শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০১:৪০

১০ বছরে রেমিট্যান্স এসেছে ১০ লাখ ৪৮ হাজার কোটি টাকা

সংসদে তথ্য

নিজস্ব প্রতিবেদক

Google News

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, সরকারের গত দুই মেয়াদে ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১০ লাখ ৪৭ হাজার ৫১৮ কোটি ৩১ লাখ টাকা রেমিট্যান্স অর্জিত হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের গতকালের বৈঠকের প্রশ্নোত্তর পর্বে বিরোধীদলীয় সদস্য পীর ফজলুর রহমান মিসবাহর (সুনামগঞ্জ-৪) এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। মন্ত্রীর দেওয়া তথ্যমতে, ২০১৮ সালে রেমিট্যান্স অর্জিত হয়েছে ১ লাখ ২৯ হাজার ৮৯৭ কোটি ৬৬ লাখ টাকা। বর্তমান সরকারের আমলে ৫৯ লাখ কর্মী বিদেশ গেছেন :

নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত আমলে বিশে^র বিভিন্ন দেশে প্রেরিত কর্মীর সংখ্যা ১৫ লাখ ৭৫ হাজার ৬৮২ জন। এর মধ্যে সরকারি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে গেছেন মাত্র ১ হাজার ৯২২ জন। পক্ষান্তরে ২০০৯ থেকে ২০১৯ সালের জানুয়ারি পর্যন্ত বর্তমান সরকারের আমলে বিশ্বের বিভিন্ন দেশে ৫৯ লাখ ৯২ হাজার ১৩২ জন কর্মী গেছেন। এর মধ্যে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত গেছেন ২৪ লাখ ৫১ হাজার ৯৩ ও ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত গেছেন ৩৪ লাখ ৮২ হাজার ২ জন। এর মধ্যে সরকারি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে গেছেন ৭৬ হাজার ১৭৯ জন। প্রতি উপজেলা থেকে যাবেন ১ হাজার কর্মী : অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের সব জেলা থেকে বিদেশ যাওয়ার সুযোগ রয়েছে। এ ক্ষেত্রে কোনো কোটা অনুসরণ করা হয় না। তবে অভিবাসনে পিছিয়ে পড়া জেলাসমূহকে আরও উৎসাহিত করার জন্য সরকার প্রতিটি উপজেলা থেকে প্রতি বছর গড়ে ১ হাজার কর্মী পাঠানোর পরিকল্পনা করেছে। খাদ্যশস্য মজুদ ১৫ লাখ ৩০ হাজার ৩১৭ মেট্রিক টন : এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, দেশে বর্তমানে ১৫ লাখ ৩০ হাজার ৩১৭ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে। এর মধ্যে চাল ১৩ লাখ ৫৩ হাজার ৪৪২, গম ১ লাখ ৭৫ হাজার ৫২৬ ও ধান ১ হাজার ৩৪৯ মেট্রিক টন। দেশে বেকার ২৬ লাখ ৭৭ হাজার: পরিসংখ্যান ব্যুরোর শ্রমশক্তি জরিপ প্রতিবেদন উদ্ধৃত করে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান জানিয়েছেন, ২০১৬-১৭ অর্থবছরে সারা দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার।

এই বিভাগের আরও খবর