Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩০ এপ্রিল, ২০১৯ ২৩:৪০

শ্রম বাজারে যুক্ত হচ্ছেন প্রশিক্ষিত তরুণ-তরুণী

বিদেশে কর্মসংস্থানের উজ্জ্বল সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

শ্রম বাজারে যুক্ত হচ্ছেন প্রশিক্ষিত তরুণ-তরুণী

বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্রে আগ্রহ বাড়ছে দেশের দক্ষিণাঞ্চলের প্রশিক্ষিত তরুণদের। আলাদাভাবে খুলনায় দুটি সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে মোটর ড্রাইভিং, ইলেক্ট্রনিক্স, ফ্রুট অ্যান্ড ফুড প্রসেসিং, গার্মেন্টসহ নানা বিষয়ে নিয়মিত প্রশিক্ষণ নিচ্ছে আগ্রহীরা। এতে শ্রম বাজারে নতুন করে আশার আলো দেখছেন সংশ্লিষ্টরা। জানা যায়, গত দুই বছরে খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা থেকে বিদেশে কর্মসংস্থান হয়েছে ২৬ হাজারের বেশি শ্রমিকের। এদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যকই ছিলেন অদক্ষ। ফলে বিদেশে তাদেরকে নানা ধরনের প্রতিকূল অবস্থার মধ্যে পড়তে হয়। তবে এবার বিদেশে কর্মসংস্থানে আগ্রহীদের দক্ষতা বাড়াতে উদ্যোগ নিয়েছে সরকার। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের তথ্য অনুযায়ী, ২০১৭ ও ২০১৮ সালে সরকারি ব্যবস্থাপনায় খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা থেকে বিদেশে কর্মসংস্থান হয়েছে ২৬ হাজার ৩১৫ শ্রমিকের। আর চলতি বছরের প্রথম ৩ মাসে (জানুয়ারি-মার্চ) ২ হাজার ১৬৫ জন শ্রমিকের বিদেশে কর্মসংস্থান হয়েছে। এদের মধ্যে প্রশিক্ষিত মোটর ড্রাইভার, নির্মাণ শ্রমিক, গার্মেন্টকর্মী, নার্স ও গৃহকর্মী রয়েছেন। খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. রিয়াজ শরীফ জানান, প্রতিমাসে বিদেশে কর্মসংস্থানে আগ্রহী ৫০০ থেকে ৫৫০ তরুণ-তরুণীকে সরকারিভাবে কারিগরি প্রশিক্ষণ দেওয়া হয়। পাশাপাশি তাদের দক্ষতা বাড়াতে ইংরেজি ও আরবি ভাষা শিক্ষা দেওয়া হচ্ছে। তিনি বলেন, প্রথমবারের মতো খুলনায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ‘মোটর ড্রাইভিং কোর্সে’ প্রশিক্ষণ নিয়ে চলতি মাসেই ৯ তরুণের দুবাইতে কর্মসংস্থান হয়েছে।

 যাদের প্রত্যেকের বেতন হবে প্রায় ১ লাখ টাকা। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মোহাম্মদ আলী সিদ্দিকী বলেন, সারা দেশে শ্রমবাজারে স্থবিরতা রয়েছে, সেখানে খুলনাঞ্চল থেকে প্রশিক্ষিত তরুণদের বিদেশে কর্মসংস্থানের নতুন নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে। এটা আনন্দের খবর।

 তিনি বলেন, প্রশিক্ষিত নারী কর্মীরা মূলত গৃহকর্মী হিসেবে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে যাচ্ছেন। তবে এ দেশের প্রশিক্ষিত নার্সেরও বিভিন্ন দেশে চাহিদা রয়েছে।

এদিকে জনশক্তি রপ্তানির এই ধারা অব্যাহত রাখতে সরকারি ব্যবস্থাপনায় তরুণদের প্রশিক্ষণের বিষয়টি প্রচারণার উদ্যোগ গ্রহণের কথা জানালেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। তিনি বলেন, বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্রে পেশাগত দক্ষতা ও প্রশিক্ষণের মাধ্যমে শ্রমিকদের আরও বেশি যোগ্য করে তুলতে পারলে সুফল মিলবে জাতীয় অর্থনীতিতে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর