড়ার পর দুজন মিলে দারুণ এক জুটি গড়েছেন। দুজনই করেছেন সেঞ্চুরি। এতে জয় পেতে বেগ পেতে হয়নি জিম্বাবুয়েকে। রেগিস চাকাভা শেষ পর্যন্ত ১০২ রানে আউট হলেও অপরাজিত ছিলেন রাজা। বাংলাদেশের দেওয়া ২৯০ রান তাড়ায় নেমে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। শতক হাঁকিয়ে খেলেন ১১৭ রানের ইনিংস। শেষ দিকে রাজাকে ভাল সঙ্গ দেন টনি মুনিয়ঙ্গা। ১৬ বলে ৩০ রান করে তিনিও অপরাজিত থাকেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর