মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ফুটপাত থাকে দখলে

কাজী শাহেদ, রাজশাহী

ফুটপাত থাকে দখলে

রাজশাহী নগরীতে নবনির্মিত ফুটপাত পথচারীরা ব্যবহার করতে পারছেন না। হকার আর দোকানিদের দখলে খুঁজেই পাওয়া যায় না পায়ে হাঁটার পথ। কোথাও কোথাও ফুটপাত দখল করে রাখা হয়েছে নির্মাণসামগ্রী। ফলে নষ্ট হচ্ছে সিটি করপোরেশনের কোটি টাকার জিরো সয়েল প্রকল্প। বাড়তে থাকা যানবাহনের চাপ ঠেলে পথচারীদের জন্য রাজশাহী শহরজুড়ে তৈরি করা হয়েছে আধুনিক ফুটপাত। সিটি করপোরেশনের জিরো সয়েল প্রকল্পের আওতায় চোখ জুড়ানো সাজে নগরীর প্রধান সড়কসহ গলি পথেও এ সুবিধা পাচ্ছে জনগণ।

ধুলা-বালুমুক্ত নগরী ও সৌন্দর্যবর্ধনে প্রশস্ত ফুটপাতে ব্যবহার হয়েছে রঙিন টাইলস। সিটি করপোরেশনের প্রকৌশল উপদেষ্টা আশরাফুল হক বলেন, ফুটপাতের উপাদান পছন্দ করা হয়েছে খুব সুন্দরভাবে। তাছাড়া সিরামিকের ফুটপাতও আছে। আগামী ১০ বছরের মধ্যে রাজশাহীর সমস্ত রাস্তার পাশে ফুটপাত হয়ে যাবে এটি আমাদের পরিকল্পনা। তবে নগরীর সাহেববাজার, গ্রেটার রোড, লক্ষ্মীপুর এলাকায় ফুটপাতে হকার, ব্যবসায়ী দোকান বসায় এবং টাইলস ভেঙে পানির লাইন টানায় নষ্ট হচ্ছে ফুটপাতের মূল্যবান টাইলস। নষ্ট হচ্ছে ফুটপাতের সৌন্দর্য, ব্যাহত হচ্ছে জনগণের চলাচল।

সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, ফুটপাত মানুষের চলাচলের জন্য। কিন্তু অনেক এলাকাতেই তা দখল হয়ে গেছে। ফুটপাত যাতে নাগরিকদের থাকে, সেটির জন্য জনসচেতনতা বাড়াতে সিটি করপোরেশন কাজ করছে বলে তিনি জানান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর