৬ জুন, ২০২৩ ১৪:০৫

এশিয়া কাপ: পাকিস্তানের হাইব্রিড মডেল প্রত্যাখ্যান করল তিন দেশ

অনলাইন ডেস্ক

এশিয়া কাপ: পাকিস্তানের হাইব্রিড মডেল প্রত্যাখ্যান করল তিন দেশ

সংগৃহীত ছবি

এশিয়া কাপ ২০২৩ নিয়ে বড় ধাক্কা খেল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এশিয়া কাপের আসন্ন সংস্করণ পাকিস্তান ক্রিকেট বোর্ডের আয়োজনে হওয়ার কথা। কিন্তু ভারতীয় দল পাকিস্তানে গিয়ে খেলতে প্রস্তুত নয়। এমন পরিস্থিতিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নাজাম শেঠি একটি হাইব্রিড মডেল চালু করেছিলেন, যা এখন তিনটি দেশ প্রত্যাখ্যান করেছে। এখন পাকিস্তানকে এশিয়া কাপ খেলতে হলে নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হবে।

সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড এবং আফগানিস্তান ক্রিকেট বোর্ড পিসিবির দেওয়া হাইব্রিড মডেল গ্রহণ করেনি। এই মডেলের অধীনে, এশিয়া কাপ ২০২৩ এর শুরুতে চার বা পাঁচটি ম্যাচ পাকিস্তানে খেলা হবে এবং বাকি ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলা হবে বলে বলা হয়েছিল। পাকিস্তান বাকি ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করতে চায়, কিন্তু অনেক দেশই এর জন্য প্রস্তুত নয়।

ভারত ইতোমধ্যেই পাকিস্তানে এশিয়া কাপ ২০২৩, হাইব্রিড মডেল বা সংযুক্ত আরব আমিরাতে খেলার প্রস্তাব প্রত্যাখান করেছে। এখন বাকি দেশগুলোও সেই মডেল প্রত্যাখান করল। এমন অবস্থায় পাকিস্তানের সামনে একটাই বিকল্প, এশিয়া কাপে অংশ নিতে হলে নিরপেক্ষ ভেন্যুতেই খেলতে হবে। পাকিস্তানকে যদি আয়োজকত্ব ধরে রাখতে হয়, তবে তাদের টুর্নামেন্টটি শ্রীলঙ্কায় আয়োজন করতে হবে, যার জন্য সব দেশ প্রস্তুত।

পাকিস্তান ক্রিকেট বোর্ড এই টুর্নামেন্টটি হাইব্রিড মডেলের অধীনে খেলার বিষয়ে অনড়। যদি এটি না হয়, তবে পিসিবি ২০২৩ থেকে বিশ্বকাপ বর্জন করতে পারে বলে খবর পাওয়া যাচ্ছে। কারণ এটি ভারতের আয়োজনে খেলা হওয়ার কথা। এশিয়া কাপ ২০২৩-এর জন্য ভারতই প্রথম পাকিস্তানে যেতে অস্বীকার করেছিল। যদি পাকিস্তান এশিয়া কাপ ২০২৩ থেকে প্রত্যাহার করে নেয়, তাহলে সংযুক্ত আরব আমিরাত ষষ্ঠ দল হিসেবে টুর্নামেন্টে জায়গা পেতে পারে। এভাবে ভারত, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ, নেপাল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে প্রতিযোগিতাটি হতে পারে। সূত্র: ক্রিকবাজ, পিটিআই, ক্রিকট্র্যাকার, আউটলুক ইন্ডিয়া

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর