Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৩ এপ্রিল, ২০১৯ ২৩:০৭

মেয়র নাছিরের সেই দশ চ্যালেঞ্জ

শেষ বছরে হিসাব নিকাশ করছেন নগরবাসী

রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম

মেয়র নাছিরের সেই দশ চ্যালেঞ্জ

দশ চ্যালেঞ্জ নিয়েই পথ চলছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন। মেয়াদের চার বছরে চসিককে নিয়ে এই চ্যালেঞ্জগুলো শেষ বছরে হিসাব-নিকাশের ভাবনায় এসেছে বন্দর নগরবাসীর মনে। মেয়র নাছির বরাবরই চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন। শুধু মেয়র হিসেবেই নন, আওয়ামী লীগের চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব প্রাপ্তির পূর্বাপর দীর্ঘকালে প্রতিকূল  স্রোতকেই জয় করেছেন তিনি। পরিকল্পনাবিদসহ নগরবাসীর ভাবনায় চসিকে প্রধানত উন্নয়ন-সেবা সংস্থার মধ্যকার সমন্বয়, দলীয় বিভক্তি রোধ, পর্যাপ্ত বরাদ্দ প্রাপ্তি, পরিচ্ছন্নতা, আলোকায়ন, সবুজায়ন, কর্ম পরিধি বহির্ভূত শিক্ষা ও স্বাস্থ্য সেবা খাতে ভর্তুকি ও হকার সংকট শুরু থেকেই চ্যালেঞ্জে ফেলে দেয় মেয়র নাছিরকে।

দায়িত্ব নিয়েই রাজস্ব খাতে স্বচ্ছতা আনা ও জননিরাপত্তা ও নগর সৌন্দর্য বাড়াতে লোভ আর রক্তচক্ষু উপেক্ষা করেই বিলবোর্ড উচ্ছেদের চ্যালেঞ্জে জয়ী হন তিনি। এরপরই পরিচ্ছন্নতা নিশ্চিতে ‘ডোর টু  ডোর’ আবর্জনা সংগ্রহ করে সাড়া ফেলে দেন তিনি। তবুও শুরু থেকেই খোদ নিজ দলেই ছিল সমালোচনা।

সুযোগ-সন্ধানী আর হাইব্রিডদের ভিড় তো আছেই। তবুও ভদ্রতা আর হাস্যমুখের সদ্ভাবেই যেন সব সংকট কাটাতে চান মেয়র। সদিচ্ছার বিপরীতে তবুও প্রতিকূলতা আছেই। সাবেক মেয়র ও বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিন মনে করেন, সমন্বয়হীনতার সংকট কাটানোই বর্তমান মেয়রের প্রধান চ্যালেঞ্জ। অভিন্ন কথা বললেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম।

সাবেক মেয়র মীর নাছির বলেন, উন্নত দেশে মেয়র মানেই শুধু নালা নর্দমা পরিষ্কার ও রাস্তাঘাট বানানোর দায়িত্বশীল নন, শহরের নিরাপত্তা ও অন্যান্য সেবার দায়বদ্ধতাও মেয়রেরই। এ কারণে চট্টগ্রামেও একই ছাতার নিচে এনে সব সেবা সংস্থার সমন্বয় জরুরি। প্রফেসর শাহেদা ইসলাম মনে করেন, সব সংস্থাই কাজ করে চলেছে। তাই সর্বোচ্চ সমন্বয় নগরে সর্বোচ্চ সেবা দিতে পারে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) বোর্ড সদস্য স্থপতি আশিক ইমরানও সেবা সংস্থাগুলোর অধিকতর সমন্বয়ের বিষয়টি এড়িয়ে না গিয়েই বলেন, ঠিক সময়ে বরাদ্দ পাওয়াটাও একটা চ্যালেঞ্জ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর