২১ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৫৪

যুক্তরাজ্যের দুই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নার্সিং ডিজি সিদ্দিকার সমঝোতা স্মারক

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের দুই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নার্সিং ডিজি সিদ্দিকার সমঝোতা স্মারক

নার্সিং ও মিডওয়াইফারি বিষয়ে বিশ্ব র‌্যাংকিং তালিকায় শীর্ষস্থানীয় দুটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্মারক সম্পন্ন করেছেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক সিদ্দিকা আক্তার। অবসরের মাত্র এক সপ্তাহ আগে এই সমঝোতা স্মারকের ফলে বাংলাদেশের নার্সিং ও মিডওয়াইফারি জগতে নতুন এক দিগন্তের সূচনা হলো। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষার মানোন্নয়ন তথা বাংলাদেশে বিশ্বমানের নার্স ও মিডওয়াইফ তৈরি হবে।

গত ১৬ সেপ্টেম্বর যুক্তরাজ্যের ম্যানচেস্টারে ইউনিভার্সিটি অব স্যালফোর্ড ও ইউনিভার্সিটি অব বল্টনের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তার। 

নার্সিং ও মিডওয়াইফারি বিষয়ে বিশ্ব র‌্যাংকিং তালিকায় শীর্ষস্থানীয় দুটি বিশ্ববিদ্যালয়ের সাথে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন মহাপরিচালক সিদ্দিকা আক্তার এবং ইউনিভার্সিটি অব স্যালফোর্ডের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর জোপার ভাস। অন্যদিকে ইউনিভার্সিটি অব বল্টনের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট প্রফেসর জেড হ্যান্সলট।

ইউনিভার্সিটি অব স্যালফোর্ডের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে বাংলাদেশের সরকারি নার্সিং ও মিডওয়াইফারি কলেজের শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য যুক্তরাজ্যে প্রশিক্ষণ প্রদান, গ্র্যাজুয়েটদেও পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে স্কলারশিপ প্রদান, বাংলাদেশের সরকারি নার্সিং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান ও কলেজে ইউনিভার্সিটি অব স্যালফোর্ডেও যৌথ ব্যবস্থাপনায় পিএইচডি, মাস্টার্স ও পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু, শিক্ষকদের এক্সচেঞ্জ প্রোগ্রাম, শিক্ষা কারিক্যুলাম রিভিউ, বাংলাদেশের সরকারি নার্সিং কলেজের আন্তর্জাতিক অ্যাক্রিডিটেশন এবং বিভিন্ন সেমিনার ও কনফারেন্সে বাংলাদেশের নার্স ও মিডওয়াইফদের অংশগ্রহণ।

অন্যদিকে ইউনিভার্সিটি অব বল্টনের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে বাংলাদেশি নার্সিং ও মিডওয়াইফারি গ্র্যাজুয়েটদের ইউনিভার্সিটি অব বল্টনে মাস্টার্স সম্পন্ন করতে স্কলারশিপ প্রদান, আন্তর্জাতিক এক্রিডিটেশন, নার্সিং ও মিডওয়াইফারি সেক্টরে যৌথ গবেষণা চালু, যৌথ ব্যবস্থাপনায় বিভিন্ন ক্লিনিক্যাল বিষয়ে নার্সদের জন্য পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু, বিভিন্ন সায়েন্টিফিক ও টেকনিক্যাল সহযোগিতা এবং নার্সিং ও মিডওয়াইফারি সংক্রান্ত বিভিন্ন কনফারেন্স, কর্মশালা ও স্বল্পমেয়াদী প্রোগ্রাম আয়োজন।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তারসহ উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল যুক্তরাজ্য সফর করে। বাংলাদেশের নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারের সভাপতিত্বে ইউনিভার্সিটি অব স্যালফোর্ড ও ইউনিভার্সিটি অব বল্টনের সাথে এক সভায় অংশগ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের প্রস্তাবের প্রেক্ষিতে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য আমন্ত্রণ জানায়।

বিডি প্রতিদিন/আরাফাত/নবেল

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর