৪ জুন, ২০২৩ ১৯:২৪

এডিস মশা নিয়ন্ত্রণে ৪১ ওয়ার্ডে চসিকের ক্রাশ প্রোগ্রাম শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

এডিস মশা নিয়ন্ত্রণে ৪১ ওয়ার্ডে চসিকের ক্রাশ প্রোগ্রাম শুরু

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ডেঙ্গু রোগের জীবাণুবাহী এডিস মশা নিয়ন্ত্রণে নগরীর ৪১টি ওয়ার্ডে বিশেষ ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে। 

রবিবার সকালে চকবাজার ওয়ার্ডের পাঁচলাইশ আবাসিক এলাকায় ফগার মেশিনে ওষুধ ছিটিয়ে কর্মসূচি উদ্বোধন করেন প্যানেল মেয়র আফরোজা জহুর।

চসিক মশক নিধন কর্মকর্তা মো. শরফুল ইসলাম মাহির সঞ্চালনায় ও কাউন্সিলর নূর মোস্তাফা টিনুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংরক্ষিত কাউন্সিলর রুমকি সেন গুপ্ত, পাঁচলাইশ আবাসিক এলাকা কল্যাণ সমিতির সভাপতি একে এম সাঈদুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক আবু সাঈদ সেলিম, জোন পরিচ্ছন্ন কর্মকর্তা হাছান রশিদ, স্থানীয় বাসিন্দা মো. নিজামুদ্দিন ও শহিদুল হক মিন্টু প্রমুখ।

প্যানেল মেয়র আফরোজা জহুর বলেন, চসিক ও নগরবাসীর সমন্বিত উদ্যোগেই এডিস মশার প্রকোপ নিয়ন্ত্রণ করা সম্ভব। মশকমুক্ত পরিস্কার পরিচ্ছন্ন নগরী গড়ার প্রত্যয় নিয়ে এ ক্রাশ প্রোগ্রাম বর্ষা মৌসুমজুড়ে ৪১টি ওয়ার্ডে চলমান থাকবে।

তিনি বলেন, সমন্বিত মশকনিধন ব্যবস্থাপনার আওতায় প্রথম পদক্ষেপটিই হচ্ছে পরিবেশগত ব্যবস্থাপনা। আমাদের চারপাশে যে সমস্ত জায়গায় এডিস মশা জন্মায় সেই সমস্ত জায়গায় যাতে এডিস মশা জন্মাতে না পারে সে ব্যাপারে সকলকে সচেতন হতে হবে। আবহাওয়াগত কারণে নগরীতে এখন মশার উপদ্রপ বেড়েছে। এই বিশেষ ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে প্রতি ওয়ার্ডে ঝোপঝাড় পরিস্কার ও নালায় যেখানে মশার জন্ম হয় সেখানে ওষুধ ছিটানো হচ্ছে। ক্রাশ প্রোগ্রাম ছাড়াও চসিকের নিয়মিত কার্যক্রমের মধ্যে প্রতিদিন মশকনিধন স্প্রে চলমান রয়েছে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর