শনিবার, ৩০ জুলাই, ২০২২ ০০:০০ টা

কিংসের যত শিরোপা

কিংসের যত শিরোপা

ধূমকেতুর মতোই বাংলাদেশের ফুটবলে বসুন্ধরা কিংসের আগমন। শুরু থেকেই দলটা সবাইকে চমকে দেয়। সেই চমক শেষ হয়নি এখনো। ২০১৭ সালে চ্যাম্পিয়নশিপ লিগ জয় দিয়ে শুরু। এরপর প্রিমিয়ার লিগেও টানা তিন শিরোপা জিতে ৭৪ বছরের ইতিহাসে নতুন মাইলফলক যোগ করেছে তারা। জয় করেছে ফেডারেশন কাপ (দুটি) ও স্বাধীনতা কাপও (একটি)।

 

অভিষেকেই বাজিমাত

পেশাদার লিগ-২০১৮

বসুন্ধরা কিংস প্রিমিয়ার লিগ নিশ্চিত করার পর প্রথম মৌসুমে (২০১৮-১৯) স্প্যানিশ কোচ অস্কারের কাঁধে তুলে দেয় দায়িত্ব। দলে নিয়ে আসে বিশ্বকাপ খেলা তারকা ড্যানিয়েল কলিনড্রেসকে। একের পর এক ম্যাচ জিতে বাংলাদেশের ফুটবলে এক অন্যরকম আবহ এনে দেয় দলটি। সেবার ১৩ দলের লিগে ২৪ ম্যাচের ২০টিতেই জয় পায় বসুন্ধরা কিংস। ৬৩ পয়েন্ট সংগ্রহ করে লিগ শিরোপা ঘরে তোলে তারা।

 

স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন

স্বাধীনতা কাপ-২০১৯

প্রিমিয়ার লিগ ফুটবল নিশ্চিত করার পর বসুন্ধরা কিংস প্রথম ট্রফি জেতে স্বাধীনতা কাপে। ২০১৮ সালে স্বাধীনতা কাপে কঠিন গ্রুপে খেলেও সেরা হয় দলটি। ডি গ্রুপে খেলে শেখ রাসেল ক্রীড়া চক্র ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সঙ্গে। গ্রুপ পর্ব পাড়ি দিয়ে সেমিফাইনালে আবাহনী লিমিটেডকে হারায় বসুন্ধরা কিংস। ফাইনালে শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারায় ২-১ গোলে।

 

ফেডারেশন কাপের ট্রফিও কিংসের

ফেডারেশন কাপ-২০২০

২০১৮ সালে ফেডারেশন কাপের ফাইনালে আবাহনীর কাছে হারলেও পরের মৌসুমেই এ ট্রফি জয় করে বসুন্ধরা কিংস। ২০১৯-২০ মৌসুমে বি গ্রুপে চট্টগ্রাম আবাহনী ও ব্রাদার্স ইউনিয়নের সঙ্গে খেলে গ্রুপে দ্বিতীয় হয় বসুন্ধরা কিংস। কোয়ার্টার ফাইনালে তারা মুক্তিযোদ্ধাকে এবং সেমিফাইনালে পুলিশ এফসিকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। শিরোপাও জিতে নেয় তারা।

 

পেশাদার লিগে টানা দ্বিতীয়

পেশাদার লিগ-২০২১

অভিষেকেই লিগ শিরোপা জিতে সাড়া ফেলে দেওয়া বসুন্ধরা কিংস কী শিরোপা ধরে রাখতে পারবে? এমন প্রশ্ন ছিল সবার মধ্যেই। তবে কিংস সব শঙ্কা উড়িয়ে দিয়ে দুর্দান্ত গতিতে শিরোপার দিকে এগিয়ে যায় ২০২০-২১ মৌসুমে। ২০১৯-২০ মৌসুমে লিগ শুরু হলেও করোনার কারণে তা বাতিল হয়ে যায়। রবসন একাই ২১টা গোল ও ১০টি গোলে এসিস্ট করে দলের শিরোপা জয়ে বড় ভূমিকা রাখেন।

 

ফের ফেডারেশন কাপ জয়

ফেডারেশন কাপ-২০২১

টানা দ্বিতীয়বার ফেডারেশন কাপের ট্রফি জয় করে বসুন্ধরা কিংস। ২০২০-২১ মৌসুমে সি গ্রুপে চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জের সঙ্গে খেলে গ্রুপের সেরা হয় বসুন্ধরা কিংস। এরপর কোয়ার্টার ফাইনালে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে হারায় ২-০ গোলে। সেমিফাইনালে আবাহনী লিমিটেডকে ৩-১ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে অস্কার ব্রুজোনের দল। সাইফকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় কিংস।

 

হ্যাটট্রিক চ্যাম্পিয়ন

পেশাদার লিগ-২০২২

বাংলাদেশের ঘরোয়া ফুটবলে টানা তিনটি শিরোপা জয়ের রেকর্ড আছে কয়েকটি ক্লাবের। আবাহনী, মোহামেডান ও ওয়ান্ডারার্সের এ কীর্তি আছে। তবে অভিষেকের পর টানা তিনবার লিগ জয় করার গৌরব কেবল বসুন্ধরা কিংসের। চলতি মৌসুমে দুই ম্যাচ হাতে রেখেই লিগ শিরোপা নিশ্চিত করেছে অস্কার ব্রুজোনের শিষ্যরা। ২১ ম্যাচে তাদের সংগ্রহ ৫৪ পয়েন্ট। আজ তারা শেখ জামালের বিপক্ষে শেষ ম্যাচ খেলবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর