শিরোনাম
মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ঢাকার তিন সড়কে রিকশা বন্ধের প্রতিবাদে অবরোধ চালকদের

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে মুগদায় রাস্তা বন্ধ করে বিক্ষোভ করেছে রিকশাচালকরা। গতকাল সকাল থেকেই মুগদাসহ আশপাশের কয়েকটি এলাকায় প্রতিবাদ করে তারা। রিকশা চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবিতে মঙ্গলবার সকাল ৯টার দিকে কুড়িল বিশ্বরোড থেকে সায়দাবাদ পর্যন্ত মানববন্ধন পালনের কর্মসূচি দিয়েছে আন্দোলনরত রিকশা চালকরা।  

গতকাল সকাল সাড়ে ৮টার দিকে ‘রাস্তা যেখানে রিকশাও সেখানে’ এমন স্লোগানে মুগদা বিশ্বরোড এলাকায়  সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে রিকশাচালকরা। পরে তাদের এই বিক্ষোভ মানিকনগর, মান্ডা, বালুরমাঠ ও কমলাপুর টিটিপাড়ায় সড়কে ছড়িয়ে পড়ে। এ সময় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবিতে প্রায় ৩ হাজার রিকশাচালকের সড়ক অবরোধে যাত্রাবাড়ী-সায়দাবাদ থেকে মালিবাগ ও কুড়িল বিশ্বরোড পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। যান চলাচল স্বাভাবিক রাখতে সড়ক থেকে অবরোধ তুলে নিতে পুলিশ কর্মকর্তারা কয়েক দফা তাদের সঙ্গে আলোচনা করেন। পরে দুপুর সোয়া ১টার দিকে অবরোধ তুলে নিলে ওই এলাকায় ফের যান চলাচল শুরু হয়। 

এর আগে বিক্ষুব্ধ রিকশাচালকরা জানান, যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি না মানা হবে, ততক্ষণ আমরা আন্দোলন চালিয়ে যাব। কারণ আমরা চুরি করি না, কারও মাথায় বাড়ি (আঘাত) দেই না, কাজ করে খাই। আমাদের সঙ্গে কেন এমন ব্যবহার?

জাতীয় রিকশা ভ্যান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইনসুর আলী জানান, যারা আন্দোলন করছে তারা সাধারণ রিকশাশ্রমিক ও মালিক। রিকশা তুলে দেওয়ার সিদ্ধান্ত আত্মঘাতী। আমরা চাই অবৈধ রিকশা উচ্ছেদে অভিযান হোক এবং এই সিদ্ধান্ত প্রত্যাহার হোক। এ ব্যাপারে আগামী ১১ জুলাই প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হবে। মুগদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রলয় কুমার বলেন, রিকশাচালকরা সকালে জড়ো হয়ে বিশ্বরোডে এসেছেন। তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। দুপুরে মঙ্গলবারের কর্মসূচি ঘোষণা দিয়ে তারা অবরোধ তুলে নেয়। 

রবিবার থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন রাজধানীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে রিকশা চলাচল নিষিদ্ধ করেছে। এরই মধ্যে প্রগতি সরণি ও মিরপুর রোডে রিকশা নিষিদ্ধ করা হয়। এ ছাড়া মিরপুর রোডের গাবতলী থেকে আজিমপুর, সায়েন্স ল্যাবরেটরি থেকে শাহবাগ এবং কুড়িল বিশ্বরোড থেকে খিলগাঁও হয়ে সায়দাবাদ পর্যন্ত সড়কে রিকশা চলাচলে নিষেধাজ্ঞা জারি করে।

সর্বশেষ খবর