শিরোনাম
প্রকাশ : ৮ জুন, ২০২১ ১৬:৩৩
প্রিন্ট করুন printer

সিলেটে ভূমিকম্পে ফাটল ধরা স্কুলভবন পরিত্যক্ত

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে ভূমিকম্পে ফাটল ধরা স্কুলভবন পরিত্যক্ত
Google News

গত সোমবার সন্ধ্যায় এক মিনিটের ব্যবধানে দুই দফা ভূমিকম্পে কেঁপেছে সিলেট। ভূমিকম্পের মাত্রা কম হলেও এতে নগরীর বন্দরবাজারস্থ রাজা জিসি হাইস্কুলের ‘বদর উদ্দিন আহমদ কামরান ভবনে’র একাধিক স্থানে ফাটল দেখা দিয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা শিক্ষা অফিসের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিমের নেতৃত্বে একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে ওই ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

সিলেট আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত সোমবার সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে প্রথম দফা ভূমিকম্প হয় সিলেটে। পরে সাড়ে ৬টায় আরেক দফা ভূমিকম্পে আতঙ্ক দেখা দেয় মানুষের মধ্যে। ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৩.৮ ও উৎপত্তিস্থল সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার জালালপুর ইউনিয়নে বলে জানিয়েছেন সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।

এদিকে, ওই ভূমিকম্পে রাজা জিসি হাইস্কুলের কামরান ভবনের দেয়াল ও বিমে ফাটল দেখা দেয়। খবর পেয়ে সোমবার রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি বলেন, নিরাপত্তা বিবেচনায় ঝুঁকিপূর্ণ ভবনটি ভেঙে ফেলতে হবে।
গতকাল ক্ষতিগ্রস্থ ভবনটি পরিদর্শন শেষে জেলা শিক্ষা অফিসের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম বলেন, ভবনটি প্রায় ২৮ বছর আগে তৈরী করা হয়েছিল। ওই সময়ে ভূমিকম্প সহনীয় মাত্রায় এটি তৈরী করা হয়নি। ভূমিকম্পে ফাটল সৃষ্টি হওয়ায় ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। তিনি জানান, এ স্কুলে প্রয়োজন বিবেচনায় নতুন করে ভূমিকম্প সহনীয় ভবন তৈরি করা হবে। এছাড়া গেল দুই বছর ধরে সিলেটে শিক্ষা প্রতিষ্ঠানের ভবন ভূমিকম্প সহনীয় করে তৈরি করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত ২৯ মে কয়েক ঘণ্টার ব্যবধানে সিলেটে পাঁচ দফা ভূমিকম্প হয়েছিল। ধারাবাহিক ভূমিকম্পে বর্তমানে মানুষ আতঙ্কগ্রস্ত। অনেকেই শহর ছেড়ে গ্রামে চলে যাচ্ছেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর