Bangladesh Pratidin

প্রকাশ : মঙ্গলবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার

বাংলা ভাষা ও সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৯৬০ সাল থেকে প্রতি বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হয়। এ বছর সাতটি বিভাগে এ পুরস্কার প্রদান করা হয়েছে। এবার পুরস্কার প্রদানের ক্ষেত্রে বাংলা একাডেমি অত্যন্ত যোগ্য ব্যক্তিকে সম্মানিত করেছে। এতে বাংলা একাডেমি কর্তৃপক্ষ সাধুবাদ পেতেই পারে।

শিহাব সরকার

বিভাগ : কবিতা

জন্ম : ২ মার্চ ১৯৫২

প্রকাশিত বই : ৩০টি

উল্লেখযোগ্য বই : লাল যৌবন দিন, জয় হবে দীর্ঘশ্বাস, ভূত তাড়াবার শ্লোক, কবিতারহস্য, কলেজে প্রথম দিন, দুঃস্বপ্নের পাত্রপাত্রী, লাইলী মজনু, গদ্যের হাট।

মঈনুস সুলতান

বিভাগ : ভ্রমণ সাহিত্য

জন্ম : ১৭ এপ্রিল ১৯৫৬ সাল

প্রকাশিত বই : ১২টি

উল্লেখযোগ্য বই : সংসার ভাসে জলে: ভিয়েতনামের ভ্রমণ কথা, জিম্বাবুয়ে: বোবা পাথর সালনিনি, কাবুলের ক্যারাভান করাই, শত সন্ন্যাসী সহস্র মন্দির : লাওস ভ্রমণের বৃত্তান্ত।

শান্তনু কায়সার

বিভাগ : প্রবন্ধ

জন্ম : ৩০ ডিসেম্বর ১৯৫০

প্রকাশিত বই : ৪৭টি

উল্লেখযোগ্য বই : জন্মশতবর্ষে অন্ধৈত মল্লবর্মণ, তৃতীয় মীর, বাংলাদেশের নাটক, নাট্যতত্ত্বের ইতিহাস, সার্ধশতবর্ষে রবীন্দ্রনাথ, নজরুল কেন নজরুল, নাট্যত্রয়ী।

জাকির তালুকদার

বিভাগ : কথাসাহিত্য

জন্ম : ২০ জানুয়ারি ১৯৬৫

প্রকাশিত বই : ৩৩টি

উল্লেখযোগ্য বই : মুসলমানমঙ্গল, কবি ও কামিনী, হাঁটতে থাকা মানুষের গান, পিতৃগণ, কুরসিনামা, যোজনগন্ধা, বিশ্বাসের আগুন, গোরস্তানে জ্যোৎস্না।

খালেক বিন জয়েনউদদীন

বিভাগ :শিশুসাহিত্য

জন্ম : ২৪ জানুয়ারি ১৯৫৪

প্রকাশিত বই : ৬০টি

উল্লেখযোগ্য বই : ধানসুপারি পানসুপারি, আতা গাছে তোতা পাখি, বকুলবনে জোছনাপরি, পালকি চলে গগনতলে, বাংলাদেশের স্বাধীনতা ও বঙ্গবন্ধু।

ভূইয়া ইকবাল

বিভাগ :গবেষণা

জন্ম : ২২ নভেম্বর ১৯৪৬

প্রকাশিত বই : ১৫টি

উল্লেখযোগ্য বই : রবীন্দ্রনাথের একগুচ্ছ পত্র, রবীন্দ্রনাথ ও মুসলমান সমাজ, আবুল কালাম শামসুদ্দীন, বুদ্ধদেব বসু, আনোয়ার পাশা।

আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন

বিভাগ : মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য

জন্ম : ১০ জানুয়ারি ১৯৬০। প্রকাশিত বই : ২৫টি উল্লেখযোগ্য বই : মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস, ভাষা আন্দোলনের আঞ্চলিক ইতিহাস, ঢাকা : ১৯৭১, মুক্তিযুদ্ধের গ্রন্থ পঞ্জিকা, বাংলাদেশের ইতিহাস ১৯০৫-১৯৭১, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও মুসলিম বিশ্ব

 

বাংলা একাডেমির সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার

প্রথমবারের মতো বাংলা একাডেমি প্রবর্তিত বহির্বিশ্বে যারা বাংলা ভাষা ও সাহিত্যকে তুলে ধরেছেন তাদের মধ্যে কানাডা প্রবাসী কবি ও লেখক ইকবাল হাসান (১৯৫২) ও সৈয়দ ইকবালকে (১৯৫৩) সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার প্রদান করা হয়েছে।

 

 

এই পাতার আরো খবর
up-arrow