বুধবার, ২৪ আগস্ট, ২০২২ ০০:০০ টা

শ্যাম্পু করার দিনক্ষণ...

শ্যাম্পু করার দিনক্ষণ...

ছবি : ইন্টারনেট

বাইরের ধুলোবালি, রোদের দাপট আর ঘেমে যাওয়া মাথার ত্বক বরাবরই চুলের সুস্বাস্থ্যে বড় বাধা। নিয়মিত শ্যাম্পু করা হয়, কিন্তু  দুই দিন না যেতেই চুল হয়ে পড়ে তেল চিটচিটে, রুক্ষ দেখায়। আবার ময়লা হয়েছে বলে মনে হচ্ছে, তাহলে অনেক দিন পরে শ্যাম্পু করার দরকার নেই । এমন অনেকেই করে থাকেন। কিন্তু জানেন কি একেক চুলের জন্য শ্যাম্পু করার প্রয়োজনীয়তা একেক রকম।

 

চুলের ময়লা পরিষ্কার করতে আমরা শ্যাম্পু করে থাকি। চুলের গোড়ায় মাথার তালুতে তেল জন্মালে, তাতে নোংরা ময়লা জমে মাথার তালুর কোষগুলো আটকে যায়। ফলে চুল বাড়তে পারে না। এতে চুল পড়া বেড়ে যায়। এ ক্ষেত্রে যারা নিয়মিত শরীরচর্চা করেন বা অতিরিক্ত কাজের ফলে খুব ঘাম হয় তাদের প্রত্যেক দিনই শ্যাম্পু করা উচিত। অবশ্য এর পাশাপাশি রোজ আধা ঘণ্টার জন্য মাথায় তেল মালিশ করতে পারেন।

যাদের খুব সরু পাতলা চুল তারা একদিন পরপর শ্যাম্পু করুন। এতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে। তেল ব্যবহার করলে তা অনেকক্ষণ রেখে দেবেন না। গোসলের আধা ঘণ্টা আগে তেল দেবেন। খুব ঘন চুল হলে সপ্তাহে একদিন বা দুই দিন শ্যাম্পু করলেই যথেষ্ট। যদি মনে হয়, চুল বা মাথার তালু খুব বেশি নোংরা, তবেই শ্যাম্পু করুন। চুল শুষ্ক বা রুক্ষ হলে পাঁচ থেকে সাত দিন অন্তর চুলে শ্যাম্পু করতে পারেন। যদি দেখেন বেশি রুক্ষ হয়ে যাচ্ছে, তাহলে চুলে তেল মালিশ করুন। নারিকেল তেলের সঙ্গে রসুন গরম করে সেই তেল মাখতে পারেন। অথবা অ্যালোভেরা চুলে মাখতে পারেন। এতে আপনার চুলে ফিরবে প্রাকৃতিক পুষ্টি। বেশি রাসায়নিক শ্যাম্পু ব্যবহার করা একেবারেই উচিত নয়। কোঁকড়া চুলে একেবারেই বেশি শ্যাম্পু করা উচিত নয়। চার থেকে পাঁচ দিন অন্তর করতে পারেন।

 

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর