১১ আগস্ট, ২০২২ ০৯:৩৮

‘ভারত বা অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলে প্রশ্ন উঠত না’

অনলাইন ডেস্ক

‘ভারত বা অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলে প্রশ্ন উঠত না’

ক্রিকেট বিশ্বে জিম্বাবুয়ে একটা ‘দুধভাত’ দল! আইসিসি র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ১৩তম। আফগানিস্তান, আয়ারল্যান্ড এমনকি স্কটল্যান্ডের মতো দলগুলো আজকাল তাদের বলে কয়ে হারায়। সেই দলটার বিরুদ্ধেই কিনা টি-২০র পর ওয়ানডে সিরিজেও হেরে যায় বাংলাদেশ।

ক্রিকেট বিশ্বে নতুন করে আলোচনার জন্ম দিয়েছে জিম্বাবুয়ে। আগের দুই সিরিজে যে বাংলাদেশ দল দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে ওয়ানডে সিরিজে হারাল সেই দলটাই যেন জিম্বাবুয়েতে গিয়ে পাত্তাই পেল না।

একজন সিকান্দার রাজাই টাইগারদের ঘুম হারাম করে দিয়েছেন। টানা দুই ম্যাচে দুই সেঞ্চুরি করে জিম্বাবুয়ে সিরিজ উপহার দিয়েছেন। আপাতদৃষ্টিতে মনে হতে পারে জিম্বাবুয়ে কি হঠাৎ করে বদলে গেল। তবে জিম্বাবুয়ে এগিয়েছে নাকি বাংলাদেশ দলের পারফরম্যান্স ‘আদর্শ মান’ থেকে অনেকটা নিচে নেমে সেটাও দেখার বিষয়।

বুধবার (১০ আগস্ট) শেষ ম্যাচ জিতে ধবলধোলাই এড়িয়ে টাইগার অধিনায়ক তামিম ইকবালের মনে করছেন, প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল জিম্বাবুয়ে জন্যই তাদের হার নিয়ে এমন প্রশ্ন উঠছে। জিম্বাবুয়ের পরিবর্তে ভারত বা অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলে এমন প্রশ্ন উঠত না বলে জানান তামিম।

শেষ ম্যাচে জিম্বাবুয়েকে ২৫৭ রানের লক্ষ্য দিয়ে ১০৫ রানে ম্যাচ জিতে সিরিজ হারের প্রসঙ্গে তামিম বলেন, ‘ভারত-অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলে সবাই কিন্তু মেনে নিত। আমি জিম্বাবুয়েকে কোনোভাবেই ছোট করছি না। তারা অবিশ্বাস্যরকম ভালো করেছে। আমি আমার দলের পক্ষ থেকে এটা বলতে পারি- আমাদের এখনও অনেক কিছু উন্নতি করার বাকি। ওরা যদি এরকম করতে পারে তাহলে নিশ্চয়ই অন্য দলগুলোও করতে পারবে।’

সঙ্গে যোগ করেন তামিম, ‘আমি এখন যে কথাটা বলব এটা হয়ত আপনার পছন্দ হবে না, আবার হতেও পারে। কথাটা চিন্তা করে দেইখেন, ইফ ইট মেইক এনি সেন্স ওর নট। এই সিরিজের প্রথম দুই ম্যাচ যেভাবে হেরেছি, আজ আমরা যদি ভারত, অস্ট্রেলিয়া বা শীর্ষ র‍্যাঙ্কের কোনো দলের বিপক্ষে হারতাম, অনেক প্রশ্ন উঠত না। কোহলি বা স্মিথ এমন একটা ইনিংস খেলে বসলে আমরা মেনে নিতাম টপ প্লেয়ার এরকম খেলেছে, আমাদের কিছু করার ছিল না।’

তবে সিরিজ হারের জন্য কোনো অজুহাত দাঁড় করালেন না টাইগার অধিনায়ক। স্পষ্ট ভাষায় জানালেন, নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারেনি তার দল। ভালো এবং যোগ্য দল হিসেবেই সিরিজ জিতেছে জিম্বাবুয়ে।

তামিম বলেন, ‘যখন একটা দল হারে তখনই উন্নতির কথাটা তুলে নিয়ে আসি। কোনো সন্দেহ নেই, আমাদের সিরিজ জেতা উচিৎ ছিল। কোনো অজুহাত দিতে পারব না। আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী খেলিনি। এই সিরিজে জিম্বাবুয়েই ভালো দল ছিল। ওদের পুরো কৃতিত্ব দিতে হবে। উন্নতির কথা বললে একঘেয়ে শোনায়। যখনই হারি, এটা করা উচিৎ, ওটা করা উচিৎ।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর