Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১১ অক্টোবর, ২০১৮ ০২:১০

৩৫৫ কোটি টাকায় কেনা হচ্ছে বিজিবির জন্য দুই কপ্টার

নিজস্ব প্রতিবেদক

৩৫৫ কোটি টাকায় কেনা হচ্ছে বিজিবির জন্য দুই কপ্টার

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জন্য ৩৫৫ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে রাশিয়ার কাছ থেকে দুটি হেলিকপ্টার কিনছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মূলত দুর্গম পার্বত্য এলাকায় নজরদারি বাড়াতেই এ হেলিকপ্টার কেনা হচ্ছে। অর্থমন্ত্রী দেশের বাইরে থাকায় গতকাল সচিবালয়ে শিল্পমন্ত্রী আমীর হোসেন আমুর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ-সংক্রান্ত একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, বৈঠকে বিজিবির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে আসা জি-টু-জি পদ্ধতিতে দুটি হেলিকপ্টার কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হেলিকপ্টার কেনার প্রস্তাবে উল্লেখ করা হয়েছে— এমআই সিরিজের হেলিকপ্টারগুলো দুর্ঘটনায় পড়ার হার কম এবং বাংলাদেশ বিমানবাহিনীর পাইলটরা এর সঙ্গে বেশ পরিচিত। হেলিকপ্টারগুলো দুর্গম অঞ্চলে সৈনিক মোতায়েন, পণ্য পরিবহন, উদ্ধার তৎপরতা, মুমূর্ষু রোগী স্থানান্তর ও দুর্গম পার্বত্য এলাকায় পর্যবেক্ষণ অথবা নজরদারি বাড়াতে কাজে লাগানো হবে।

জানা গেছে, গত বছরের নভেম্বরে বিজিবির জন্য জি-টু-জি পদ্ধতিতে রাশিয়া ফেডারেশনের কাছ থেকে দুটি হেলিকপ্টার কেনার প্রস্তাবে নীতিগত অনুমোদন দেন প্রধানমন্ত্রী।

এরপর এমআই ১৭১ এসএইচের (মিলিটারি ভার্সন) পরিবর্তে এমআই ১৭১ই (সিভিল ভার্সন) হেলিকপ্টার সরবরাহ করতে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে আলোচনা হয়। জেএসসি রাশিয়া হেলিকপ্টার কোম্পানি এ দুটি হেলিকপ্টার বাংলাদেশে চালানোর জন্য কারিগরি সহযোগিতা দেবে।

এ হেলিকপ্টারের গতি হবে সর্বোচ্চ ২৫০ কিলোমিটার ফ্লাইট সার্ভিস সিলিং হবে ৬০০০ মিটার এবং ওজন হবে ১৩ হাজার কেজি। এসব হেলিকপ্টারে একজন স্টুয়ার্ডসহ ২৬ জন যাত্রী পরিবহন ও বেল্টে ঝুলিয়ে পণ্য পরিবহনের সুবিধা রয়েছে বলে জানা গেছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর