২ সেপ্টেম্বর, ২০২২ ১৮:১৫

দেশে শিক্ষার হারের ক্ষেত্রে সিলেটের অবস্থান অনেক নিচে: পররাষ্ট্রমন্ত্রী

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

দেশে শিক্ষার হারের ক্ষেত্রে সিলেটের অবস্থান অনেক নিচে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশে শিক্ষার হারের ক্ষেত্রে সিলেটের অবস্থান অনেক নিচে। যার ফলে আমাদের মাতৃমৃত্যুর হার বেশি, শিশু মৃত্যুর হারও বেশি।  আমাদের পার ক্যাপিটা ইনকাম ভালো হলেও আমরা এসব ক্ষেত্রে অনেক পিছিয়ে আছি। এর আরেকটি বড় কারণ হল আমাদের অবকাঠামোর অভাব ছিল এবং স্কুল-কলেজ অনেক কম ছিল। আমি ২০০৩ সালের একটা সার্ভে করি। এই সার্ভে অনুযায়ী, বরিশালের চেয়ে সিলেটের জনসংখ্যা বেশি কিন্তু সিলেটের তুলনায় সাড়ে তিন গুণ বেশি  স্কুল-কলেজ আছে বরিশালে। সাধারণত একটি চাকরির জন্য বরিশালের একাধিক গ্রাজুয়েট আবেদন করলেও সেখানে সিলেটের মানুষ থাকে মাত্র একজন। এছাড়া সিলেটে প্রাইমারি স্কুলগুলোর দিকে তাকালে দেখা যায় সেখানে মহিলা শিক্ষকও পাওয়া যায় না। এজন্য অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি শিক্ষার হার বৃদ্ধিতে জোর দিতে হবে। 

শুক্রবার (২ সেপ্টেম্বর) সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ছাত্রদের জন্য নবনির্মিত সৈয়দ মুজতবা আলী হলের বর্ধিতাংশের উদ্বোধনের সময় এসব কথা বলেন তিনি। 

এসময় পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে সুন্দর একটি দেশ উপহার দিয়ে গেছেন। তার স্বপ্ন ছিল এই দেশকে একটি স্বনির্ভরশীল দেশ হিসেবে গড়ে তোলা। বঙ্গবন্ধুর সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, সৈয়দ মুজতবা আলীর ভ্রাতুষ্পুত্র সৈয়দ রুহুল আমীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক আমিনা পারভীন, প্রক্টর ইশরাত ইবনে ইসমাঈল, সৈয়দ মুজতবা আলী হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ আবু সাঈদ আরেফিন খান প্রমুখ। হল উদ্বোধনের আগে বিশ্ববিদ্যালয়ে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন পররাষ্ট্রমন্ত্রী।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর