শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ১৯ জানুয়ারি, ২০১৬ ০০:০২

মালয়েশিয়ায় শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা চাইলেন তোফায়েল আহমেদ

নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়া-বাংলাদেশ ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষর না হওয়া পর্যন্ত মালয়েশিয়ার কাছে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা চেয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি গতকাল কুয়ালালামপুরে মালয়েশিয়ার আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্পবিষয়ক মন্ত্রী মোস্তফা মোহাম্মেদের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার সময় এ সুবিধা চান।  বাণিজ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দ্বিপক্ষীয় বৈঠকে বাণিজ্যমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়া চলছে। এ বছরই এটি সম্ভব হবে। সেটি না হওয়া পর্যন্ত বাংলাদেশকে শুল্কমুক্ত রপ্তানি সুবিধা প্রদান করা হলে মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ব্যবধান কমে আসবে।

 বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ, গাড়ির ব্যাটারি, ভেজিটেবলসহ রপ্তানি পণ্যে শুল্কমুক্ত সুবিধা প্রদান করা হলে মালয়েশিয়ার বাজারে বাংলাদেশের রপ্তানি বাড়বে।

বাণিজ্যমন্ত্রী মালয়েশিয়ায় বাংলাদেশিদের ভিসা সহজ করার জন্য সে দেশের সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, এর ফলে উভয় দেশের মধ্যে যাতায়াত সহজ হবে এবং বাণিজ্য বৃদ্ধি পাবে। এ ছাড়া বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনার সময় উভয় দেশের বাণিজ্য সম্প্রসারণে যে বিষয়গুলোতে গুরুত্ব দেওয়া হয়েছিল— সে বিষয়গুলো নিয়েও দ্বিপক্ষীয় বৈঠকে আলোচনা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ এবং মালয়েশিয়ার মধ্যে এফটিএ স্বাক্ষরের বিষয়ে আলোচনার জন্য তোফায়েল আহমেদ দেশটির আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্পবিষয়ক মন্ত্রী মোস্তফা মোহাম্মেদের আমন্ত্রণে গত ১৭ জানুয়ারি মালয়েশিয়া গেছেন।


আপনার মন্তব্য