শিরোনাম
২৯ এপ্রিল, ২০২৩ ১৭:৫৬

রাজবাড়ীর পথঘাটে কৃষ্ণচূড়ার রং লেগেছে

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীর পথঘাটে কৃষ্ণচূড়ার রং লেগেছে

প্রচণ্ড তাপদাহে অতিষ্ঠ জনজীবন। চারদিকে নিষ্প্রাণ প্রকৃতি। এরই মধ্যে রাজবাড়ীর বিভিন্ন পথঘাটে কৃষ্ণচূড়া এনেছে ভিন্ন আমেজ। জেলার অনেক স্থানে দেখা মিলছে কৃষ্ণচূড়া ফুলের। গ্রাম বাংলার মেঠো পথের দুই ধারে এখন শোভা পাচ্ছে লাল এই ফুল।

উদ্ভিদ বিজ্ঞানীদের মতে কৃষ্ণচূড়া একটি বৃক্ষজাতীয় উদ্ভিদ। উষ্ণ ও শুকনো আবহাওয়ায় এই ফুলের উপযোগী। সাধারণত এপ্রিল মাসে কৃষ্ণচূড়া ফোটে। এর বৈজ্ঞানিক নাম ডেলেনিক্স রেজিয়া। বাঙালির প্রিয় এই ফুলের আদিনিবাস পূর্ব আফ্রিকার মাদাগাস্কারে। 

শনিবার দুপুরে জেলার ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া এলাকা, ফেরিঘাটের বাইপাস সড়ক, জেলার পাবলিক হেলথ মোড়, কুটিরহাট বাজারের বিভিন্ন স্থানে দেখা মিলেছে কৃষ্ণচূড়ার। প্রকৃতির এই অপরূপ দৃশ্যের ছবি তুলছেন অনেকেই। কেউ কেউ আবার অনেক গাছ থেকে একমুঠো ফুল বাড়িতে নিয়ে যাচ্ছেন।

রাজবাড়ীর কবি নেহাল আহমেদ বলেন, “আমি কৃষ্ণচূড়া আর রাধাচূড়াকে প্রচণ্ড ভালোবাসি। কৃষ্ণচূড়ার মাঝে আমি আমার প্রিয়তমাকে খুঁজে পাই। আমি তাকে নিয়ে বই লিখি।” 

সাংবাদিক হেলাল মাহমুদ বলেন, প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ঠ। ফুল প্রকৃতি নিয়ে নিউজ করার সময় আমরাও প্রকৃতির মাঝে হারিয়ে যাই। এখন আসলে কৃষ্ণচূড়ার দিন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর