বুধবার, ৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

সাহরি ও ইফতারের রেসিপি

সাহরি ও ইফতারের রেসিপি

এসেছে সিয়াম সাধনার পবিত্র রমজান মাস। রমজানে যেহেতু সারা দিন অভুক্ত থাকতে হয়, তাই সাহরি ও ইফতারে থাকা চাই পুষ্টিকর ও সুস্বাদু খাবার। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী- কেকা ফেরদৌসী, ফাহা হোসাইনসোনিয়া রহমান

 

গরুর মাংসের কিমা দিয়ে কচুরি

উপকরণ

গরুর মাংসের কিমা ২৫০ গ্রাম, ময়দা মাখানো ১ কাপ, ভাজা শুকনা মরিচ গুঁড়া ২ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবল চামচ, বেরেস্তা ১ টেবল চামচ, কাঁচামরিচ গুঁড়া ৩ টি, লবণ ১ চা চামচ, তেল ২ কাপ।

 

প্রণালি

প্রথমে একটি বাটিতে গরুর মাংসের কিমা, ভাজা শুকনা মরিচ গুঁড়া, ধনেপাতা কুচি, বেরেস্তা, কাঁচামরিচ কুচি ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার মাখানো ময়দা গোল গোল করে তার মধ্যে কিমার পুরি দিয়ে ছোট ছোট করে বেলে নিন। চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে কচুরিগুলো বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে গরুর মাংসের কিমা দিয়ে কচুরি।

 

চিংড়ি-কলমিশাকের পাকোড়া

উপকরণ

কলমিশাক কুচি ২৫০ গ্রাম, চিংড়ি মাছ কুচি ৫০০ গ্রাম, পিঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি ৪টি, লবণ ১ চা চামচ, বেসন ৪ চা চামচ, ডিম ১টি, তেল ২ কাপ।

 

প্রণালি

প্রথমে একটি বাটিতে কলমিশাক কুচি, চিংড়ি কুচি, পিঁয়াজ কুচি, লবণ, বেসন ও ডিম দিয়ে ভালো করে মাখিয়ে নিন। চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো শাক দিয়ে চ্যাপ্টা করে দিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে চিংড়ি দিয়ে কলমিশাকের পাকোড়া।

 

কোকোনাট শেইক

উপকরণ

কচি ডাবের পানি ২ কাপ, ডাবের শাঁস ২ টেবল চামচ, সুগার সিরাপ ২ টেবল চামচ, ব্লু কারিওকি ১ ফোঁটা, বরফ ১০-১২ টুকরো।

 

প্রণালি

প্রথমে একটা ব্লেন্ডারে কচি ডাবের পানি, ডাবের শাঁস, সুগার সিরাপ, ব্লু কারিওকি সিরাপ এবং বরফের টুকরোগুলো ব্লেন্ডারে নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে পছন্দের গ্লাসে পরিবেশন করুন।

 

পেস্তা মিন্ট লাচ্ছি

উপকরণ

পুদিনা ২ টেবল চামচ, পেস্তা বাদাম ১ টেবল চামচ, চিনি ২ টেবল চামচ, কাচামরিচ ১ টা, বরফ ১০-১২ টুকরো।

 

প্রণালি

প্রথমে মিষ্টি দই, পুদিনা, পেস্তা বাদাম, চিনি, কাঁচামরিচ এবং বরফের টুকরোগুলো ব্লেন্ডারে নিয়ে খুব ভালো করে ব্লেন্ড করে নিয়ে, পছন্দের গ্লাসে ঢেলে ওপরে পুদিনা ছিটিয়ে পরিবেশন করুন।

 

সবজি পাকোড়া

উপকরণ

আলু কুচি ২টি, টমেটো কুচি ১টি, ফুলকপি ১টি, কাঁচামরিচ কুচি ৫টি, ধনেপাতা কুচি ১ টেবল চামচ, পিঁয়াজ কুচি আধা কাপ, লবণ দেড় চা চামচ, ডিম ২টি, বেসন ১ কাপ, পানি পরিমাণ মতো, চিনি বাদাম আধা কাপ, তেল ২ কাপ।

 

প্রণালি

প্রথমে একটি বাটিতে আলু কুঁচি, টমেটো কুঁচি, ফুলকপি, কাঁচামরিচ কুঁচি, ধনেপাতা, পেঁয়াজ কুঁচি, লবণ, ডিম, বেসন, পানি ও চিনি বাদাম দিয়ে ভালো করে মাখিয়ে নিন। একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো সবজি দিয়ে চ্যাপ্টা করে দিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে সবজি পাকোড়া।

 

টমেটো দিয়ে মুরগি

উপকরণ

মুরগির মাংস ৭৫০ গ্রাম, পিঁয়াজ কুচি ১ কাপ, টমেটো কুচি ২ কাপ, আদা বাটা ১ টেবল চামচ, রসুন বাটা হাফ টেবল চামচ, হলুদ গুঁড়া হাফ চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, এলাচ দারুচিনি তেজপাতা ২টি করে, লবণ স্বাদ মতো, তেল হাফ কাপ।

 

প্রণালি

প্রথমে কড়াইতে তেল দিয়ে গরম হলে পেঁয়াজ কুচি, এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে ভেজে টমেটো কুচি দিন, আদা রসুন বাটা সব গুঁড়া ও বাটা মসলা দিয়ে কষিয়ে মুরগি দিন। মুরগি কষানো হলে হাফ কাপ গরম পানি দিয়ে নেড়ে ঢেকে রান্না করুন ১০ মিনিট। ধনেপাতা দিয়ে নেড়ে নামিয়ে নিন।

 

ডিমের কালিয়া

উপকরণ

সেদ্ধ ডিম ৪টা, লবণ দেড় চা চামচ, সরিষার তেল ১/৪ কাপ, পিঁয়াজ কুচি ১টা, রসুন-আদা কুঁচি ১ টেবল চামচ, চিনি ১ চা চামচ, টমেটো কুচি ২টা, টমেটো পেস্ট ১ টেবল চামচ, কাঁচামরিচ ৫-৬টি, কাজুবাদাম ৬-৭টা, হলুদ গুঁড়া ৩ চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, তেজপাতা ১টা, দারুচিনি ৪টা, জিরা গুঁড়া ১ চা চামচ, মৌরি গুঁড়া ১ চা চামচ।

 

প্রণালি

প্রথমে সেদ্ধ ডিম একটি বাটিতে নিয়ে লবণ, হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়া মেশাতে হবে। চুলায় মাঝারি আঁচে সরিষার তেল গরম করে ডিমগুলো ভেজে নিতে হবে। একই কড়াইয়ে দারুচিনি, এলাচ, তেজপাতা দিয়ে ভেজে তাতে আদা-রসুন কুচি দিয়ে মিনিটখানেক ভেজে নিন। আরেকটি পাত্রে জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া ও মৌরি গুঁড়া প্রয়োজন মতো পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। পেস্টটি ডিমে দিয়ে সঙ্গে টমেটো কুচি দিতে হবে। পাঁচ মিনিটের জন্য রান্না করে এতে টমেটো পেস্ট দিয়ে আরও মিনিট তিনেক রাঁধতে হবে। ডিম ও মসলা ভালোভাবে কষানো হলে দেড় কাপ পানি, লবণ দিয়ে কড়াইয়ের মুখ ঢেকে মিনিট পাঁচেক উচ্চ জ্বালে রাঁধতে হবে। ডিমের ঝোল টেনে আসলে এতে কাঁচামরিচ ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করতে হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর