শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ফিরে দেখা ২০২২ : বাংলাদেশ প্রসঙ্গ

তানভীর আহমেদ

ফিরে দেখা ২০২২ : বাংলাদেশ প্রসঙ্গ

গৌরবের পদ্মা সেতু

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করেছে বাংলাদেশ। ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করা হয়। এ সেতু দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মোট ২১টি জেলাকে সড়কপথে সরাসরি সংযুক্ত করেছে। পদ্মা নদীতে প্রবাহিত পানির পরিমাণ, নদীর গভীরতা ও প্রশস্ততা এবং তলদেশে মাটির ধরন- এসবের কারণে এর ওপর সেতু নির্মাণ করা ছিল চ্যালেঞ্জিং। ২০১২ সালে দুর্নীতির অভিযোগ তুলে হঠাৎ প্রকল্প থেকে সরে দাঁড়ায় বিশ্বব্যাংক। যদিও কানাডার আদালতের রায়ে জানা যায়, পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির প্রমাণ পাওয়া যায়নি। নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মাণ করে মেগা প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশের সক্ষমতার কথা বিশ্ব মিডিয়ায় আলোচিত ও প্রশংসিত হয়।

 

মেট্রোরেল যুগে বাংলাদেশ

বছরের শেষ সপ্তাহে ঢাকায় চালু হয় মেট্রোরেল লাইন-৬। এর মাধ্যমে মেট্রোরেল যুগে প্রবেশ করল দেশ। যানজটের নগরীতে ঠিক সময়ে ও নিরাপদে গন্তব্যে পৌঁছানোর আশা দেখাচ্ছে আধুনিক এই গণপরিবহন।

জাপানের আর্থিক ও কারিগরি সহযোগিতায় উত্তরার দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার মেট্রোরেল নির্মাণের এ প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। উদ্বোধন হয় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের, যার দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার। মেট্রোরেল নির্মাণের মূল কাজ শুরু হয় ২০১৬ সালে। মেট্রোরেলে পরিবেশ দূষণ নেই বললেই চলে। এটি বিদ্যুৎচালিত গণপরিবহন।

 

টিকা চ্যাম্পিয়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

৮ এপ্রিল ২০২২ জার্মানি ও ভ্যাকসিন অ্যালায়েন্স Global Alliance for Vaccines and Immunization (GAVI) আয়োজিত Gavi COVAX AMC Summit : Break COVID Now-2022 শীর্ষক ভার্চুয়াল সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টিকা চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হয়। করোনা টিকার কার্যক্রমে সফলতার স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রীকে এ সম্মানজনক উপাধিতে ভূষিত করা হয়। এ ছাড়া এ বছরই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রথম ‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস’ হিসেবে ঘোষণা করে আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন (IDF)।

 

জাতীয় স্লোগান জয় বাংলা

২০ ফেব্রুয়ারি ২০২২ মন্ত্রিসভার বৈঠকে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনটি ২ মার্চ ২০২২ গেজেট আকারে প্রকাশ হয়। ৪ জানুয়ারি ১৯৭০ ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এটি প্রথম জনসম্মুখে ধ্বনিত হয়। ৭ জুন ১৯৭০ রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) আওয়ামী লীগের সভা ছিল। এই সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম নিজ মুখে উচ্চারণ করেন ‘জয় বাংলা’।

 

সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশের নারীরা

নেপালকে ৩-১ গোলে ধসিয়ে দিয়ে সাফ নারী ফুটবলে চ্যাম্পিয়নের মুকুট পরে বাংলাদেশের জাতীয় নারী ফুটবল দল। গোটা টুর্নামেন্টেই বাংলাদেশের নারীরা দাপটের সঙ্গে খেলেছেন। টুর্নামেন্টে তারা ছিলেন অপরাজিত। নেপালের দশরথ স্টেডিয়ামে সাফ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণে ছিল বাংলাদেশ। একের পর এক আক্রমণে নাজেহাল হয় নেপালের রক্ষণভাগ। ১৩ মিনিটে সূচনা গোলটি করেন শামসুন্নাহার জুনিয়র। এরপর ৪০তম মিনিটে দারুণ এক শটে গোলকিপারকে পরাস্ত করে হাফ টাইমের আগেই ২-০ ব্যবধান গড়ে দেন কৃষ্ণা রানি সরকার। পরবর্তীতে ৬৯ মিনিটে বাংলাদেশের জালে বল পাঠাতে সক্ষম হয় নেপালের আনিতা বাসনেট। এতে ব্যবধান কমলেও শেষ সময়ে কৃষ্ণা রানি সরকারের গোলে ৩-১ ব্যবধানে জয় ছিনিয়ে নেয় বাংলাদেশ। বাংলার নারীদের এই জয় উদযাপনে মুখিয়ে ছিল দেশ। ছাদ খোলা বাসে বিমানবন্দর থেকে বাফুফে ভবন পর্যন্ত তাদের সংবর্ধনা জানাতে ছুটে আসে হাজার হাজার মানুষ। দেশজুড়ে চলে এই শিরোপা উৎসব।

 

প্রধানমন্ত্রীর ভারত সফর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে যান ৬ সেপ্টেম্বর। দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে পারস্পরিক স্বার্থ ও সহযোগিতার প্রশ্নে আলোচনার পর সফরে সাতটি সমঝোতা স্মারক সই হয়। কুশিয়ারা নদীর পানি ব্যবহারসংক্রান্ত স্মারকটি সবার দৃষ্টি আকর্ষণ করে। সফরে বাগেরহাটের রামপালে ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগে নির্মিত কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিটের উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।

 

শতভাগ বিদ্যুতায়নে বাংলাদেশ

দুর্গম পাহাড় থেকে শুরু করে বিচ্ছিন্ন দ্বীপাঞ্চল- সবখানে পৌঁছে গেছে আলোর ছোঁয়া। ২১ মার্চ দেশের বৃহত্তম ১ হাজার ৩২০ মেগাওয়াটের পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনের পর দেশের শতভাগ জনগণকে বিদ্যুতের আওতায় আনার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে মুজিববর্ষে দেশকে শতভাগ বিদ্যুতের আওতায় আনার অঙ্গীকার বাস্তবায়ন করে সরকার। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশই প্রথম শতভাগ বিদ্যুতায়নের দেশ হিসেবে ঘোষণা দিতে পারল। স্বাধীনতার পর ২০০৯ সালের জানুয়ারি পর্যন্ত দেশের জনগোষ্ঠীর ৪৭% বিদ্যুতের আওতায় ছিল। এরপর গত এক যুগে বাকি ৫৩% মানুষ বিদ্যুৎ সংযোগের আওতায় আসে।

 

বিশ্বসেরা গবেষক বাংলাদেশের দুই শিক্ষক

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন আইইউবিএটির অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. গোলাম রাসুল এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র পাল। বিশ্বখ্যাত গবেষণা প্রকাশনা সংস্থা ‘এলসেভিয়ের’ ও যুক্তরাষ্ট্রের ‘স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি’র ২০২১-২২ সালের বিশ্বসেরা ২ শতাংশ গবেষকের তালিকায় ওঠে তাদের নাম।

 

সীতাকুণ্ডে ভয়াবহ অগ্নিকাণ্ড

এ বছর ৪ জুন রাতে চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। রাত ১১টায় আগুনের কারণে এলাকায় বিস্ফোরণ হয়। বিস্ফোরণে পুরো এলাকা কেঁপে ওঠে। এ ঘটনায় কমপক্ষে ৪১ জন নিহত এবং ৪৫০ জনেরও বেশি আহত হন। হাইড্রোজেন পার-অক্সাইড কনটেইনারে করে এনে এই ডিপোতে মজুদ করে রাখা হয়েছিল। ডিপোতে আগুন লাগার সময় প্রায় ৫০ হাজার কনটেইনার ছিল। এ কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েন অগ্নিনির্বাপণ কর্মীরা। এ দুর্ঘটনা তদন্তের জন্য দুটি কমিটি গঠিত হয়। এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে মামলা করা হয়।

 

জাতীয় গ্রিডে বিপর্যয়

৪ অক্টোবর জাতীয় গ্রিডে বিপর্যয়ের ঘটনা ঘটে। ফলে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লার বড় অংশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। টানা ছয় ঘণ্টার বেশি সময় বিদ্যুৎহীন ছিল দেশের পূর্বাঞ্চলের জেলাগুলো। এক পর্যায়ে পুরো দেশের প্রায় ৬০ শতাংশ এলাকায় বিদ্যুৎ ছিল না। ফলে এসব জেলার মানুষ ব্যাপক ভোগান্তিতে পড়েন। সন্ধ্যা নামতেই বিদ্যুৎহীন ঢাকা গাঢ় অন্ধকারে যেন নিভে যায়। তবে সেদিন মধ্য রাত থেকে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে। এর আগে গত ৬ সেপ্টেম্বর আরও একবার গ্রিড বিপর্যয় হয়েছিল। তখন কুষ্টিয়া, যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলো প্রায় দেড় ঘণ্টা বিদ্যুৎহীন ছিল।

 

ডেঙ্গু ডায়রিয়ার প্রকোপ

করোনার সঙ্গে লড়াই এখনো থামেনি বিশ্ববাসীর। দেশে বছরজুড়ে করোনার সংক্রমণে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কম ছিল। করোনা ভ্যাকসিন কার্যক্রমের সফলতায় করোনার ভয়াবহতা কিছুটা কমলেও এ বছর ডেঙ্গু ও ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। স্মরণকালের রেকর্ড গড়ে দিনে ১ হাজার ৩০০ ডায়রিয়া রোগী ভর্তি হয়েছিল হাসপাতালে। মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকেই ডায়রিয়া দেখা দেয় এবং মার্চের মাঝামাঝি থেকে বেশ ব্যাপক হারে তা বাড়তে শুরু করে। মশাবাহিত ডেঙ্গু রোগেও দিশাহারা ছিল শহরাঞ্চলের মানুষ। ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা ২০২২ সালে প্রায় ৩ গুণ বৃদ্ধি পায়। গত অক্টোবর এবং নভেম্বর পুরো দুই মাস ডেঙ্গু রোগীতে ভরে গিয়েছিল রাজধানীর হাসপাতালগুলো।

 

আইএমএফের ঋণ

বৈশ্বিক অর্থনৈতিক মন্দা মোকাবিলা করতে অনেক দেশই আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে সহায়তা প্যাকেজ নিচ্ছে। ডলার ও রিজার্ভ সংকট পরিস্থিতি মোকাবিলার জন্য বাংলাদেশ সরকার আইএমএফের কাছে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণ চায়। প্রথম কিস্তিতে ৪৫ কোটি ডলার পাবে বাংলাদেশ। এ ছাড়া বিশ্বব্যাংক ও এডিবির কাছ থেকে চলতি অর্থবছরেই বাজেট সহায়তার কিস্তি মিলতে পারে।

 

আলোচিত জঙ্গি ছিনতাই

২০ নভেম্বর পুরান ঢাকার আদালত এলাকা থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব এবং মাঈনুল হাসান শামীমকে ছিনিয়ে নেয় তাদের সহযোগীরা। ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালে শুনানি শেষে সিএমএম আদালতের হাজতখানায় নেওয়ার পথে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের গেটের সামনে দায়িত্বরত পুলিশ সদস্যদের চোখে স্প্রে মেরে তাদের ছিনিয়ে নেয়। এই ঘটনায় দেশজুড়ে আলোচনা-সমালোচনা শুরু হয়।

 

সিলেটে ভয়াবহ বন্যা

প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে লড়াই করতে হয়েছে দেশবাসীকে। সবচেয়ে কঠিন সময় পার করেছেন সিলেটবাসী। গত মে ও জুন মাসে দুই দফায় দীর্ঘমেয়াদি বন্যায় সিলেটসহ অন্যান্য অঞ্চলের বন্যা কাঁদিয়েছে পুরো দেশবাসীকে। অন্যদিকে বজ্রপাতে কেড়ে নিয়েছে ৩০০ জনের প্রাণ। গত এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত সাগরে অন্তত ১০টির মতো লঘুচাপের সৃষ্টি হয়। এর মধ্যে কয়েকটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

 

বছরজুড়ে আর্থিক টানাপোড়েন

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি : রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরুর পর বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। যার প্রভাব পড়েছে বাংলাদেশেও। চলতি বছরের ৫ আগস্ট রাত ১২টার পর থেকে বাড়ানো হয় ডিজেল, কেরোসিন, অকটেন, পেট্রোলের দাম। গড়ে ৪৭ শতাংশেরও বেশি দাম বাড়ানোর প্রভাব পড়ে নিত্যদিনের জীবনযাপন ব্যয়ে।

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি : রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সরবরাহ ব্যবস্থার সংকটের কারণে আমদানি করা পণ্যের দাম বেড়েছে কয়েক গুণ। সয়াবিন তেলসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির খবর সারা বছরই ছিল সংবাদের শিরোনামে।

ডলার রিজার্ভ সংকট : বিশ্ববাজারে নিত্যপণ্যের দাম বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে আমদানি ব্যয়। এ কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ বাড়ে। একই সঙ্গে বছরের মাঝামাঝি সময়ে রেমিট্যান্স আসাও কমে যায়। সব মিলিয়ে দেশে রিজার্ভ ও ডলার সংকট নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংক ধাপে ধাপে ডলারের মূল্য বাড়িয়েছে। দেশের খোলাবাজারে মার্কিন ডলার নিয়ে কারসাজি করায় পাঁচটি মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া ৪২টি মানি এক্সচেঞ্জকে শোকজ এবং ৯টি প্রতিষ্ঠান সিলগালা করা হয়। এ ছাড়া মার্কিন ডলারের সংকটকে পুঁজি করে অনৈতিক সুবিধা নেওয়ায় ৬টি ব্যাংকের এমডিকে কারণ দর্শানোর নোটিস দেয় কেন্দ্রীয় ব্যাংক।

 

অনলাইনে গুজবের বছর

আইএমএফের কাছে ঋণ চাওয়ায় দেশ শ্রীলঙ্কার মতো দেউলিয়া হয়ে যাচ্ছে- সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন ভয়াবহ গুজব ছড়ায় দুষ্কৃতকারীরা।

ব্যাংক দেউলিয়ার গুজবে কান দিয়ে দুই মাসে ৫০ হাজার কোটি টাকার আমানত তুলে নেন গ্রাহকরা। এতে ক্ষতিগ্রস্ত হয় অর্থনীতি। পরে কেন্দ্রীয় ব্যাংক বিজ্ঞপ্তি দিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে।

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পরও অপচেষ্টা থামেনি। নাটবল্টু খুলে আতঙ্ক ছড়ানোর চেষ্টা হয়। পরে ওই যুবককে গ্রেফতার করে পুলিশ। নতুন শিক্ষাক্রম নিয়ে বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হয়। অথচ কারিকুলাম বোর্ড জানায়, ধর্ম শিক্ষা বাদ দেওয়ার কোনো সিদ্ধান্তই হয়নি। আলোচনায় ছিল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মরিয়ম মান্নানের মায়ের নিখোঁজ হওয়ার ঘটনাও।

 

উচ্চ আদালতের আলোচিত ঘটনা রায়

হাজী সেলিমের ১০ বছরের কারাদণ্ড বহালের রায় : ৯ ফেব্রুয়ারি অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দায়ের করা মামলায় সংসদ সদস্য (এমপি) হাজী মোহাম্মদ সেলিমকে বিচারিক আদালতের দেওয়া ১০ বছর কারাদণ্ড বহাল রেখে রায় প্রকাশ করেন হাই কোর্ট।

নর্থ সাউথের চার ট্রাস্টিকে পুলিশের হাতে তুলে দেন হাই কোর্ট : ৩০৩ কোটি ৮২ লাখ টাকা আত্মসাতের মামলায় ২২ মে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চার সদস্যের জামিন আবেদন খারিজ করে শাহবাগ থানা পুলিশের হাতে তুলে দেন হাই কোর্ট।

মোমবাতির আলোয় হাই কোর্টে বিচার কাজ : গত ৪ অক্টোবর জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দিলে সারা দেশ বিদ্যুৎহীন হয়ে পড়ে। বিদ্যুৎ না থাকলেও থেমে ছিল না উচ্চ আদালতের বিচার কাজ। হাই কোর্টের একটি বেঞ্চে এজলাস কক্ষে মোমবাতি জ্বালিয়ে ও মোবাইলের আলোতে বিচার কাজ পরিচালনা করেছেন বিচারপতিরা।

চেক ডিজঅনার মামলায় জেলে পাঠানো সংবিধান পরিপন্থী : চেক ডিজঅনার মামলায় কোনো ব্যক্তিকে জেলে পাঠানো সংবিধানের ৩২ অনুচ্ছেদের পরিপন্থী বলে পর্যবেক্ষণ দিয়েছেন হাই কোর্ট।

বুয়েট শিক্ষার্থী হত্যা : আলোচিত ছিল বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর পরশের মামলাটি। নিখোঁজের তিন দিন পর নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদী থেকে ফারদিনের লাশ উদ্ধার করে নৌপুলিশ।

 

কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশ তৃতীয়

আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় অনন্য সম্মান বয়ে আনেন হাফেজ সালেহ আহমদ তাকরিম। ১১১ দেশের ১৫৩ হাফেজের মধ্য থেকে এ প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেন তিনি। মক্কার পবিত্র হারাম শরিফে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে চূড়ান্ত বিজয়ীদের মধ্যে তৃতীয় বিজয়ী হিসেবে তাকরিমের নাম ঘোষণা করা হয়। এ সময় তার হাতে ১ লাখ রিয়াল (প্রায় সাড়ে ২৭ লাখ টাকা) পুরস্কার, সনদ ও সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।

 

পীর হাবিবুর রহমান

যাঁদের হারিয়েছি

বিচারপতি সাহাবুদ্দীন আহমদ ( ফেব্রুয়ারি ১৯৩০-১৯ মার্চ ২০২২) : সাবেক রাষ্ট্রপতি ও সাবেক প্রধান বিচারপতি। হুসেইন মুহম্মদ এরশাদ ক্ষমতাচ্যুত হওয়ার পর ৯ অক্টোবর ১৯৯১ পর্যন্ত অস্থায়ী রাষ্ট্রপতি এবং ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে রাষ্ট্রপতি পদে মনোনীত হন।

আবদুল গাফ্ফার চৌধুরী (১২ ডিসেম্বর ১৯৩৪-১৯ মে ২০২২) : সাংবাদিক, গীতিকার, কলামিস্ট ও সাহিত্যিক। তিনি ভাষা আন্দোলনের স্মরণীয় গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র রচয়িতা।

আলম খান (২২ অক্টোবর ১৯৪৪- জুলাই ২০২২) : গীতিকার, সুরকার এবং সংগীত পরিচালক। ১৯৭৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘সারেং বৌ’ চলচ্চিত্রের আবদুল জব্বারের কণ্ঠে ‘ওরে নীল দরিয়া’ গানটি তাঁর অনন্য সৃষ্টি।

মাহবুব তালুকদার (১৩ ফেব্রুয়ারি ১৯৪২-২৪ আগস্ট ২০২২) : সাবেক নির্বাচন কমিশনার, কবি ও শিশু সাহিত্যিক। ১৯৭৫ সালে তিনি রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের সহকারী প্রেস সচিবের (উপসচিব) দায়িত্ব পালন করেন।

আকবর আলি খান (১৯৪৪- সেপ্টেম্বর ২০২২) : সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, অর্থনীতিবিদ এবং শিক্ষাবিদ।

কাজী আনোয়ার হোসেন (১৯ জুলাই ১৯৩৬-১৯ জানুয়ারি ২০২২) : বাংলা থ্রিলারের জনক, লেখক, অনুবাদক, প্রকাশক এবং পাঠকনন্দিত গুপ্তচর চরিত্র ‘মাসুদ রানা’র স্রষ্টা। তাঁর জন্ম ঢাকায়।

পীর হাবিবুর রহমান (১৬ ফেব্রুয়ারি ১৯৬৪- ফেব্রুয়ারি ২০২২) : বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট, বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক ছিলেন পীর হাবিবুর রহমান। তাঁর জন্ম সুনামগঞ্জে।

আবুল মাল আবদুল মুহিত (২৫ জানুয়ারি ১৯৩৪-৩০ এপ্রিল ২০২২) : সাবেক অর্থমন্ত্রী, অর্থনীতিবিদ, লেখক, রাজনীতিবিদ এবং ভাষাসৈনিক।

অধ্যাপক এম মান্নান (১৯৫০-২৮ এপ্রিল ২০২২) : সাবেক মন্ত্রী ও গাজীপুর সিটি করপোরেশনের প্রথম মেয়র।

কে জি মোস্তফা ( জুলাই ১৯৩৭- মে ২০২২) : গীতিকার ও সাংবাদিক। তাঁর জন্ম নোয়াখালীর বেগমগঞ্জে।

সৈয়দা সাজেদা চৌধুরী ( মে ১৯৩৫-১১ সেপ্টেম্বর ২০২২) : জাতীয় সংসদের উপনেতা, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক।

তোয়াব খান (২৪ এপ্রিল ১৯৩৪- অক্টোবর ২০২২) : প্রবীণ সাংবাদিক ও খ্যাতিমান সম্পাদক।

আলী ইমাম (৩১ ডিসেম্বর ১৯৫০-২১ নভেম্বর ২০২২) : বিশিষ্ট লেখক, শিশু সাহিত্যিক।

সর্বশেষ খবর