শিরোনাম
প্রকাশ : ৪ এপ্রিল, ২০২০ ১৮:১০

ওএমএস'র চাল বিক্রি কার্যক্রম রবিবার শুরু

নিজস্ব প্রতিবেদক

ওএমএস'র চাল বিক্রি কার্যক্রম রবিবার শুরু
ফাইল ছবি

করোনা পরিস্থিতিতে নিন্মআয়ের দরিদ্র মানুষের জন্য খাবার নিশ্চিত করতে রবিবার থেকে পরীক্ষামূলকভাবে শুরু হচ্ছে  সরকারি উদ্যোগে খোলাবাজারে (ওএমএস) চাল বিক্রি কার্যক্রম। বিশেষ এই ওএমএস কার্যক্রম প্রথমে ঢাকা মহানগরে ২টি কেন্দ্র দিয়ে শুরু হবে। এর একটি হলো ৭নং ওয়ার্ড, শিয়ালবাড়ী, রুপনগর ঝিলপাড় বস্তি এবং অন্য এলাকা হচ্ছে মহাখালী সাততলা বস্তি। 

সপ্তাহে তিনদিন (রবি, মঙ্গল ও বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে ৩টা পর্যন্ত ওএমএস কার্যক্রম চলবে। ১০ টাকা দরে একজন ভোক্তা জাতীয় পরিচয়পত্র দেখিয়ে সপ্তাহে একবার পাঁচ কেজি চাল কিনতে পারবেন।

এ কার্যক্রম ঢাকার জেলা প্রশাসন, সিটি করপোরেশনের স্থানীয় কাউন্সিলর, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য ও খাদ্য মন্ত্রণালয়/ খাদ্য অধিদফতরের তত্ত্বাবধানে ঢাকা রেশনিং ও এমএস ডিলারের মাধ্যমে বাস্তবায়ন করবে। সপ্তাহে তিনদিন সকাল ১০ টা হতে বিকাল ৩টা পর্যন্ত চলবে ওএমএস কার্যক্রম।

খাদ্য মন্ত্রণালয়ের এক নির্দেশনায় বলা হয়েছে, দেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের স্বাস্থ্যবিধি মেনে এ কার্যক্রমে কোনো উদ্বোধনী অনুষ্ঠান হবে না।

উল্লেখ্য, ঢাকা মহানগরীতে মোট ৭৩ বস্তি আছে। এই বস্তিগুলোতে ৩৯ হাজার ১৮০টি পরিবার আছে। এখানে মোট জনসংখ্যা প্রায় ২ লাখ। ঢাকা জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে, তারা কেউ সরকারের খাদ্য সহয়তা পায়নি। ঢাকা মহানগরে ওএমএস ডিলার কেন্দ্রের সংখ্যা ১২০টি। এই ডিলারদের তালিকা হতে ২৪ জন ডিলার বাছাই করে সপ্তাহে ৩ দিন পর্যায়ক্রমে ৭৩টি বস্তিতে ৩৯ হাজার ১৮০টি পরিবারকে ১০ টাকা কেজি দরে বিশেষ ওএমএস কার্যক্রমের আওতায় ৫ কেজি চাল বিক্রয় করা হবে। এই সকল কেন্দ্রে কোনো আটা বিক্রয় করা হবে না। 

পাশাপাশি আজ শনিবার হতে যথারীতি ওএমএস-এ আটা ১৮ টাকা কেজি দরে প্রতি কেন্দ্র হতে ১ হাজার কেজি বিক্রয় করা হবে। কেন্দ্র সংখ্যা হবে ৯৬টি এবং সপ্তাহে ৬ দিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ কার্যক্রম চলবে।  

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য