২৫ মে, ২০২৪ ২২:২৮

ক্ষোভের মুখে বর্ধিত হোল্ডিং ট্যাক্স বাতিল

নিজস্ব প্রতিবেদক, সিলেট

ক্ষোভের মুখে বর্ধিত হোল্ডিং ট্যাক্স বাতিল

সিলেট নগরের পুরাতন ২৭টি ওয়ার্ডে নতুন নির্ধারিত ‘অতিরিক্ত হারের’ হোল্ডিং ট্যাক্স নগরবাসীর প্রতিবাদের মুখে বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। রি-অ্যাসেসমেন্ট করে পুনরায় সহনীয় পর্যায়ে ট্যাক্স নির্ধারণ করা হবে।

শুক্রবার রাতে সিলেট জেলা পরিষদ অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনের আয়োজন করে এ তথ্য জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী।

এর আগে, বিকাল ৬টায় সিসিক মেয়রের সভাপতিত্বে নগরভবনের সভাপক্ষে অনুষ্ঠিত পরিষদের সভায় সিটি কর্পোরেশনের সকল কাউন্সিলরের সম্মতিক্রমে ট্যাক্স বাতিল ও নতুন করে রি-অ্যাসেসমেন্ট করার সিদ্ধান্ত নেওয়া হয়।

২০১৮ সালে সিলেট নগরের ১-২৭টি ওয়ার্ডে অ্যাসেসমেন্ট শেষে নতুন হারে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করে সিসিকের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরীর পরিষদ। ট্যাক্স কার্যকরের সময় ছিল ২০২১-২২ অর্থবছর। কিন্তু মেয়র আরিফ সে সময় ট্যাক্স বাস্তবায়ন করেননি। নতুন মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী দায়িত্ব গ্রহণের চার মাসের মাথায় সিটি কর্তৃপক্ষ গত মাসে নতুন ট্যাক্সের বিষয়টি প্রকাশ করে। নগরের পুরাতন ২৭ ওয়ার্ড-বাসিন্দাদের ট্যাক্সের বিষয়টি জানাতে ৩০ এপ্রিল থেকে নগরভবন প্রাঙ্গণে ক্যাম্প শুরু হয়। ক্যাম্পে পৃথক ২৭টি বুথ করে ওয়ার্ড-বাসিন্দাদের জানানো শুরু হয় নতুন ট্যাক্সের তথ্য। 

কিন্তু নতুন ট্যাক্সে হার জানার পর থেকেই নগরজুড়ে শুরু হয় হইচই। সবার একটাই অভিযোগ ছিল-ট্যাক্স বেড়েছে কয়েকশ’ গুণ, যা পরিশোধ করা দুঃসাধ্য। এরপর থেকেই নতুন ট্যাক্স বাতিলের দাবিতে প্রতিদিনই কোনো না কোনো সংগঠন নগরে প্রতিবাদ সভা কিংবা মানববন্ধন করেছে। রি-অ্যাসেসমেন্টের (পুনর্মূল্যায়ন) মাধ্যমে সহনীয় হারে হোল্ডিং ট্যাক্স নির্ধারণের দাবিতে সিসিক কর্তৃপক্ষের কাছে দেওয়া হয় একের পর এক স্মারকলিপি। নগরবাসীর ক্ষোভ ও প্রতিবাদের মুখে অবশেষে সিসিক কর্তৃপক্ষ এ ট্যাক্সের হার বাতিলের ঘোষণা দেয় শুক্রবার রাতে।

সংবাদ সম্মেলনে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, বর্ধিত ট্যাক্স বাতিলের পাশাপাশি সিসিকে নতুন অন্তর্ভুক্ত ১৫টি ওয়ার্ডে অ্যাসেসমেন্ট কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া ৩১ মে’র মধ্যে বকেয়া হোল্ডিং ট্যাক্স আদায় অব্যাহত থাকবে।

মেয়র আরও বলেন, ‘নগরবাসীকে সাথে নিয়ে নগরের কল্যাণে যেকোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। জনগণের প্রতিষ্ঠানে জনমত প্রাধান্য পাবে’।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর