শিরোনাম
প্রকাশ : ৪ মার্চ, ২০২১ ১৮:৩৪
প্রিন্ট করুন printer

ঈদের পর ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি মেডিকেল ভর্তিচ্ছুদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঈদের পর ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি মেডিকেল ভর্তিচ্ছুদের

২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ঈদ-উল-ফিতরের পর নেওয়ার দাবি জানিয়েছেন মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার্থীবৃন্দে’র ব্যানারে এক মানববন্ধনে এই দাবি জানান তারা।

উল্লেখ্য, আগামী ২ এপ্রিল অনুষ্ঠিত হবে করোনাভাইরাস মহামারির কারণে বিলম্বিত মেডিকেল ভর্তি পরীক্ষা। আর ৩০ এপ্রিল হবে ডেন্টালের ভর্তি পরীক্ষা। তবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এই পরীক্ষা আগামী ঈদের পর নেওয়ার দাবি জানিয়েছেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, করোনার কারণে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। অথচ মেডিকেলের মতো গুরুত্বপূর্ণ একটা ভর্তি পরীক্ষা নিয়ে তাড়াহুড়ো করা হচ্ছে। বাংলাদেশে এখনো করোনা পুরোপুরি নির্মূল হয়নি। ভর্তি পরীক্ষায় অনেক শিক্ষার্থী এবং অভিভাবক লোকের জনসমাগম ঘটবে। এমতাবস্থায় কোনো শিক্ষার্থী বা অভিভাবক করোনাভাইরাস আক্রান্ত হলে এর দায় কে নেবে?

তারা বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষার পর ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার সময়ও হয়তো অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে না। সেক্ষেত্রে কীভাবে একজন শিক্ষার্থী সিদ্ধান্ত নেবে যে, সে কি লাখ লাখ টাকা খরচ করে আগেই বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হয়ে যাবে, নাকি পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষার জন্য অপেক্ষা করবে? আর অপেক্ষার পর যদি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না হয়, তখন তো তার কাছে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগও আর থাকবে না।

মানববন্ধনে পরীক্ষা আয়োজনের আগে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের টিকা নিশ্চিত করার দাবি জানিয়ে শিক্ষার্থীরা বলেন, ভর্তি বিষয়ক জটিলতা নিরসনে দেশের বাকি সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে ঈদ-উল-ফিতরের পর মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হোক।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর