শনিবার, ২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

যৌন হয়রানির দায়ে সেই বিভাগীয় প্রধানকে অব্যাহতি

গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান আক্কাস আলীর বিরুদ্ধে দুই ছাত্রীর যৌন হয়রানির অভিযোগে তাকে বিভাগীয় প্রধানের পদ থেকে আজীবনের জন্য অব্যাহতি প্রদান করা হয়েছে।

একই সঙ্গে ওই শিক্ষককে জানুয়ারি-জুন ২০১৯ থেকে জুলাই-ডিসেম্বর ২০২২ পর্যন্ত মোট ৮ সেমিস্টারের জন্য একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. নূরউদ্দিন             আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে। এ বিষয়ে রেজিস্ট্রারের সঙ্গে সাংবাদিকদের কথা হলে তিনি জানান, গঠিত তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষক আক্কাস আলীর বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভিসি ও শৃঙ্খলা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিন জানান, তদন্ত প্রতিবেদন একটি গোপনীয় বিষয়। তদন্ত কমিটি ওই শিক্ষকের বিরুদ্ধে আনীত দুই ছাত্রীর অভিযোগ সত্য কিনা এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি না হয়ে ভিসি বলেন, বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি ও পরিবেশ বিবেচনা করে এবং তদন্ত কমিটির রিপোর্টের ওপর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান আক্কাস আলীর বিরুদ্ধে দুই ছাত্রী যৌন নিপীড়নের অভিযোগ তোলেন।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. আবদুর রহিম খানকে সভাপতি ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক ড. মো. বশির উদ্দিনকে সদস্য সচিব করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কমিটির অন্য দুই সদস্য হলেন ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ঈশিকা রায় ও এসিসিই বিভাগের সভাপতি ড. মো. কামরুজ্জামান।

তদন্ত কমিটি বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর