২৬ মে, ২০২৪ ১৩:১৮

কলকাতা ও হায়দরাবাদ ফাইনাল: এবারই প্রথম নেই সাকিব-মুস্তাফিজ

অনলাইন ডেস্ক

কলকাতা ও হায়দরাবাদ ফাইনাল: এবারই প্রথম নেই সাকিব-মুস্তাফিজ

সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান

২ জুন থেকে মাঠে গড়াচ্ছে টি-২০ বিশ্বকাপ। তার আগে বিশ্ব ক্রিকেটের ফ্র্যাঞ্চাইজি সবচেয়ে জনপ্রিয় ও ব্যয়বহুল টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর ফাইনাল আজ। চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। 

প্রথম কোয়ালিফায়ারে এ হায়দরাবাদকে হারিয়ে সরাসরি ফাইনালে জায়গা করে নেয় শাহরুখ খানের দল কলকাতা। অন্যদিকে দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসকে হারিয়ে ফাইনালে ওঠে হায়দরাবাদ।

কলকাতা (৩) ও হায়দরাবাদ (২) এর আগে মোট পাঁচবার ফাইনাল খেলেছে। প্রতিটি ফাইনালেই এই দু'টি দলের মধ্যে একটা ‘কমন’ বিষয় ছিল। তাদের দলে ছিলেন একজন বাংলাদেশি ক্রিকেটার। তবে এবারই প্রথম কোনো বাংলাদেশিকে ছাড়া ফাইনাল খেলবে এই দু'টি দল।

আইপিএলে বাংলাদেশি ক্রিকেটার বলতে দুজনেরই নাম আলোচনায় আসে—সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। এবারের আইপিএলে সাকিব ছিলেন না। একমাত্র বাংলাদেশি হিসেবে ছিলেন মুস্তাফিজ। তবে তার দল চেন্নাই সুপার কিংস ফাইনালে উঠতে পারেনি। আর উঠলেও জাতীয় দলের খেলা থাকায় ফাইনাল খেলা হতো না এই পেসারের।

সাকিব আইপিএল খেলেছেন ৯ মৌসুম। এর মধ্যে কলকাতার হয়েই খেলেছেন সাত মৌসুম। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন। এ সময়ের মধ্যে ২০১২ ও ২০১৪ সালে কলকাতাকে চ্যাম্পিয়ন করায় ভূমিকা রেখেছেন সাকিব।

অন্যদিকে, হায়দরাবাদকে প্রথমবার ফাইনালে তুলে চ্যাম্পিয়ন করেছিলেন মুস্তাফিজ। সেটা অবশ্য ২০১৬ সালের আইপিএল মৌসুমে। সেটি ছিল মুস্তাফিজের প্রথম মৌসুম। সেবার ১৬ ম্যাচ খেলে ১৭ উইকেট নেওয়ার পথে ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৬.৯০। হায়দরাবাদের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল মুস্তাফিজের বোলিংয়ের। আইপিএলের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কারটাও উঠেছিল তাঁর হাতে। মুস্তাফিজ এরপর আর আইপিএল ফাইনাল খেলতে পারেননি।

 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর