২৫ ফেব্রুয়ারি, ২০২০ ২০:২২

চট্টগ্রামে মাঠ প্রশাসনের কর্মচারীদের কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে মাঠ প্রশাসনের কর্মচারীদের কর্মবিরতি

পদবি ও বেতন গ্রেড উন্নীত করাসহ ৯ দফা দাবিতে আন্দোলনে নেমেছেন মাঠ প্রশাসনে কর্মরত তৃতীয় শ্রেণির সরকারী কর্মচারীরা। মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতির (বাকাসস) ব্যানারে কর্মচারিরা তিনদিনের কর্মসূচি শুরু করেছেন। মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিভাগীয় কমিশনার কার্যালয়, জেলা প্রশাসন, উপজেলা নির্বাহী অফিসার ও সহকারি কমিশনার কার্যালয়ে কর্মচারীরা কোনো ধরনের কাজে অংশগ্রহণ করেননি। বাকাসাস কেন্দ্রীয় কমিটি ঘোষিত কর্মসূচি মতে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত কর্মবিরতি চলবে।  

মঙ্গলবার সকালে জেলা প্রশাসন কার্যালয়ে কর্মবিরতি উপলক্ষ্যে বাকাসস চট্টগ্রাম জেলার সভপতি মো. নাসির উদ্দিীন চৌধুরীর সভপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বিভাগীয় কমিটির সহ সভাপতি স্বদেশ শর্মা, আন্দোলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক উদয়ন কুমার বড়ুয়া, চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক এস এম আরিফ হোসেন, কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ জামাল উদ্দিন ও নুরুল মুহাম্মদ কাদের, চৌধুরী নিউটন বড়ুয়া, বাকাসস চট্টগ্রাম জেলার প্রদীপ কুমার চৌধুরী, কাজলী দেবী, আবদুল মন্নান, বেগম সাদিয়া নুর, সফিউল আলম, মো. জাহাঙ্গীর আলম, রিয়াজ উদ্দিন আহমদ, শোয়াইব মো. দুলু, পরাগ মনি, অপর্ণা দাশ, সাইদুল ইসলাম, সৈয়দ মোহাম্মদ এরশাদ আলম ও শুভ্রা চাকমা।    

সমাবেশে বক্তরা বলেন, সচিবালয়ের একজন কর্মচারী ১৬ গ্রেডে চাকরিতে যোগদান করে ৫ বছর পর ১০ গ্রেডে পদোন্নতি পান। আর সচিবালয়, হাইকোর্ট, সংসদ,  নির্বাচন কমিশন, পিএসসি ও মন্ত্রণালয়ের সংযুক্ত বিভাগসমূহে ১৬তম গ্রেডে যোগদান করে অনেকে সহকারী সচিব হয়ে চাকরি থেকে অবসর নিচ্ছেন।  ইসিতে তৃতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণির কর্মকর্তা পদে পদোন্নতি প্রদানের নজির আছে। রাজউকে ইউডি পদে আট বছর চাকরি করলে অফিস সুপার পদে পদোন্নতি পাওয়া যায়। তাছাড়া বাংলাদেশ সচিবালয়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, খাদ্য অধিদপ্তর, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, স্থানীয় সরকার বিভাগ, হিসাব রক্ষণ অফিস, সিএমএম কোর্ট, কৃষি বিভাগ, প্রাণিসম্পদ অধিদপ্তর, সংসদ সচিবালয় অফিস সমূহে সমপদের বিভিন্ন পদের পদবি ও গ্রেড পরিবর্তন করা হয়। শুধুমাত্র ইউএনও, ডিসি ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ে কর্মরত অফিস সহকারীগণ চাকরি জীবন শেষেও কোনো পদোন্নতি না পেয়ে একই পদে থেকেই অবসরে যাচ্ছেন। তাই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ, এসডিজি বাস্তবায়ন ও রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে মাঠ প্রশাসনে কর্মরত সহকারীদের কাজের গতিশীলতা অব্যাহত রাখতে পদোন্নতিসহ পদবী পরিবর্তন করার দাবি জানাই।’

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর