২৪ অক্টোবর, ২০২১ ১১:৩৩

ভারত-পাকিস্তান ম্যাচ রাষ্ট্রধর্ম ও জাতীয় স্বার্থবিরোধী : রামদেব

অনলাইন ডেস্ক

ভারত-পাকিস্তান ম্যাচ রাষ্ট্রধর্ম ও জাতীয় স্বার্থবিরোধী : রামদেব

যোগগুরু রামদেবের ফাইল ছবি ( ডানে)

শুধু ভারত আর পাকিস্তান নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ চড়ছে গোটা দুনিয়ায়। বিরাট কোহলি বনাম বাবর আজমের দ্বৈরথ দেখার প্রহর গুণছেন ক্রিকেটপ্রেমীরা। আর মহারণের ২৪ ঘণ্টা আগে এই ম্যাচ নিয়ে প্রশ্ন তুলে দিলেন যোগগুরু রামদেব। তার দাবি, ভারত বনাম পাকিস্তান ম্যাচ জাতীয় স্বার্থকে ক্ষুণ্ণ করবে।

গত কয়েক বছরে ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক আরও তলানিতে চলে গেছে। ভারতের ওপর একের পর এক সন্ত্রাসহানায় বারবার নাম উঠে এসেছে পাকিস্তানের। রামদেবের দাবি, এমন আবহে আর যাই হোক, ২২ গজে দুই দলের মুখোমুখি হওয়ার বিষয়টি সমর্থনযোগ্য নয়। 

নাগপুর বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রামদেব বলেন, “এই পরিস্থিতিতে ক্রিকেট ম্যাচের আয়োজন রাষ্ট্রধর্ম ও জাতীয় স্বার্থের পরিপন্থী। কারণ, খেলা আর সন্ত্রাসবাদ কোনোভাবেই একসঙ্গে চলতে পারে না।”

উল্লেখ্য, একই কারণে গত একযুগ ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে কোনো দ্বিপাক্ষিক সিরিজের আয়োজন করা হয়নি। পাকিস্তানের তরফে একাধিকবার প্রস্তাব এলেও বারবার তাতে আপত্তি তুলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কেন্দ্রও সাফ জানিয়ে দিয়েছিল, সন্ত্রাসবাদ বন্ধ না হলে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ খেলার কোনো প্রশ্নই ওঠে না। তাই শুধু আইসিসি টুর্নামেন্টেই দুই দলের সাক্ষাৎ ঘটে। এবারও তেমনটাই হতে চলেছে। রবিবার দুবাইয়ে সম্মুখ সমরে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। তবে রামদেব মনে করছেন, বর্তমানে যেভাবে মাঝেমধ্যেই সীমান্ত উত্তপ্ত হয়ে উঠছে, রক্তাক্ত হচ্ছে ভারত, সেই অবস্থায় এই লড়াই জাতীয় স্বার্থের বিরোধী।

সূত্র : দ্য ইকোনমিক টাইমস, সংবাদ প্রতিদিন   

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর