২২ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:২৮

আজ বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস

অনলাইন ডেস্ক

আজ বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস

আজ বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ। দিবসটি উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা নানা কর্মসূচি গ্রহণ করেছে। শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উদযাপন জাতীয় কমিটির পক্ষ থেকে কর্মসূচির কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ‘সাইকেলে ও হেঁটে চলা নিরাপদ করি’ এই স্লোগানকে সামনে রেখে ৫৯টি সরকারি ও বেসরকারি সংস্থার সম্মিলিত উদ্যোগে দিবসটি উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে রবিবার সকাল ৯টা থেকে বেলা একটা পর্যন্ত অনুষ্ঠান চলবে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, নাগরিকদের ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করে বরং সাইকেল, হাঁটা বা গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করতে সত্তরের দশকে ইউরোপে গাড়িমুক্ত দিবসের সূচনা হয়। ২০০৬ সাল থেকে দেশে বেসরকারি উদ্যোগে দিনটি উদযাপন করা হচ্ছে। 

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উত্থাপন করেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন ডিটিসিএর অতিরিক্ত নির্বাহী পরিচালক এ এস এম ইলিয়াস শাহ, ট্রাফিক ইঞ্জিনিয়ার মো. নাসির, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস, সাংবাদিক নিখিল ভদ্র ও ডাব্লিউবিবি ট্রাস্টের কর্মসূচি ব্যবস্থাপক মারুফ হোসেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর