শিরোনাম
মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ফ্লাইওভারে ফাটল নিয়ে তিন সংস্থার তিন মত

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ফ্লাইওভারে ফাটল নিয়ে তিন সংস্থার তিন মত

চট্টগ্রাম নগরের মুরাদপুর-বহদ্দারহাট ফ্লাইওভারের র‌্যাম্পের সঙ্গে ফ্লাইওভারের সংযোগস্থলে ফাটল নিয়ে তিন সংস্থা পৃথক তিনটি মতামত দিয়েছে। সেবা ও নির্মাণ সংস্থার বাদানুবাদের খেসারত দিতে হচ্ছে নগরবাসীকে। এই ঘটনার ছয় দিন পরও কার্যকর কোনো সিদ্ধান্তে আসা যাচ্ছে না। বরং নির্মাণকারী সংস্থা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) কথায় আস্থা না থাকায় রক্ষণাবেক্ষণকারী সংস্থা চট্টগ্রাম সিটি করপোরেশন পৃথক একটি তদন্ত কমিটি গঠন করেছে।      

গত ২৫ অক্টোবর রাতে নগরের মুরাদপুর-বহদ্দারহাট ফ্লাইওভারের র‌্যাম্পের সঙ্গে ফ্লাইওভারের চান্দগাঁও-আরাকান সড়কমুখী র‌্যাম্পের পিলারের সংযোগস্থলে ফাটল দেখা যায়। এরপর থেকেই দুর্ঘটনা এড়াতে ওই র‌্যাম্প দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এ ঘটনার পর চসিক বলছে, নির্মাণত্রুটির কারণে ফাটল দেখা দিয়েছে। সিডিএ বলছে, নির্মাণ ত্রুটি নয়, ওভারলোডের কারণে ফাটল হয়েছে। নির্মাণকারী প্রতিষ্ঠান ম্যাক্স ইন্টারন্যাশনাল বলছে, ফাটল নয়, এটি মূলত ‘আন ফিনিশিং জয়েন্ট। কিন্তু প্রকৃত কারণ হয়তো এখনো অজানা থেকে গেল। তবে উড়ালসড়কের র‌্যাম্পে যান চলাচল বন্ধ করে দেওয়ায় নিচের সড়কে গাড়ির জট বেড়েছে। যানজট দ্বিগুণ হয়েছে। বিশেষত, সকাল ও বিকালে যানজটের মাত্রা বৃদ্ধি পায়। টানা দুই থেকে তিন ঘণ্টা পর্যন্ত যানজটে আটকে থাকতে হচ্ছে। চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, এটি সিডিএ নির্মাণ করেছে। তাই তারা এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে নগরবাসীর নিরাপত্তার স্বার্থে চসিক চুয়েট ও সওজের অভিজ্ঞ প্রকৌশলীর সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করেছে। এ কমিটির প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 

সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, ভারী যানবাহন চলাচল না করতে ব্যারিয়ার দেওয়া হয়েছে। হালকা যানবাহন চলাচলের জন্য শিগগিরই নির্দেশনা দেওয়া হবে। বিশেষজ্ঞ দলের মতামতের ভিত্তিতে কাজ করা হচ্ছে। ফ্লাইওভারটির লুপ চালু হওয়ার প্রায় তিন বছর পর ২০১৭ সালে সিডিএ ফ্লাইওভারটিতে ৩০০ মিটারের র‌্যাম্প নির্মাণ করে। ওই বছরের ১৬ ডিসেম্বর ৩২৬ মিটার দীর্ঘ ও ৬ দশমিক ৭ মিটার চওড়া র‌্যাম্পটি উদ্বোধন করা হয়। তবে নগর পরিকল্পনাবিদরা তখন থেকেই বলে আসছিলেন, মূল ডিজাইনের বাইরে র‌্যাম্প নির্মাণ করায় বহদ্দারহাট ফ্লাইওভারের সঙ্গে র‌্যাম্পটি কৌণিকভাবে সংযুক্ত হয়েছে। স্বাভাবিক নিয়মে সড়কের যে কোনো সংযুক্তি অর্ধবৃত্তাকার হওয়ার কথা থাকলেও কৌণিক অবস্থানের কারণে ফ্লাইওভারটিতে যে কোনো সময় দুর্ঘটনার ঝুঁকি রয়েছে।

সর্বশেষ খবর