২৯ জানুয়ারি, ২০২৩ ১৭:১২

সিলেটে নিত্যপণ্যে নাভিশ্বাস

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে নিত্যপণ্যে নাভিশ্বাস

সংগৃহীত ছবি

বাজারে লাগামহীন পাগলা ঘোড়ার মতো ছুটছে নিত্যপণ্যের দাম। চাল-ডাল, মাছ-মাংস, ডিম, সবজিসহ নিত্যপণ্যের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। প্রায় প্রতিদিনই বাড়ছে ভোগ্যপণ্যের দাম। পণ্যমূল্যের এ ঊর্ধ্বগতিতে সিলেটে দিশেহারা নিম্ব আয়ের মানুষ। এমনকি মাধ্যম আয়ের মানুষদের এখন বাজারে গিয়ে ঘাম ঝরে। আর গরিবদের অবস্থা তো অবর্ণনীয়।

চলছে শীতের মৌসুম। সিলেটের কাঁচাবাজারগুলোতে শীতকালীন সবজির সরবরাহ থাকলেও দাম নাগালের মধ্যে খুব একটা নেই। প্রতি সপ্তাহেই বাড়ছে সবজির দাম। কিছুদিন পর সরবরাহ কমে আসলে  দাম আরও বাড়বে বলে জানিয়েছেন সবজি বিক্রেতারা। 

শনিবার বিকালে মহানগরের বন্দরবাজার, আম্বরখানা, সুবিদবাজার, রিকাবীবাজার ও মদীনা মার্কেটসহ বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, দোকানগুলোতে সবজির সরবরাহ থাকলেও দাম তুলনামূলক বেশি। শনিবার সবজির খুচরা বাজারে প্রতি কেজি আলু ৩০ টাকা, কাঁচামরিচ ১২০ টাকা, ধনিয়া পাতা ১২০ টাকা, টমেটো ৫০ টাকা, শিম ৪০ টাকা, ঢ্যাঁড়স ১০০ টাকা, করলা ৮০ টাকা, বাঁধাকপি আকার অনুযায়ী ৫০-৪০ টাকা, ফুলকপি আকার অনুযায়ী ৫০-৪০ টাকা, গাজর ৬০ টাকা, বরবটি ৭০ টাকা, চিচিঙ্গা ৭০ টাকা, ঝিঙ্গা ৭০ টাকা, বেগুন ৪০-৫০ টাকা ও পেঁপে ৩০ টাকা করে বিক্রি হচ্ছে।

অন্যদিকে প্রতি পিস লাউ সাইজভেদে ৫০-১০০ টাকা, প্রতি হালি কাঁচকলা ৪০ টাকা, প্রতি আটি লাল ও পালং শাক ১০-১৫ টাকা করে বিক্রি হচ্ছে। এক সাপ্তাহের ব্যবধানে সব সকজিতে দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা।

আমিন নামের এক ক্রেতা বলেন, বাজারে সবজি নেই এমন নয়, তবে শীতের মৌসুম থাকা সত্ত্বেও দাম বেশি। গত সাপ্তাহের চেয়ে এ সপ্তাহে আরও বেড়েছে। বিক্রেতারা আমাদের বলছেন- আগামী সপ্তাহ থেকে কিছু কিছু সবজির দাম আরও বাড়বে। শীতের শুরুতেও সবজির দাম স্থিতিশীল ছিলো না। এমন অবস্থায় আমরা গরিবরা না খেয়ে মারা যাবার উপক্রম হয়েছে। 

তবে বিক্রেতারা বলছেন, সবজির সরবরাহ কম। বন্দরবাজারের সবজি বিক্রেতা জমসেদ বলেন, আড়তে অনেক সবজি পাওয়া যাচ্ছে না। আর যেগুলো পাওয়া যাচ্ছে সেগুলো পরিমাণে কম। দামও অনেক বেশি। 

তিনি বলেন, এবছর সবজির উৎপাদনও কম ছিল। ফলে অন্যান্য বছরের মতো এবার শীতের সবজি আসেনি। যে কারণে এবার দামও তুলনামূলক বেশি। সময় যত যাবে দাম আরও বাড়বে।

এদিকে, আম্বরখানা এলাকার একটি মুদি দোকানি গিয়ে জানা যায়- তেল, পিয়াজ, আদা-রসুনসহ কয়েকটি নিত্যপণ্যের দাম কয়েকদিনের মধ্যে না বাড়লেও বেড়েছে চিনি ও আটা-ময়দাসহ কয়েকটির দাম। বেড়েছে চালের দামও। মানভেদে প্রতি বস্তা চালে বেড়েছে ১০০ থেকে ১৫০ টাকা।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর