শিরোনাম
বৃহস্পতিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
হাই কোর্টের রুল

হাতিরঝিলে নকশা বহির্ভূত স্থাপনা ভাঙার নির্দেশ কেন নয়

নিজস্ব প্রতিবেদক

হাতিরঝিল-বেগুনবাড়ি প্রকল্পের নকশা বহির্ভূত রেস্টুরেন্টসহ অন্যান্য স্থাপনা ভেঙে ফেলার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। একই সঙ্গে ভবিষ্যতে যাতে নকশা বহির্ভূত কোনো স্থাপনা আর না হয় সে ব্যবস্থা নিতে বিবাদীদের প্রতি কেন আদেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। গতকাল হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে করা এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করেছে। আদেশে, রাজউকের চেয়ারম্যান, হাতিরঝিল-বেগুনবাড়ি প্রকল্পের পরিচালকসহ সংশ্লিস্ট সাতজন বিবাদীকে দুই সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত বছরের ১০ সেপ্টেম্বর এইচআরপিবি’র এক রিট আবেদনের শুনানি নিয়ে হাই কোর্ট হাতিরঝিল বেগুনবাড়ি প্রকল্পের নকশাবহির্ভূত স্থাপনা অপসারণে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন। পরে হাই কোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে হাতিরঝিলের নকশাবহির্ভূত কিছু প্রতিষ্ঠানের মালিক আপিল বিভাগে আবেদন জানায়।

 ওই আবেদনের শুনানি করে আপিল বিভাগ গত বছরের ১৪ অক্টোবর স্থাপনা অপসারণের আদেশের ওপর স্থিতিবস্থা (স্ট্যাটাসকো) জারি করে। একই সঙ্গে হাই কোর্টের জারি করা রুল দুই মাসের মধ্যে নিষ্পত্তি করতে আদেশ দেয়। এইচআরপিবি’র প্রেসিডেন্ট আইনজীবী মনজিল মোরসেদ জানান, আপিল বিভাগ নকশাবহির্ভূত স্থাপনা উচ্ছেদের ওপর স্থিতিবস্থা জারি করে রুল নিষ্পত্তির আদেশ দিয়েছেন। এখন রুল নিষ্পত্তি করা হবে। কিন্তু রুলে অবৈধ স্থাপনা ভেঙে ফেলার বিষয়টি ছিল না। তাই এক সম্পূরক আবেদনে হাতিরঝিলের নকশাবহির্ভূত স্থাপনা ভেঙে ফেলার নির্দেশনা চাওয়া হয়েছে। হাই কোর্ট শুনানি নিয়ে রুল জারি করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর