২৮ নভেম্বর, ২০২৩ ২২:২১

রাজশাহীতে আইটেক ডে পালন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে আইটেক ডে পালন

ভারতীয় সহকারী হাইকমিশন রাজশাহীর উদ্যোগে আইটেক ডে-২০২৩ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার বিকেলে নগরীর একটি রেস্তোরাঁয় আলোচনা সভা ও অভ্যর্থনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

অনুষ্ঠানে ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস উপস্থিত ছিলেন। 
আলোচনা সভা শেষে বিভিন্ন সাংস্কৃতিক দলের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় উপস্থিত বক্তারা বলেন, ভারত প্রতিবছরই নানা পেশার মানুষের দক্ষতা বাড়াতে অভিজ্ঞতা বিনিময় করে। তারই আলোকে ভারতের স্বনামধন্য ইনস্টিটিউটে প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়। বিভিন্ন পেশার মানুষ অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে আরও দক্ষ হয়ে ওঠে। বাংলাদেশ থেকে পাঁচ হাজার কর্তা-ব্যক্তি আইটেক প্রোগ্রামের মধ্যদিয়ে নিজেদের পেশাগত মান উন্নয়নে উপকৃত হয়েছেন। এই প্রোগ্রামটি সম্পূর্ণ ভারত সরকারের অর্থায়নে পরিচালিত হয়ে থাকে। যেখানে বাংলাদেশসহ ১৬০টির ও বেশি  দেশের পেশাজীবিরা অংশগ্রহণ করে। শিক্ষা-সংস্কৃতিসহ সব পেশার উন্নয়নে দক্ষতা বাড়াতে প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে ভারত সহযোগিতা করে থাকে। ১৯৬৪ সালে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা কৌশল কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচি প্রচলিত হয়। আইটেক সহযোগিতায় বাংলাদেশ প্রধানতম এবং গুরুত্বপূর্ণ অংশীদার।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর