শিরোনাম
প্রকাশ : ৩০ নভেম্বর, ২০২০ ১৯:৩৩
প্রিন্ট করুন printer

প্রতিবন্ধীদের শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রতিবন্ধীদের শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন

সকল প্রতিবন্ধী বিদ্যালয় স্বীকৃতি প্রদান ও শিক্ষকদের এমপিওভুক্তি করার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর সংগঠন-বাপ্রবিস ৷ এই দাবিতে আজ সোমবার সকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করেছে তারা।

মানববন্ধনে সংগঠনটির সভাপতি মো. নাসির উদ্দিন রাসেল বলেন, আমরা সারাদেশে প্রতিবন্ধী বিদ্যালয় ও পুনর্বাসন কেন্দ্রগুলোর মাধ্যমে বিগত ৮-১০ বছর ধরে প্রতিবন্ধী শিক্ষা, থেরাপি ও জীবন দক্ষতা কার্যক্রম পরিচালনা করে আসছি। বিশেষ বিদ্যালয়গুলো মাঠ পর্যায়ে নিরলস কর্মপ্রচেষ্টার মাধ্যমে প্রতিবন্ধীদের উন্নয়নে শিক্ষা, থেরাপি ও জীবন দক্ষতা প্রশিক্ষণ চালিয়ে আসছে বিধায় প্রতিবন্ধীরা পুর্নবাসনসহ অর্থনীতিতে ভূমিকা রাখতে চলেছে।

তিনি আরও জানান, কিন্তু প্রতিবন্ধী বিদ্যালয়গুলো স্বীকৃতি ও অনুমোদনের অভাবে বিভিন্ন সমস্যায় জর্জরিত এবং বিদ্যালয়গুলোর ৬০ হাজারের অধিক শিক্ষক কর্মচারী বিনা বেতন-ভাতায় অত্যন্ত মানবেতর জীবনযাপন করছে। তাই সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক পরিদর্শনকৃত এই বিশেষ বিদ্যালয়গুলোর অ্যাকাডেমিক স্বীকৃতি ও এমপিও প্রদান একান্তভাবে জরুরি পড়েছে।

মানববন্ধনে পাঁচ দফা দাবি পেশ করা হয়। দাবিগুলো হলো- ৭৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী থাকলে বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিও প্রদান করা, সমাজকল্যাণ মন্ত্রণালয়ে অনলাইনে আবেদনকৃত এবং যাচাই-বাছাইকৃত ১৫২৫টি বিশেষ বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিও ডিসেম্বর, ২০২০ এর মধ্যে প্রদান করা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতিবন্ধী স্কুল ভিত্তিক টিফিন/বিস্কুট/মিড ডে-মিল চালু করা, প্রত্যেক প্রতিবন্ধী বিদ্যালয়ের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত অ্যাকাডেমিক ভবন নির্মাণ করা এবং পর্যাপ্ত শিক্ষা উপকরণ বরাদ্দ করা প্রভৃতি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর