বুধবার, ৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

উৎসবে ত্বকের কয়েক ধাপ

উৎসবে ত্বকের কয়েক ধাপ

♦ মডেল : মাফিন ♦ ছবি : বিহাইভ স্টুডিও

ঈদের আগে বাড়তি চাপ তো থাকবেই। না চাইলেও ত্বকে আসবে ক্লান্তির ছাপ। চিন্তার কোনো কারণ নেই।  সপ্তাহখানেক পরিচর্যাতেই মিলবে সমাধান। জেনে নিন উৎসবে কয়েক ধাপের আদ্যোপান্ত...

রোজার এক মাস অনেক সময়ই নানা কাজে ত্বকের যত্ন নেওয়া হয়ে ওঠে না। এ ছাড়া অপর্যাপ্ত পানি পান, অতিরিক্ত ভাজাপোড়া খাওয়া ইত্যাদি কারণে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই ঈদের কিছুদিন আগেই ত্বকের বাড়তি যত্ন নেওয়া ভালো। রইল তার বিস্তারিত...

শুষ্ক ত্বকের যত্নে : শুষ্ক ত্বকে অসময়ে বয়সের ছাপ পড়ে যাওয়ার ঝুঁকি বেশি। এ ছাড়া মৃত কোষের স্তরও পড়ে দ্রুত। তাই এমন মাস্ক ব্যবহার করুন, যা ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে আনে। দুধের সরের সঙ্গে এক চিমটি হলুদ ও কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে ওপরের দিকে হাত ঘুরিয়ে মালিশ করুন পাঁচ মিনিট। এরপর পানির ঝাপটা দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের যত্নে : গরমে বেশি ভোগেন তৈলাক্ত ত্বকের অধিকারীরা। কারণ এ ধরনের ত্বক খুব দ্রুত ঘেমে যায় ও ময়লা শুঁষে নেয়। শসার রস, আধা চা চামচ লেবুর রস ও আধা চামচ গোলাপজল ভালোভাবে মিশিয়ে নিন। সপ্তাহে চার-পাঁচ দিন ব্যবহারে সুফল পাবেন।

স্বাভাবিক ত্বক : স্বাভাবিক ত্বক মসৃণ ও সুন্দর হয়। তবে এ ধরনের ত্বক বয়সের সঙ্গে শুষ্ক হতে শুরু করে। নরম ব্রাশে সাবান বা ফেসওয়াশ লাগিয়ে ত্বকে ঘুরিয়ে ঘুরিয়ে লাগান। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে রক্ত চলাচল খুব ভালো হয়। চোখের চারপাশে কাঠবাদামের তেল লাগাতে পারেন। ত্বকেও কাঠবাদামসমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করুন।  এক টুকরা পাকা পেঁপে নিয়ে মুখ ও গলায় ঘষে নিয়ে কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজিং ফেসপ্যাক : ত্বক আর্দ্রতা হারিয়ে ফেললে দেখা দিতে পারে বলিরেখার। গোলাপের পাপড়ি ও খেজুর দুধে ভিজিয়ে রাখুন ২/৩ ঘণ্টার মতো। এরপর পেস্ট করে চন্দনের গুঁড়া মিশিয়ে নিন। ত্বকে ব্যবহার করুন। এতে ত্বক মসৃণ হবে। বজায় থাকবে আর্দ্রতা।

রোদে পোড়াভাব দূর করতে : ঈদের আগে যেহেতু বাইরে ঘুরে ঘুরে কেনাকাটা করতে হচ্ছে অনেকটা সময়, তাই ত্বকে রোদে পোড়াভাব সৃষ্টি হতে পারে। এই দাগ দূর করার জন্য নিতে হবে বাড়তি যত্ন। তরমুজ কিংবা লাউয়ের রস করে নিয়ে বরফ জমতে দিন। বরফ হয়ে গেলে সেটি সুতির কাপড়ে মুড়িয়ে মুখে আলতো করে ঘষুন। এতে ত্বকের পোড়াভাব দূর হবে।

ব্রণ দূর করতে : ঈদের সাজে মুখে ব্রণ থাকলে দেখতে নিশ্চয়ই ভালো লাগবে না। তাই ব্রণ দূর করতে পরিমাণমতো চিরতার পানি, দুই-তিনটি কাঁচা হলুদ ও আখের গুঁড় খেতে পারেন। এতে মুখ থেকে ব্রণ দূর হবে সহজে। সঙ্গে মুখ সব সময় পরিষ্কার রাখার চেষ্টা করুন। নিমপাতা, হলুদ, চিরতা ও মুলতানি মাটি মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করতে হবে।

স্বাস্থ্যকর ও ভারসাম্যপূর্ণ খাবার খেতে হবে। ফাস্ট ফুড খাবার অবশ্যই এড়িয়ে যান।

লেখা : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর